অনলাইন সংস্করণ | ভোলা, মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি ২০২৩ | ২৫শে মাঘ ১৪২৯


লঞ্চে অত্যাধুনিক সুবিধা সংযুক্ত মৃতদেহ বহনে সক্ষম শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষের দাবীতে মানববন্ধন


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ২৯শে ডিসেম্বর ২০২২ রাত ০৯:৪৮

remove_red_eye

৪৭

এম শরীফ আহমেদ।। 
প্রতিটি লঞ্চে অত্যাধুনিক সুবিধা সংযুক্ত মৃতদেহ বহনে সক্ষম শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষের দাবীতে ভোলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টায় সম্মিলিত স্বেচ্ছাসেবী ফোরমের আয়োজনে ভোলায় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে জেলার সমাজসেবক,  শিক্ষক, সাংবাদিক, আইনজীবী, রাজনীতিবিদ,সাংস্কৃতিকসহ সকল শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।
 
ব-দ্বীপ ফোরাম এর প্রধান  সমন্বয়কারী মীর মোশারেফ অমির সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন,দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ্ব শওকত হোসেন, জেলা বিজেপি সভাপতি আমিরুল ইসলাম রতন, সাংবাদিক ও আবৃত্তিশিল্পী সামস উল আলম মিঠু,ভোলা জজ কোর্টের আইনজীবী ও রাজনীতিবিদ  এ্যাডভোকেট আমিরুল ইসলাম বাছেদ, ইসলামী আন্দোলন এর জেলা সহ- সভাপতি মাওলানা মিজানুর রহমান, আবৃত্তি সংসদের কেন্দ্রীয় সদস্য মশিউর রহমান পিংকু, জেলা ছাত্রলীগের সহ -সভাপতি ও ভোলা ব্লাড ব্যাংকের সভাপতি রাশেদুজ্জামান হ্যাভেন, ইসলামী যুব আন্দোলনের সাবেক সভাপতি ইব্রাহিম খলিল, সাংবাদিক শাহরিয়ার জিলন, সাগর চৌধুরী,গুড ড্রীম বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা,  তরুণ উদ্যোক্তা ও সংগঠক  এম শরীফ আহমেদ ,ভোলা যুব ডেভেলপমেন্ট সোসাইটি প্রতিষ্ঠাতা সোলায়মান মামুন, স্বপ্নীল সমাজসেবা সংগঠন এর
প্রতিষ্ঠাতা সাজেদুল ইসলাম রাব্বি, স্বেচ্ছাসেবী সংগঠক মোঃ  বিল্লাল, মোঃ ইমরান, মোঃ তাহের,মোঃ সামছুদ্দিন,মোঃ রিয়াজ উদ্দিন প্রমূখ। 
 
 
এ সময় আরো উপস্থিত ছিলেন একুশে টিভির ভোলা প্রতিনিধি মেজবা উদ্দিন শিপু, জেলা যুবলীগ নেতা রোবায়েত শুশান, স্বেচ্ছাসেবক দলের সহ সভাপতি মীর মোস্তাফিজুর রহমান রনি, সাংবাদিক  এইচ এম নাহিদ, সিএইচপি এর সভাপতি মাকছুদুর রহমান জিলানী, শিক্ষক হেলাল উদ্দিনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্য ও গণমাধ্যম কর্মীরা।
 
 
বক্তব্যে বক্তারা বলেন, প্রতিটি লঞ্চের কর্তৃপক্ষ  একজন যাত্রীকে যেভাবে সম্মানের সহিত সাদরে গ্রহণ করে এবং তাকে সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করে।কিন্তু একজন লাশকে অর্থাৎ মৃত ব্যক্তিতে সেভাবে গ্রহণ করে না।বেশিরভাগ সময় লঞ্চ কর্তৃপক্ষ  লাশ লঞ্চে উঠাতেই  চায় না; কিন্তু অনেক অনুনয়-বিননয় করে উঠালেও ভালো কোনো জায়গায় ঠাঁই হয়না লাশের। সচরাচর লাশকে ছাঁদের উপর রাখার সিদ্ধান্ত দেয়।যেখানে একটি লাশ রাখা এবং লাশের সাথে থাকা ব্যক্তিরা খুবই ভোগান্তির মধ্যে পড়তে হয়।যা খুবই অমানবিক এবং নিষ্ঠুরতার পরিচয় দেয় লঞ কর্তৃপক্ষ। 
 
বক্তারা আরও বলেন,আমরা চাই প্রতিটি লঞ্চে যেনো অত্যাধুনিক সুবিধা সংযুক্ত মৃতদেহ বহনে সক্ষম শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ নির্ধারিত থাকে যাতে করে যেকোনো লাশ সহজে লঞ্চে করে পরিবহন করা হয়।এ দাবী মানবিকতার দাবী। এ দাবী মানা না হলে কঠোর অবস্থানে যাবেন বলেও হুশিয়ারী দেন বক্তারা।
 
 
পুরো মানববন্ধন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন,  ইলিশা সমাজকল্যাণ স্বেচ্ছাসেবী সংগঠনের সাধারণ সম্পাদক ও সাংবাদিক মো. ইয়ামিন হাওলাদার।