অনলাইন সংস্করণ | ভোলা, শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি ২০২৪ | ১১ই ফাল্গুন ১৪৩০


২০২৫ সালের মধ্যে ভোলা-বরিশাল ব্রিজ’র বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৫ই ডিসেম্বর ২০১৯ রাত ১১:০২

remove_red_eye

৭২০

 

বাংলার কন্ঠ প্রতিবেদক: বিচ্ছিন্ন দ্বীপজেলা ভোলাকে মূল ভূখন্ডের সাথে সংযোগ স্থপানের জন্য ভোলা-বরিশাল সেতু নির্মাণের সম্ভাব্যতা যাচাই’র কাজ সম্পন্ন হয়েছে। আগামী সপ্তাহে তা দাখিল করা হবে। ২০২৫ সালে মধ্যে ভোলা-বরিশাল ব্রিজ প্রকল্প বাস্তবায়নের লক্ষমাত্র নির্ধারণ করা হয়েছে। এছাড়াও দ্বিতীয় পর্যায়ে মেঘনা নদীর উপর ভোলা-ল²ীপুর সেতু নির্মাণ করার জন্য সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ভোলার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘ভোলা-বরিশাল ব্রিজ নির্মাণ প্রস্তাবনার অগ্রগতি পর্যালোচনা’ সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়।
ভোলা-বরিশাল ব্রিজ নির্মাণ প্রস্তাবনার অগ্রগতি পর্যালচনা সভার প্রধান অতিথি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক বাণিজ্যমন্ত্রী ও ভোলা-১ আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রীর উদ্দ্যোগে তার নেতৃত্বে আমরা আশা করি সেই দিন বেশি দূরে নয়, যে দিন ভোলা-বরিশাল ব্রিজ দেখতে পাব। ভোলা বিচ্ছিন্ন দ্বীপ মূল ভূখÐের সাথে আমরা সংযুক্ত হব। ভোলা হবে একটি শিল্পায়নের জায়গা। এখানে প্রচুর গ্যাস আছে। গ্যাস ভিত্তিক প্রচুর শিল্প গড়ে উঠবে। ভোলা হবে সমৃদ্ধশালী একটি জেলা। তিনি আরো বলেন, যদি ভোলা-বরিশাল ব্রিজের পর ভোলা-ল²ীপুর ব্রিজ হয়, তা হলে চট্রোগ্রাম থেকে মংলা পায়রা বন্দর হয়ে যোগাযোগ সহজ হবে। যোগাযোগে অর্থ সাশ্রয় ও সময় কম লাগবে। সেই প্রত্যাশা নিয়ে প্রধানমন্ত্রী কাজ করে চলেছেন। তার নেতৃত্বে ভোলা-বরিশাল ব্রিজ হবে। একদিন ভোলা-ল²ীপুর ব্রিজও হবে বলে প্রত্যাশা ব্যাক্ত করেন তোফায়েল আহমেদ।
এদিকে সভায় বলা হয়, ভোলা-বরিশাল সংযোগ স্থপানের জন্য তেঁতুলিয়া ও কালাবদর নদীর উপর ২টি ব্রিজ নির্মাণ করা হবে। এর একটির দৈর্ঘ সাড়ে ৩ কিলোমিটার ও অপরটির দৈর্ঘ দেড় কিলোমিটার। প্রাথমিকভাবে এর ব্যয় ধরা হয়েছে প্রায় ১১ হাজার কোটি টাকা।
সেতু বিভাগের সচিব মো: বেলায়েত হোসেন জানান, পঞ্চবার্ষিক পরিকল্পনার মধ্যে ভোলা ব্রিজ রয়েছে। ২০২৫ সালে মধ্যে ভোলা-বরিশাল ব্রিজ বাস্তবায়নের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। ভোলা বরিশাল ব্রীজ ২টি অবশ্যই গুরুত্বপূর্ন। এই ব্রিজ ২টিকে গুরুত্ব দিয়ে দ্বিতীয় পর্যায়ে ভোলা-লক্ষীপুর সেতু নির্মাণ করার জন্য সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু করা হয়েছে। ইতোমধ্যে চাইনিজ ও জাপানি কোম্পানি আবেদন করেছে। বিনিয়োগকারীর কোন ঘাটতি হবে না। আমাদের আর্থিক সক্ষমতা বেড়েছে। কারিগরি সক্ষমতা বেড়েছে। বাস্তবায়নের ক্ষেত্রে যে দক্ষতা সেটাও বেড়েছে। তিনি আরো বলেন, কালাবদর ও তেঁতুলিয়া নদীর উপর দিয়ে ২টি ব্রিজ নিয়ে একটি প্রকল্প অবশ্যই বাস্তবায়িত হবে। ভোলা-ল²ীপুর ব্রিজের কাজ শুরু হলে। তখন দেশের আর কোন অংশই বিচ্ছিন্ন থাকবে না। এখন ডিটেইল ডিজাইন হবে।
ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের সভাপতিত্বে সভায় ভোলা-২ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, খাদ্য সচিব মো: শাহাবুদ্দিন, ভূমি সচিব মাকদুদুর রহমান পাটোয়ারি, সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কাজী মো: ফেরদৌস, ভোলা জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মমিন টুলু, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, ভোলা পৌর মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান, সদর উপজেলা চেয়ারম্যান মো: মোশারেফ হোসেন, লালমোহন উপজেলা চেয়ারম্যান গিয়াসউদ্দিন, স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ সেতু বিভাগের প্রকৌশলী টিম উপস্থিত ছিলেন।
এদিকে সভা শেষে তোফায়েল আহমেদ, সেতু সচিবসহ উচ্চ পর্যায়ের প্রতিনিধি টিম ভোলা-বরিশাল ব্রিজের স্থান পরিদর্শন করেন।





ভোলায় ২১০ নারী প্রশিক্ষণার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ

ভোলায় ২১০ নারী প্রশিক্ষণার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

ভোলায় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ ফুলেল শ্রদ্ধাঞ্জলি

ভোলায় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ ফুলেল শ্রদ্ধাঞ্জলি

লালমোহনে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

লালমোহনে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নবমবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ায়  তোফায়েল আহমেদকে ফুলেল শুভেচ্ছা

নবমবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় তোফায়েল আহমেদকে ফুলেল শুভেচ্ছা

লালমোহনে হোটেল ভাড়া  নিয়ে বাসা বাড়িতে চুরি

লালমোহনে হোটেল ভাড়া নিয়ে বাসা বাড়িতে চুরি

চরফ্যাসনে জ্বীন তাড়ানোর  নামে শিশুকে পিটিয়ে হত্যা

চরফ্যাসনে জ্বীন তাড়ানোর নামে শিশুকে পিটিয়ে হত্যা

চরফ্যাসনে পিকআপ ভ্যানের চাপায় যুবকের মৃত্যু

চরফ্যাসনে পিকআপ ভ্যানের চাপায় যুবকের মৃত্যু

নিরাপদ স্বাস্থ্য, স্যানিটেশন  ও পানি ব্যাবস্থাপনা নিশ্চিত করতে সভা অনুষ্ঠিত

নিরাপদ স্বাস্থ্য, স্যানিটেশন ও পানি ব্যাবস্থাপনা নিশ্চিত করতে সভা অনুষ্ঠিত

আওয়ামী লীগ সরকার কৃষকদের জীবনমান উন্নয়নে কাজ করছে: এমপি শাওন

আওয়ামী লীগ সরকার কৃষকদের জীবনমান উন্নয়নে কাজ করছে: এমপি শাওন

আরও...