অনলাইন সংস্করণ | ভোলা, মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪ | ৯ই বৈশাখ ১৪৩১


নিবন্ধনে গতি আনতে বিলবোর্ডে প্রচারণা চায় কর্তৃপক্ষ


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৭ই মার্চ ২০২৪ বিকাল ০৩:৪২

remove_red_eye

২৬

সর্বজনীন পেনশন স্কিম

সর্বজনীন পেনশন স্কিমে সর্বস্তরের জনগণের নিবন্ধন কার্যক্রম আরও গতিশীল করতে সিটি করপোরেশন ও পৌরসভার ইলেক্ট্রনিক বিলবোর্ডে স্কিমের টিভিসি ও পোস্টারের নিয়মিত প্রচারণা চায় কর্তৃপক্ষ।

সম্প্রতি জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান পেনশন স্কিমের প্রচারণা চেয়ে স্থানীয় সরকার বিভাগের সচিবের কাছে চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে বলা হয়, দেশের সর্বস্তরের জনগণকে টেকসই পেনশন কাঠামোয় অন্তর্ভুক্তির মাধ্যমে নাগরিকদের ভবিষ্যৎ আর্থিক ও সামাজিক সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রধানমন্ত্রী গত বছরের ১৭ আগস্ট সর্বজনীন পেনশন কার্যক্রমের উদ্বোধন করেছেন। এ কার্যক্রমের সফল বাস্তবায়নের লক্ষ্যে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩’ এর আওতায় সরকার কর্তৃক জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠন করা হয়েছে। জাতীয় পেনশন কর্তৃপক্ষ এরই মধ্যে ‘প্রবাস, প্রগতি, সুরক্ষা এবং সমতা’ নামীয় চারটি স্কিমের ব্যাপক প্রচার ও প্রসারের মাধ্যমে দেশের নাগরিকদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিতকরণের লক্ষ্যে কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে।

‘বাংলাদেশ সরকারের জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। নগর ও গ্রামীণ অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি জনসাধারণের জীবনমান উন্নয়নে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের ভূমিকা অনস্বীকার্য। সিটি করপোরেশন, পৌরসভা এবং জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদগুলো জনসাধারণের সংস্পর্শে থেকে দেশের টেকসই উন্নয়নে কাজ করে যাচ্ছে। এসব প্রতিষ্ঠান উন্নয়ন কার্যক্রমের পাশাপাশি জনসচেতনতা তৈরিতেও কার্যকর ভূমিকা পালন করে আসছে।’

চিঠিতে আরও বলা হয়, সর্বজনীন পেনশন স্কিমে সর্বস্তরের জনগণের নিবন্ধন কার্যক্রম আরও গতিশীল করতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বিশেষ করে সিটি করপোরেশন ও পৌরসভার নির্বাচিত জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তাদের সার্বিক সহযোগিতা প্রয়োজন। সর্বজনীন পেনশন স্কিমের বহুল প্রচারের লক্ষ্যে এরই মধ্যে টিভিসি ও পোস্টার তৈরি করা হয়েছে।

এ টিভিসি ও পোস্টারগুলো জনগণের মধ্যে বহুল প্রচারের জন্য প্রাথমিক পর্যায়ে দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভায় প্রচার কার্যক্রম জোরদার করা প্রয়োজন। এ ক্ষেত্রে সর্বজনীন পেনশন স্কিমের টিভিসি দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভার ইলেক্ট্রনিক বিলবোর্ডে নিয়মিত প্রচার এবং পোস্টারটি স্থায়ী বিলবোর্ডে টানানোর মাধ্যমে স্থানীয় পর্যায়ের মানুষের নিকট সর্বজনীন পেনশন স্কিম বিষয়টি দৃষ্টিগোচর করা সম্ভব হবে।

দেশের সর্বস্তরের জনসাধারণের ভবিষ্যৎ আর্থিক ও সামাজিক সুরক্ষা দিতে সরকারের এ বিশাল কর্মযজ্ঞে জনসম্পৃক্ততা নিশ্চিত করার লক্ষ্যে ‘সর্বজনীন পেনশন স্কিম’ বিষয়ে টিভিসি দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভার ইলেক্ট্রনিক বিলবোর্ডে নিয়মিত প্রচার এবং পোস্টারটি স্থায়ী বিলবোর্ডে টানানোর মাধ্যমে ব্যাপক প্রচারের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে স্থানীয় সরকার সচিবের সহযোগিতা কামনা করা হয় ওই চিঠিতে।

 

সুত্র জাগো