অনলাইন সংস্করণ | ভোলা, সোমবার, ২৮শে নভেম্বর ২০২২ | ১৪ই অগ্রহায়ণ ১৪২৯


সমস্যা বাম কানে, ডান কানে সার্জারি করে নিবন্ধন স্থগিত চিকিৎসকের


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২০শে নভেম্বর ২০২২ দুপুর ১২:৩৪

remove_red_eye

২০

ভুল চিকিৎসা ও রোগীর প্রতি অবহেলার অভিযোগ প্রমাণিত হওয়ায় রাজধানীর ইমপালস হেলথ সার্ভিসেস অ্যান্ড রিচার্স সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অধ্যাপক ডা. আলী জাহীর আল আমীনের নিবন্ধন এক বছরের জন্য স্থগিত করেছে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)।

শনিবার (১৯ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন বিএমডিসির  ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. মো. লিয়াকত হোসেন। 

 

আলী জাহীর আল আমীনের বিএমডিসির নিবন্ধন নম্বর এ-১২৬৮৮। তিনি দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছিলেন।

ডা. মো. লিয়াকত হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের ১১ মার্চ ইমপালস হাসপাতালের তেজগাঁও সেন্টারে কানের অস্ত্রোপচারের জন্য ভর্তি হন মোমেনা হক মুন নামে এক নারী। ৩৮ বছর বয়সী ওই নারীর সমস্যা ছিল বাম কানে। কিন্তু ভুলে ডান কানের অস্ত্রোপচার করেন অধ্যাপক আলী জাহীর। এতে করে রোগীর মুখের আকৃতি বাঁকা হয়ে যায়। কিন্তু রোগীর স্বজনকে মিথ্যা তথ্য দেন তিনি।

পরে বিএমডিসি বরাবর ভুল চিকিৎসার অভিযোগ করেন রোগীর স্বামী জিয়াউর রহমান ভূঁইয়া। অভিযোগের পরিপ্রেক্ষিতে আড়াই বছরের বেশি সময় তদন্ত করে ঘটনার সত্যতা পায় বিএমডিসি। একই সঙ্গে আলী জাহীরের কাছে ব্যাখ্যাও চাওয়া হয়। গত ৩১ অক্টোবর ভুল চিকিৎসার অভিযোগের বিষয়ে বিএমডিসির কাছে লিখিত জবাব দেন ওই চিকিৎসক। কিন্তু তাতে সন্তুষ্ট হতে পারেনি বিএমডিসি।

 

উল্টো চিকিৎসায় যথেষ্ট অবহেলা ও গাফিলতি ছিল তা প্রমাণিত হয়েছে বলে জানানো হয়। এ কারণে বিএমডিসি আইন, ২০১০ (৬১ নম্বর আইন)-এর ২৩ (১) ধারা অনুযায়ী আলী জাহীরের বিএমডিসির নিবন্ধন এক বছরের জন্য স্থগিত করা হয়েছে।