অনলাইন সংস্করণ | ভোলা, রবিবার, ২০শে জুন ২০২১ | ৬ই আষাঢ় ১৪২৮


৩৯ দিন পর শনাক্ত ২ হাজার ছাড়িয়ে, ৪১ দিন পর সংক্রমণের হার ১২%


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৮ই জুন ২০২১ রাত ০৯:০২

remove_red_eye

৩৩

 

বাংলার কণ্ঠ ডেস্ক : দেশে করোনাভাইরাস সংক্রমণের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটাই বেড়েছে। শুধু তাই নয়, ৩৯ দিন পর এই প্রথম সংক্রমণের পরিমাণ ছাড়িয়েছে ২ হাজারের ঘর। অন্যদিকে, ৪১ দিন পর এই প্রথম নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছাড়িয়ে গেছে ১২ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ২ হাজার ৩২২ জনের মধ্যে। আর সংক্রমণ শনাক্তের হার ১২ দশমিক ১২ শতাংশ। অন্যদিকে, আগের দিনের তুলনায় মৃত্যুও বেড়েছে। আগের দিন ৩৮ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৪ জন। ৯ মে’র পর একদিনে এত বেশি মানুষ মারা যাননি করোনা সংক্রমণ নিয়ে।

মঙ্গলবার (৮ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ পরিস্থিতি তুলে ধরা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৫১০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষা বেড়েছে।

আগের দিন যেখানে নমুনা পরীক্ষা হয়েছিল ১৭ হাজার ১৬৯টি, সেখানে গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৫৫৬টি নমুনা সংগ্রহ করে ১৯ হাজার ১৬৫টি পরীক্ষা করা হয়। এ নিয়ে দেশে মোট ৬০ লাখ ৮৬ হাজার ২০৭টি নমুনা পরীক্ষা করা হলো।

নমুনা পরীক্ষার মতো গত ২৪ ঘণ্টায় শনাক্তের পরিমাণও বেড়েছে। আগের দিন ১ হাজার ৯৭০ জন করোনাক্রান্ত রোগী শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা ছিল ২ হাজার ৩২২ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ শনাক্তের সংখ্যা দাঁড়াল ৮ লাখ ১৫ হাজার ২৮২ জনে।

এদিকে, গত ২৯ এপ্রিল দেশে একদিনে ২ হাজার ৩৪১ জন করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছিলেন। এরপর ৩০ এপ্রিল ২ হাজার ১৭৭ জনের সংক্রমণ শনাক্ত হয়েছিল। এর  ৩৯ দিন পর এই প্রথম ২ হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হলো একদিনে। আর সেটি ২৯ এপ্রিলের পর সর্বোচ্চ।

নমুনা পরীক্ষা ও সংক্রমণ শনাক্তের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও বেড়েছে। আগের দিন সংক্রমণের হার ছিল ১১ দশমিক ৪৭ শতাংশ। সেখানে গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ১২ দশমিক ১২ শতাংশ। সার্বিকভাবে এখন পর্যন্ত নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৪০ শতাংশে।

এদিকে, গত কয়েকদিন ধরেই সংক্রমণের হার বাড়ছে। এর ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টায় এই হার ১২ শতাংশ ছাড়িয়েছে। অথচ এর আগে সবশেষ গত ২৭ এপ্রিল দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১২ দশমিক ৫১ শতাংশ। এরপর গত ৪১ দিনে আর কখনো সংক্রমণের হার ১২ শতাংশ অতিক্রম করেনি।