অনলাইন সংস্করণ | ভোলা, মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি ২০২৩ | ২৫শে মাঘ ১৪২৯


ভোলায় প্রাণি ও মানব স্বাস্থ্যাঝুঁকি  হ্রাসে বৈজ্ঞানিক কর্মশালা


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ২১শে ডিসেম্বর ২০২২ রাত ০৯:৪২

remove_red_eye

১৭

বাংলার কণ্ঠ প্রতিবেদক: ভোলায় ওয়ান হেলথ ধারণা অনুযায়ী অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এর সমাধান প্রচার শীর্ষক বৈজ্ঞানিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার  ভোলা সদরে অবস্থিাত গ্রামীণ জন উন্নয়ন সংস্থাা অডিটরিয়ামে এক্মি ও ইউএসআইডি এর সহযোগিতায় ফিড দি ফিউচার বাংলাদেশ লাইভস্টক অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি, এসিডিআই/ভোকা- এর উদ্যোগে “প্রাণি ও মানব স্বাস্থ্যাঝুঁকি হ্রাসে ওয়ান হেলথ ধারণা অনুযায়ী অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এর সমাধান প্রচার” শীর্ষক বৈজ্ঞানিক কর্মশালা অনুষ্ঠিত  হয়।
উক্ত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য উপস্থাাপন করেন এক্মি’র রিজিওনাল বিক্রয় ব্যবস্থাাপক জনাব মোঃ নজরুল ইসলাম, প্রধান বক্তা ছিলেন ডাঃ এ. কে. এম. মোস্তফা আনোয়ার , প্রফেসর, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুকি বিশ^বিদ্যালয়; প্রধান অতিথি ছিলেন ইন্দ্রজিৎ কুমার মÐল, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, ভোলা; সভাপতি করেন  উপজেলা প্রাণিসম্পদ অফিস এর  ভেটেরিনারী সার্জন, ডাঃ শাহিন মাহমুদ, বিশেষ অতিথি ডাঃ কে. এম. আসাদুজ্জামান, ভেটেরিনারী সার্জন, উপজেলা প্রাণিসম্পদ অফিস, বোরহানউদ্দিন; এক্মি’র সহকারী ব্যবস্থাাপক মোঃ তবারক হোসেন; এসিডিআই/ভোকা-এর প্রতিনিধি আবু হেনা মোঃ মোস্তফা কামাল সহ সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিবর্গ।
এই প্রশিক্ষণ কর্মশালায় গবাদি পশুতে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স হ্রাস করার পাশপাশি ওয়ান হেলথ ধারণা বাস্তবায়নের মাধ্যমে মানুষ ও প্রাণির স্বাস্থ্যাঝুঁকি হ্রাস এবং মানসম্পন্ন নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিত বিষয়ে গুরুত্বপ‚র্ণ আলোচনা করেন।
এতে উপকারভোগী হবেন গবাদি পশুর খামারী, ভোক্তাবৃন্দ ও দেশের সার্বিক পরিবেশ। কর্মশালায় ভোলার বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত ভেটেরিনারিয়ানরা উপস্থিত ছিলেন।