অনলাইন সংস্করণ | ভোলা, রবিবার, ২২শে মে ২০২২ | ৮ই জ্যৈষ্ঠ ১৪২৯


বুস্টার ডোজ পে‌য়ে‌ছেন এক কো‌টিরও বে‌শি মানুষ


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১০ই এপ্রিল ২০২২ দুপুর ০২:৪৮

remove_red_eye

৪৩

করোনা সংক্রমণ প্রতিরোধে টিকার দ্বিতীয় বুস্টার ডোজের প্রতি জোর দিয়েছে সরকার। প্রথম দি‌কে ষাটোর্ধ বয়সী এবং দ্বিতীয় ডোজের পর বুস্টার ডোজে ছয় মাস সময়সীমা নির্ধারিত ছিল। পরে দুই দফায় বয়স ও সময় কমানো হয়েছে। 

এখন ১৮ বছর বা এর বেশি বয়সী জনগোষ্ঠী দ্বিতীয় ডোজ গ্রহণের চার মাস পরেই এসএমএস পাক বা না পাক, কেন্দ্রে এসে বুস্টার ডোজ গ্রহণ করতে পারবেন।

 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত (৯ এ‌প্রিল) বুস্টার ডোজ পেয়েছেন এক কোটি ৫ লাখ ৬৮ হাজার ৯০০ জন। অধিদপ্তর থেকে পাঠানো করোনার টিকাদান বিষয়ক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। এতে স্বাক্ষর করেছেন অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমান।

এতে আরও জানা‌নো হয়েছে, দেশে ক‌রোনা টিকা কার্যক্রমের শুরু থেকে এখন পর্যন্ত প্রথম ডোজের আওতায় এসেছেন ১২ কোটি ৮১ লাখ ৮৬ হাজার ১৩১ জন। এছাড়া দুই ডোজ পেয়েছেন ১১ কোটি ৪৮ লাখ ৮৬ হাজার ২৬ জন। এসবের ম‌ধ্যে র‌য়ে‌ছে অক্সফোর্ড- অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা।

বড়‌দের পাশাপা‌শি গত ১ নভেম্বর থেকে দেশে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। এদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৭২ লাখ ৯০ হাজার ৮৯৩ জনকে প্রথম ডোজ দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে এক কোটি ৫৭ লাখ ৩৮ হাজার ৩৬৫ জনকে।

 

এদিকে শনিবার (৯ এপ্রিল) সারা দেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে দুই হাজার ১৬৩ জন শিক্ষার্থীকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১৫ হাজার ৪১৯ জনকে।

অধিদপ্তর জানিয়েছে, দেশে এ পর্যন্ত ২ লাখ ১২ হাজার ২৫৬ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদের জনসন অ্যান্ড জনসনের এক ডোজ টিকা দেওয়া হয়েছে।