অনলাইন সংস্করণ | ভোলা, রবিবার, ১৯শে মে ২০২৪ | ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


সারাদেশে প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন : চলছে গননা


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৮ই মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪০

remove_red_eye

৩৬

দেশের ষষ্ঠ উপজেলা নির্বাচনের আজ ছিলো প্রথম ধাপ। প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ সুসম্পন্ন হয়েছে। এর মধ্যে ২২টিতে ইভিএমে ও বাকিগুলোতে ব্যালটে ভোট হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকাল ৪টা পর্যন্ত। কয়েকটি স্থানে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে শেষ হয়ে এখন গননা চলছে বলে জানিয়েছেন বাসসের জেলা সংবাদদাতারা। তারা জানান-
চাঁদপুর: এ প্রথম মতলব দক্ষিণ ও উত্তর উপজেলা পরিষদ নির্বাচন ইভিএম’র মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে। ভোট দিতে আসা নারী-পুরুষ ও নতুন ভোটাররা ইভিএম এ ভোট দিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন। বৈরী আবহাওয়ায় সকাল থেকে মতলব উত্তর উপজেলার এনায়েত নগর,  জহিরাবাদ, পশ্চিম ইসলামাবাদ সপ্রাবি ও সুজাতপুর নেছারাবাদ উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে নারী-পুরুষ ও নতুন ভোটারদের বেশ উপস্থিতি ছিলো। সুজাতপুর নেছারাবাদ উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট দিতে আসা শারমিন  আক্তার বলেন-এই প্রথম আমি ভোট দিতে এসেছি। ইভিএম ভোট দিতে সংশ্লিষ্ট কর্মতর্কতারা ধারণা দেওয়ায় সহজেই ভোট দিতে পেরেছি। একই কেন্দ্রে ভোট দিতে আসা হাবিবুর রহমান  জানান, আগে ব্যালেটের মাধ্যমে ভোট দিতে ঝামেলা হতো। এবার ইভিএম এ খুব সহজেই ভোট দিতে পেরেছি।
ভোট দিতে আসা মো. মহিউদ্দিন জানান, ইভিএম এর কারণে একজনের ভোট আরেকজন দেয়া সম্ভব না। আমাদের এ সুজাতপুর কেন্দ্রে নির্বাচনী পরিবেশ দেখে খুবই ভালো লাগছে।
এ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আব্দুল মতিন জানান, এ কেন্দ্রে ভোটার সংখ্যা ২হাজার ৩৮১ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১২২৯ ও নারী ভোটার ১১৫২জন। সকাল ১১ টা পর্যন্ত ৮ ভাগ ভোট সম্পন্ন হয়েছে।দুই উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান ১০জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।
বাগেরহাট: বৃষ্টি উপেক্ষা করে জেলার কচুয়া ও রামপাল উপজেলায়  উৎসব মুখের পরিবেশে ভোটরদের কেন্দ্রে আসাতে দেখা গেছে। সকাল থেকে কচুয়া উপজেলার গোয়াল মাঠ রসিকলাল কেন্দ্রসহ বেশ কিছু কেন্দ্রে ভোটারদের দীর্ঘলাইন লক্ষ্য করা গেছে।নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী, কচুয়া উপজেলায় চেয়ারম্যান পদে চারজন, ভাইস চেয়ারম্যান পদে দুইজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিসজন প্রতিদ্বন্ধিতা করছেন। অপরদিকে রামপাল উপজেলায় চেয়ারম্যান পদে চারজন, ভাইস চেয়ারম্যান পদে চারজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজন লড়ছেন। দু'টি উপজেলার ১৭টি ইউনিয়নে ৭৯টি কেন্দ্রে, ৫৬৯ টি বুথে মোট ২লাখ ২৭ হাজার ৯৯৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।
নীলফামারী: জেলার ডোমার ও ডিমলা উপজেলায় ১৬৮টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ শেষ করা হয়েছে। নির্বাচনের রির্টানিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন জানান, ডোমার উপজেলার ১০টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৭ হাজার ৫৭১ জন। ভোটগ্রহণ করা হয় ৭৫টি কেন্দ্রে। ডিমলা উপজেলার ১০টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ২৭ হাজার ৯৯৩ জন। সেখানে ভোট ভোটগ্রহণ করা হয় ৯৩টি ভোট কেন্দ্রে। দুই উপজেলার মধ্যে ডোমার উপজেলায় চেয়ারম্যান পদে আটজন প্রতিদ্বন্দ্বী প্রার্থী অপরদিকে ডিমলা উপজেলায় চেয়ারম্যান পদে চারজন প্রতিদ্বন্দ্বি প্রার্থী।
শেরপুর: জেলার দু’টি উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। সকালের দিকে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে-সাথে বেড়েছে নারী ভোটারের উপস্থিতি। তাতীহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুর দেড়টার দিকে গিয়ে দেখা যায়, নারী ভোটারের লাইন।প্রিসাইডিং অফিসার আরিফুল ইসলাম সোহেল বলেন, নারী ভোটারের সংখ্যাই বেশি। জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ আনোয়ারুল হক জানান, নারী ভোটারই লক্ষ্যনীয়।
রাঙ্গামাটি: সদর উপজেলাসহ চারটি উপজেলার ৯২টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে।
চারটি উপজেলায় সর্বমোট ৩২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে রাঙ্গামাটি সদর উপজেলায় তিনটি পদে ১৪ জন, কাউখালী উপজেলায় পাঁচজন, জুরাছড়ি উপজেলায় সাতজন ও বরকল উপজেলায় ছয়জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেছেন। রাঙ্গামাটি সদর উপজেলার মোট ভোটার সংখ্যা হচ্ছে ১ লাখ ১ হাজার ৫৭ জন, কাউখালী উপজেলায় মোট ভোটার হচ্ছে ৫০ হাজার ৭৩৬ জন, জুরাছড়ি উপজেলায় ২০ হাজার ৩০ জন, বরকল উপজেলায় ৩৯ হাজার ১৮৩ জন ভোটার।
লক্ষ্মীপুর: জেলার কমলনগর ও রামগতি উপজেলায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।
