অনলাইন সংস্করণ | ভোলা, শনিবার, ১৭ই এপ্রিল ২০২১ | ৪ঠা বৈশাখ ১৪২৮


ভোলায় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধন


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ৩০শে মার্চ ২০২১ রাত ০১:০০

remove_red_eye

১২৬

বাংলার কন্ঠ প্রতিবেদক:  উপকূলীয় জেলার স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে ভোলার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধন করা হয়। সোমবার(২৯ মার্চ) ভোলা জেলা সিভিল সার্জেন এর সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক ভাবে এই প্রকল্পের উদ্বোধন করেন ভোলা ভোলার  জেলা প্রশাসক  মো: তৌফিক-ই-লাহী চৌধুরী।


এই প্রকল্পের মাধ্যমে অসুস্থতা এবং মৃত্যুর হার হ্রাস এবং সর্বজনীন স্বাস্থ্য কভারেজ এর মাধ্যমে সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর মধ্যে স্বাস্থ্য পরিবার পরিকল্পনা এবং পুষ্টির ফলাফল নিশ্চিত করতে প্রকল্পটি কাজ করবে।


এছাড়াও কর্ম এলাকার স্বাস্থ্য সেবা সরবরাহকারীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে  প্রশিক্ষন ব্যবস্থা,স্বাস্থ্যসেবা কেন্দ্রে সরঞ্জাম সহায়তা, ভিডিও কলের মাধ্যমে ডাক্তার বুথ সেবার মাধ্যমে উপকূলের মানুষকে সেবা প্রদান করা হবে।


ইউকেএইড-এর আর্থিক সহযোগিতা এবং কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড-এর নেতৃত্বে ‘পার্টনার্স ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট-পিএইচডি’ নামের সংস্থাটি ভোলা পৌর সভা,চরফ্যাশন উপজেলা ও মনপুরা উপজেলায় এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। উপকূলবর্তী জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবার সংকট মোকাবেলায় বিভিন্ন করণীয় ও পরিকল্পনা তুলে ধরেন,যাতে এই অঞ্চলের জনগোষ্ঠী নির্বিঘেœ স্বাস্থ্যসেবা পেতে পারে।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা: সৈয়দ রেজাউল ইসলাম এর সভাপত্বিতে এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা পৌর মেয়র মো: মনিরুজ্জামান,পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মাহামুদল হক আযাদ, ভোলা প্রেস ক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান,পিএইডির ব্যবস্থাপনা পরিচালক মো: আব্দুস সালাম খান,পিএইচডি প্রকল্পের  বিভাগীয় সমন্বয়কারী মো: মোমেন খান প্রমুখ।


অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহী চৌধুরী বলেন,উপকূল বর্তী সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা সংকট কাটিয়ে উঠতে প্রয়োজন সরকারি ও বে সরকারি সংস্থার সমন্বিত প্রচেষ্টা। এই প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর স্বাস্থ্য সুবিধা প্রাপ্তির হার বাড়াতে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি। এর পাশাপাশি তিনি এই প্রকল্পের সার্বিক সফলতা কামনা করেন এবং প্রকল্প বাস্তবায়নে সকল প্রকার সহায়তা প্রদানের আশ্বাস দেন।


অনুষ্ঠানে ভোলা পৌরসভার মেয়র  মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, ভোলা পৌরসভায় ইএইচডি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে যেনে আমি আনন্দিত, আমি আশা করছি এই প্রকল্পের মাধ্যমে  পৌরসভার সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্য সেবা নিশ্চিত কল্পে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। তিনি আরও বলেন এই প্রকল্প বাস্তবায়নে পৌরসভার পক্ষ থেকে সকল প্রকার সহায়তা অভ্যাহত থাকবে। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন শ্রেনি-পেশার মানুষ অংশ গ্রহন করেন।