অনলাইন সংস্করণ | ভোলা, শুক্রবার, ১৮ই জুন ২০২১ | ৪ঠা আষাঢ় ১৪২৮


বেকার হয়ে পড়েছে ভোলার ৬৩ হাজার জেলে


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১৯শে মে ২০২১ রাত ১১:১৬

remove_red_eye

১১৪

আজ থেকে ৬৫ দিন  সাগরে মাছ ধরা বন্ধ

বাংলার কণ্ঠ প্রতিবেদক :  মাছের  প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সাগরে আজ ২০ মে থেকে ৬৫ দিনের জন্য ইলিশসহ সকল প্রজাতির মাছ বন্ধ ঘোষনা করা হয়েছে। আগামী  ২৩ জুলাই পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য বিভাগ। ৬৫  দিন সাগরে মাছ ধরা বন্ধ থাকায় বেকার হয়ে পড়েছে  উপকূলীয় দ্বীপজেলা ভোলার ৬৩ হাজার জেলে। পরিবার-পরিজন নিয়ে কিভাবে দিন কাটাবেন তা নিয়ে চরম দু:চিন্তায়  হয়ে পড়েছে জেলেরা।
স্থানীয় জেলেরা জানান, সাগরে মাঝ ধরা বন্ধ তাই ভোলার উপকূলীয় এলাকার সমুদ্রগামী জেলেরা জাল, ট্রলার ও ফিশিংবোর্ট নিয়ে সাগর থেকে নিজ নিজ ঘাটে ফিরে এসেছেন । ৬৫ দিন মাছ শিকারে মাছধরা বন্ধ তাই কিভাবে সংসার চলবে এমন চিন্তায় দিশেহারা তারা।  অভাব-অনাটন আর সংকটের মধ্য পড়েছনে জেলেরা। জেলেরা বলছে  সরকারি কোন সহায়তা না পেলে ধারদেনা করে তাদের দিন কাটাতে হবে।  বিকল্প কোন কাজ না পেলে কস্টে দিন কাটাতে হবে তাদের। এ অবস্থায় সরকারের বরাদ্দ দ্রæত দেয়ার দাবী জেলেদের।
তবে  ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম জানান, জেলায় সমুদ্রে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে এমন জেলের সংখ্যা ৬৩ হাজার ৯৫৪ জন। নিষেধাজ্ঞা সময়ে জেলেদের জন্য ৮৬ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়েছে। ইউনিয়ন পরিষদ থেকে ভিজিএফএর জেলেদের চাল বিতরণ করা হবে।