ভোর থেকে জেলা জুড়ে কোথাও মাঝারি কোথাও হালকা ধরনের বৃষ্টি হয়েছে। রামগতি ও কমলনগরে কয়েকটি কেন্দ্রে বৃষ্টির কারণে দীর্ঘলাইন করে দাঁড়াতে পারছেনা ভোটাররা। তবে বারান্দায় ছোট-ছোট লাইনে ভোটারদের লাইন করে দাঁড়াতে দেখা গেছে। বেলা ১১টার পরে আবহাওয়া শুষ্ক হয়ে উঠলে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি লক্ষ্য করা গেছে।রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, কমলনগর উপজেলায় চেয়ারম্যান পদে ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। রামগতি উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
বান্দরবান: জেলার দু’টি উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। তবে সকাল থেকে ভোটারের উপস্থিতি কম দেখা গেলেও বেলা বাড়তে-বাড়তে ভোটার উপস্থিতি বেড়ছে। আলীকদম উপজেলায় ভোটকেন্দ্রগুলোতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অনেকে ভোট দিতে দেখা গেছে। জেলা নির্বাচন কর্মকর্তা এস এম শাহদাত হোসেন জানান, নির্বাচনে সদর উপজেলায় চেয়ারম্যান পদপ্রার্থী দুইজন। আলীকদম উপজেলায় চেয়ারম্যান পদপ্রার্থী দুইজন।
নাটোর: জেলা সদর, নলডাঙ্গা ও সিংড়া উপজেলায় ৩০২টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়েছে। এই তিন উপজেলায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ৪১ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।সিংড়া উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে দেলোয়ার হোসেন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। জেলা নির্বাচন অফিসার ও নির্বাচনের রিটার্নিং অফিসার আব্দুল লতিফ শেখ জানান, তিনটি উপজেলায় মোট ভোটার সংখ্যা ৭ লাখ ২ হাজার ২৩ জন।
যশোর: জেলার মণিরামপুর ও কেশবপুর উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে চলছে। বেলা বাড়ার সাথে-সাথে ভোটারের উপস্থিতিও বেড়েছে। মণিরামপুর ও কেশবপুর উপজেলায় ভোট নেয়া হচ্ছে ইলেক্ট্রনিক্স ভোটিং মেশিন বা ইভিএমে।এরমধ্যে কেশবপুর পৌরসভা নির্বাচনে একবার ইভিএমে ভোটগ্রহণ করা হলেও মণিরামপুরে এবারই প্রথম ইভিএমে ভোট নেয়া হচ্ছে। মণিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন দুইজন কেশবপুর উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাতজন।
নওগাঁ: জেলার পতœীতলা, ধামইরহাট ও বদলগাছী উপজেলা পরিষদের নির্বাচনে ১৯১টি কেন্দ্রে ভোটগ্রহণ শেষ হয়েছে। জেলা নির্বাচন অফিসার মো. তারিফুজ্জামান জানিয়েছেন- তিন উপজেলায় চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  তিন উপজেলায় মোট ভোটার ৬ লাখ ৩৭ হাজার ১৬৭ জন।
মাগুরা: জেলার দু’টি উপজেলা পরিষদ নির্বাচন ভোটগ্রহণ শেষ হয়েছে। নির্বাচনে সদর উপজেলায় চেয়ারম্যান পদে চারজন ও শ্রীপুর উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী প্রতিদ্বন্দিতা করেছেন। জেলা রিটানিং অফিসার  ও জেলা নির্বাচন অফিসার মাসুদুর রহমান জানান, মাগুরা সদর উপজেলায় ১২০টি ও শ্রীপুর উপজেলায় ৫৭টি কেন্দ্র ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।
টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ): জেলার গোপালগঞ্জ সদর, টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া উপজেলায় চেয়ারম্যান পদে ১৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৭ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৪জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিন উপজেলার ২২৭টি কেন্দ্রে সকাল ৮ থেকে ভোটগ্রহণ শুরু হয়ে একটানা বিকেল ৪টায় শেষ হয়েছে।
নড়াইল: জেলার কালিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। জেলা নির্বাচন অফিস সূত্রে জানাগেছে, নির্বাচনে চেয়ারম্যান পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত কালিয়া উপজেলায় মোট ভোটার ছিলো ১ লাখ ৯৭ হাজার ২০৯ জন।৮২টি  ভোট কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।
ব্রাহ্মণবাড়িয়া: সরাইল ও নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে।  জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম জানান, জেলার নাসিরনগর ও সরাইল উপজেলায় ১৭৭টি ভোট কেন্দ্র রয়েছে। তার মধ্যে নাসিরনগরের ৯৩ টি ও সরাইল উপজেলার ৮৪ টি। জেলার সরাইল ও নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ১১জন প্রতিদ্বন্ধিতা করছেন।
চুয়াডাঙ্গা: জেলার দামুড়হুদা ও জীবননগর উপজেলা পরিষদের ভোটগ্রহণ গ্রহণ শেষ হয়েছে।
দামুড়হুদা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দুইজন প্রতিন্দন্দ্বিতা করেছেন।এখানে ৯৬টি কেন্দ্রে ২ লাখ ৪৭ হাজার ৮২২ জন ভোটার। জীবননগর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দুইজন প্রতিন্দন্দ্বিতা করেছেন।  এখানে ৬২টি কেন্দ্রে ১ লাখ ৫৫ হাজার ৩৯৬ জন ভোটার।
জয়পুরহাট: জেলার কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলা পরিষদের নির্বাচন শেষ হয়েছে।
জেলা নির্বাচন অফিসার ফজলুল করিম জানান, তিন উপজেলায় চেয়ারম্যান পদে নয় জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।
জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল উপজেলায় মোট ভোট কেন্দ্র হচ্ছে ১০৯টি।





