অনলাইন সংস্করণ | ভোলা, রবিবার, ২২শে মে ২০২২ | ৮ই জ্যৈষ্ঠ ১৪২৯


ইনস্টাগ্রামে প্র্যাঙ্ক ভিডিও করে ভীতি সৃষ্টি ॥ ইরানে গ্রেফতার ১৭ ইনফ্লুয়েন্সার


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৮শে জানুয়ারী ২০২২ রাত ১০:৪২

remove_red_eye

১৩৫

 ইনস্টাগ্রামের ভাইরাল ‘প্র্যাঙ্ক ভিডিও’র জেরে ১৭ ইনফ্লুয়েন্সারকে গ্রেফতার করেছে ইরানের পুলিশ। ‘প্র্যাঙ্ক ভিডিও’র জন্য জনসমক্ষে খুনের নাটকও সাজিয়েছিলেন ওই ইনফ্লুয়েন্সাররা। পুলিশের অভিযোগ, ফলোয়ার পেতে জনমনে ভীতি সৃষ্টি করছিলেন তারা।

বরাবরই ইন্টারনেটের উপর কঠোর নিয়ন্ত্রণ বজায় রেখেছে ইরান কর্তৃপক্ষ। ইনফ্লুয়েন্সারদের গ্রেফতারের ঘটনাটিকেও সামাজিক মাধ্যম ব্যবহারের উপর কঠোরতার প্রমাণ হিসেবেই আখ্যা দিয়েছে বিবিসি।

ভিডিওগুলোর বিষয় এবং জনসমক্ষে এর চিত্রধারণ থেকেই বিপত্তির শুরু। এর মধ্যে একটি ভিডিওতে এক ইনফ্লুয়েন্সার নিজ স্ত্রীর মাথা কেটে ফেলার জন্য খোলা রাস্তায় তাড়া করছিলেন। ওই সময়ে রাস্তায় উপস্থিত ছিলেন সাধারণ জনগন। আরেকটি ভিডিওতে এক এসকেলটর আরোহীর দিকে কেক ছুড়ে মারেন এক ইনফ্লুয়েন্সার।

 

ওই ইনফ্লুয়েন্সাররা “মানুষের সহ্য ক্ষমতা নিয়ে খেলেছে এবং সাধারণ নাগরিকদের নিরাপত্তা ও শান্তি ভঙ্গ করেছে” বলে অভিযোগ করেছেন তেহরানের পুলিশ প্রধান।

তবে, ভিডিও সামাজিক মাধ্যমে পোস্ট করার আগে ভুক্তভোগীর অনুমতি নেওয়া হয়েছিল বলে ইরানের স্থানীয় সংবাদসংস্থাগুলোকে জানিয়েছেন গ্রেফতার হওয়া এক ইনফ্লুয়েন্সার। ক্ষতিপূরণ হিসেবে ২০ ডলার দিতে চেয়েছিলেন বলে জানিয়েছেন তিনি; নিজের কাজের ব্যাখ্যা দিয়ে বলেছেন, “আমি শুধু মানুষকে খুশি করতে চেয়েছিলাম এবং ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়াতে চেয়েছিলাম।”