অনলাইন সংস্করণ | ভোলা, মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি ২০২৩ | ২৫শে মাঘ ১৪২৯


আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার সূর্যকুমার


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৫শে জানুয়ারী ২০২৩ সন্ধ্যা ০৭:৩২

remove_red_eye

১৯

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন ভারতের ব্যাটার সূর্যকুমার যাদব। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন সূর্য।
নারীদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার তাহলিয়া ম্যাকগ্রা।
বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হিসেবে পুরুষ বিভাগে মনোনয়ন পেয়েছিলেন চারজন। সূর্যর সাথে লড়াইয়ে ছিলেন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান, ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারন ও জিম্বাবুয়ের ব্যাটিং অলরাউন্ডার সিকান্দার রাজা।
২০২১ সালে টি-টোয়েন্টি অভিষেকের পর গেল বছরটা দুর্দান্ত কাটিয়েছেন সূর্যকুমার।  ২০২২ সালে ৩১ ম্যাচ খেলে  সর্বোচ্চ ১১৬৪ রান করেন এই ডান-হাতি ব্যাটার। টি-টোয়েন্টি ইতিহাসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এক বর্ষ পঞ্জিকায় ১ হাজার রান  করেন ভারতীয় এ ব্যাটার। করেছেন  ৯টি হাফ-সেঞ্চুরি ও ২টি সেঞ্চুরি । ইংল্যান্ডের বিপক্ষে নটিংহামে ৫৫ বলে ১১৭ ও মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫১ বলে অপরাজিত ১১১ রানের দু’টি নান্দনিক ইনিংস খেলেন তিনি।
গেল বছর টি-টোয়েন্টিতে ৬৮টি ছক্কা মারেন সূর্য।  যা এক বর্ষপঞ্জিকায় সংক্ষিপ্ত ভার্সনে সর্বোচ্চ । তার ব্যাটিং গড় ছিলো প্রায় ৪৬ ও স্ট্রাইক রেট ছিলো ১৮৭।
গেল বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্যাট হাতে নিজের সেরা রুপেই ছিলেন সূর্য। ৬ ইনিংসে ৩টি হাফ-সেঞ্চুরিতে ২৩৯ রান করেন তিনি। গড় ছিল প্রায় ৬০ ও স্ট্রাইক রেট ছিল প্রায় ১৯০।
বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার পাওয়া  সূর্যকুমার বলেন, ‘এটি দারুন এক অনুভূতি। ব্যক্তিগতভাবে ২০২২ সালটা আমার জন্য দারুন কেটেছে। গেল বছর আমার কিছু ইনিংস আমি বেশ উপভোগ করেছি। যদি একটি ইনিংস বেছে নেয়া হয়, তাহলে আমি মনে করি সেরা ছিলো দেশের হয়ে প্রথম সেঞ্চুরি। কারন প্রথম সেঞ্চুরি সব সময়ই বিশেষ কিছু। আশা করছি, আরো অনেক ভাল  ইনিংস আসবে।’

সূ্ত্র বাসস