বরগুনায় জলবায়ু পরিবর্তন  বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরগুনায় জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

চরফ্যাশনে লঞ্চ মালিকদের সিন্ডিকেটে জিম্মি যাত্রীরা

চরফ্যাশনে লঞ্চ মালিকদের সিন্ডিকেটে জিম্মি যাত্রীরা

ভোলায় জেলা প্রশাসক কার্যালয়ের সেবা প্রত্যাশীদের জন্য পার্ক উদ্বোধন

ভোলায় জেলা প্রশাসক কার্যালয়ের সেবা প্রত্যাশীদের জন্য পার্ক উদ্বোধন

ভোলায় উপজেলা নির্বাচনকে সামনেরেখে উপকূল জুড়ে কোস্টগার্ড মোতায়েন

ভোলায় উপজেলা নির্বাচনকে সামনেরেখে উপকূল জুড়ে কোস্টগার্ড মোতায়েন

ভোলার ভেলুমিয়ায় দিনব্যাপি বিনামূল্যে চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত

ভোলার ভেলুমিয়ায় দিনব্যাপি বিনামূল্যে চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত

সামান্য অর্থ বাঁচাতে গিয়ে বর্জ্য ব্যবস্থাপনাকে উপেক্ষা করে দেশ ধ্বংস করবেন না : প্রধানমন্ত্রী

সামান্য অর্থ বাঁচাতে গিয়ে বর্জ্য ব্যবস্থাপনাকে উপেক্ষা করে দেশ ধ্বংস করবেন না : প্রধানমন্ত্রী

১২ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১২ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

শেখ হাসিনা মেট্রোরেল টিকেটে ভ্যাট আরোপের বিষয়টি পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন : সেতুমন্ত্রী

শেখ হাসিনা মেট্রোরেল টিকেটে ভ্যাট আরোপের বিষয়টি পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন : সেতুমন্ত্রী

আগামীকাল রক্তে ভেজা চা শ্রমিক দিবস

আগামীকাল রক্তে ভেজা চা শ্রমিক দিবস

সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী

সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী

আরও...