অনলাইন সংস্করণ | ভোলা, সোমবার, ১৭ই মে ২০২১ | ২রা জ্যৈষ্ঠ ১৪২৮


ভোলা হাসপাতালে খুব শীঘ্রই চালু হচ্ছে আইসিইউ ইউনিট


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১৯শে এপ্রিল ২০২১ রাত ১১:১৩

remove_red_eye

১০১




হাসনাইন আহমেদ মুন্না  : করোনা আক্রান্ত  রোগীর নিবির সেবা নিশ্চিত করার জন্য দ্বীপজেলা ভোলার  ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৩টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) বেড ও ভেন্টিলেটর চালু হতে যাচ্ছে। আজ সোমবার দুপুরে একটি কাভারভ্যান ট্রাক যোগে ৩ টি আইসিইউ বেড, ৩ টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা ও ৩ টি  ভেন্টিলেটারসহ চিকিৎসা সেবার  জরুরী এই সরঞ্জাম ভোলায় এসে পৌছিয়েছে। খুব শিগ্রই আইসিইউ ইউনিট চালু করা হবে বলে জানিয়েছেন হাসপাতালের তত্তাবায়ক ডা: মো: সিরাজউদ্দিন । এতে করে করোনায় আক্রান্ত গুরুতর রোগীরা সবচেয়ে বেশি উপকৃত হবে।

ভোলা ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে তত্ববধায়ক ডা: সিরাজুল ইসলাম জানান, ভোলা হাসপাতালে জন্য ১০ টি আইসিইউ, ১০টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা ও ১০ টি  ভেন্টিলেটার  কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি) কাছে চাহিদা পত্র পাঠানো হয়। ওই চাহিদার বিপোরীতে ৫টি করে আইসিইউ, হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা ও ভেন্টিলেটার বরাদ্ধ হয়।  ভোলা থেকে একজন নির্বাহী ম্যাজিষ্ট্রেটসহ স্বাস্থ্যবিভিাগের একটি টিম আইসিইউ, হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা ও ভেন্টিলেটার আনতে ঢাকায় যান। কিন্তু স্টোকে মালামাল কম থাকায় তখন তাদেরকে ৫টির বদলে ৩টি করে আইসিইউ, হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা ও ভেন্টিলেটার সহ অন্যান্য সরঞ্জাম দিয়েছে। যদি পরে দেয়া হয় তা হলে আনা হবে। ইতোমধ্যে আমাদের হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম ও ৩টি হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা চালু আছে। তিনি আরো জানান, সাবেক মন্ত্রী ও ভোলা-১ আসনের  সংসদ সদস্য তোফায়েল আহমেদ’র একান্ত প্রচেষ্টায় দ্রæত আইসিইউসহ অন্যান্য সরঞ্জাম পাওয়া গেছে।
 
হাসপাতাল কর্তৃপক্ষ আরো জানান, তাদের ডাক্তার সংকট রয়েছে। তার পরও ভোলায় যে চিকিৎসক নার্স রয়েছে তাদেরকে প্রশিক্ষন দিয়ে আইসিইউ ইউনিট চালু করা হবে। তবে কবে নাগাদ চালু হবে তা নিদিষ্ট করে বলতে পারেননি। অন্যদিকে ভোলা হাসপাতালের নতুন ২৫০ শয্যার ভবনে করোনা ইউনিটের জন্য এর আগে সেন্ট্রাল অক্সিজেন সেবা চালু করা হয়। জেলা সিভিল সার্জন ডা: সৈয়দ রেজাউল ইসলাম বলেন, আমাদের হাসপাতালের করোনা ইউনিটে আইসিইউ ও হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা স্থাপন করা হবে। এর মাধ্যমে করোনায় মুমর্ষ রোগীরা উপকৃত হবে। করোনা সংকট কেটে গেলে সাধারণ রোগীরাও এর সুফল ভোগ করবে। চলতি সপ্তাহের মধ্যেই এসব চালু করা হবে বলে আশা করেন জেলার প্রধান এই স্বাস্থ্য কর্মকর্তা।
এদিকে আইসিইউ বেড ও হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা চালুর খবরে আনন্দ প্রকাশ করেছে ভোলাবাসী। এদিকে আইসিইউ বেড দেয়ায় প্রধান মন্ত্রী শেখ হাসিনা ও ভোলা-১ আসনের সংসদ সদস্য ও  সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদের প্রতি কৃতজ্ঞতা জানান স্থানীয়রা।






ভোলা-লক্ষ্মীপুর রুটে ট্রলার ও স্পিডবোটে ঝুঁকি নিয়ে যাত্রীরা ফিরছে কর্মস্থলে

ভোলা-লক্ষ্মীপুর রুটে ট্রলার ও স্পিডবোটে ঝুঁকি নিয়ে যাত্রীরা ফিরছে কর্মস্থলে

ভোলায় বিনোদন কেন্দ্র  গুলোতে মানুষের ভিড়

ভোলায় বিনোদন কেন্দ্র গুলোতে মানুষের ভিড়

শেখ হাসিনা সরকারের আমলে দেশের স্বাস্থ্য খাতে ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে:এমপি শাওন

শেখ হাসিনা সরকারের আমলে দেশের স্বাস্থ্য খাতে ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে:এমপি শাওন

লালমোহনে রোগী দেখতে যাওয়ায়  মেম্বারের নেতৃত্বে হামলা,আহত-৪

লালমোহনে রোগী দেখতে যাওয়ায় মেম্বারের নেতৃত্বে হামলা,আহত-৪

জামাতের সঙ্গে নামাজ আদায়ে চরফ্যাশনের ৪০ শিশু পেল সাইকেল উপহার

জামাতের সঙ্গে নামাজ আদায়ে চরফ্যাশনের ৪০ শিশু পেল সাইকেল উপহার

মুক্তিযোদ্ধাদের সকল প্রকারের সুবিধা বৃদ্ধিতে  বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বদ্ধপরিকর : এমপি শাওন

মুক্তিযোদ্ধাদের সকল প্রকারের সুবিধা বৃদ্ধিতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বদ্ধপরিকর : এমপি শাওন

দৌলতখানে অগ্নিকান্ড ৬ ব্যবসা  প্রতিষ্ঠান পুড়ে ছাই

দৌলতখানে অগ্নিকান্ড ৬ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই

ঈদের ছুটি শেষে অফিস-আদালত খুলছে কাল

ঈদের ছুটি শেষে অফিস-আদালত খুলছে কাল

ভোলায় মসজিদে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত

ভোলায় মসজিদে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত

আজ পবিত্র ঈদুল ফিতর

আজ পবিত্র ঈদুল ফিতর

আরও...