ভোলা, সোমবার, ২৪শে ফেব্রুয়ারি ২০২০ | ১২ই ফাল্গুন ১৪২৬

বাংলার কণ্ঠ প্রতিবেদক


৩০শে জানুয়ারী ২০২০ রাত ১০:৫৫




ভোলায় ৫১ হাজার ৫’শ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ

ভোলা সদর


হাসনাইন আহম্মেদ মুন্না :  জেলার ৭ উপজেলায় চলতি মৌসুমে ৫১ হাজার ৫’শ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। এর মধ্যে হাইব্রীড ৫ হাজার ৫’শ, উফশী ৪৫ হাজার ও স্থানীয় জাত ১ হাজার হেক্টর রয়েছে। ইতোমধ্যে প্রায় ১৬ হাজার হেক্টর জমিতে আবাদ সম্পন্ন হয়েছে। নির্ধারিত জমি থেকে ১ লাখ ৮০ হাজার ২৫০ মে:টন চাল উৎপাদনের টার্গেট নেওয়া হয়েছে।
কৃষি বিভাগ জানায়, চলতি মাসের প্রথম দিক থেকে এখানে বোরো ধানের আবাদ কার্যক্রম শুরু হয়েছে। ফেব্রæয়ারির মাঝামাঝি অথবা শেষ সময় পর্যন্ত আবাদ চলবে। ভোলায় সাধারণত ব্রীধান-৪৭, ২৮, ২৯, ৫৮, ৬৭, ৭৪, ৭৯, ৬৮, হাইব্রীড, বীনা-১০ ও স্থানীয় জাতের চৈতা বোরো জাতের চাষ বেশি করা হয়। সামনের দিনগুলোতে আবাদ আরো বাড়বে বলে কৃষি বিভাগ সূত্র জানায়।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিনয় কৃষœ দেবনাথ বলেন, জেলায় বর্তমানে বোরো আবাদে ব্যাস্ত সময় পার করছে কৃষকরা। এবছর বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ৪৩৩টি বোরোর প্রদর্শনী মাঠে বাস্তবায়ন করা হয়েছে। এছাড়া নির্বিঘেœ জমিতে সেচ দেওয়ার জন্য ২৪’শ’র মতন সেচযন্ত্র’র ব্যবস্থা রাখা হয়েছে।
তিনি বলেন, আমাদের মাঠ পর্যায়ের কর্মীরা চারা রোপন, সুষম মাত্রায় সার প্রয়োগসহ বিভিন্ন বিষয়ে কৃষকদের পরামর্শ সেবা প্রদান অব্যাহত রেখেছে। সব কিছু ঠিক থাকলে এই অঞ্চলে এবারো বোরোর ব্যাপক ফলনের আশা প্রকাশ করেন তিনি।