অনলাইন সংস্করণ | ভোলা, শনিবার, ১৭ই এপ্রিল ২০২১ | ৪ঠা বৈশাখ ১৪২৮


তজুমদ্দিনে স্কুলের সেফটি ট্যাংকির বিষাক্ত গ্যাসে ৩ জনের মৃত্যু


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১৪ই মার্চ ২০২১ রাত ১১:৩৮

remove_red_eye

৯৯

৩ সদস্যের তদন্ত  কমিটি গঠন
বাংলার কণ্ঠ প্রতিবেদক \ ভোলার তজুমদ্দিন উপজেলায় নির্মানাধীন স্কুলের  ট্যাংকির সেন্টারিং খুলতে গিয়ে ২  শ্রমিকসহ ৩ জনের  মৃত্যু হয়েছে। রবিবার সকালে তজুমদ্দিন উপজেলার চাচড়া ইউনিয়নে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। নিহতরা হলেন, মোহাম্মদ আলী মিস্ত্রির ছেলে আলাউদ্দিন (৪০), উত্তর খাসেরহাট এলাকার খোকন সাজির ছেলে শামিম (২৫) এবং আব্দুস সামাদের ছেলে রাকিব (২৪)। এ ঘটনায় প্রশাসনের পক্ষ থেকে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
স্থানীয়রা জানান, চাচড়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ৮৪নং দক্ষিন-পশ্চিম সরকারি চাচড়া  প্রাথমিক বিদ্যালয়ের নির্মানাধীন ভবনের কাজ চলছিলো। রবিবার সকাল ১০ টার দিকে  ঠিকাদারী প্রতিষ্ঠান তমা কনষ্ট্রাশনের রাকিব ও শামীম নামের দুই শ্রমিক নির্মানাধীন ভবনের টেংকির সেন্টারিং এর কাঠ বাঁশ খুলতে ভিতরে প্রবেশ করে। এ সময় ওই দুই শ্রমিক ট্যাংকির ভিতরে আটকা পড়ে ডাক চিৎকার করতে থাকে। উদ্ধার হওয়া শ্রমিক জুয়েল জানান, ঘটনাস্থলের পাশে বাড়ির কৃষক আলাউদ্দিন নামে এক ব্যক্তি চিৎকার শুনে ট্যাংকির ভিতরে আটকা পড়াদের উদ্ধার করতে হাত বাড়িয়ে দিয়ে ভিতরে পড়ে যান। এসময় জুয়েলও ভিতরে নেমে উদ্ধারের চেষ্টা চালায়। কিন্তু ভিতরে বিষাক্ত গ্যাস থাকায় পরে অন্যদের সহয়াতায় উদ্ধার হয়। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসেরর একটি উদ্ধারকারী টিম ঘটনা স্থলে গিয়ে পানির ট্যাংকির ভিতর থেকে ওই ৩ জনের মৃতদেহ উদ্ধার করে।  ধারণা করা হচ্ছে  ট্যাংকির ভিতরে বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে তারা মারা গেছে।
তজুমদ্দিন উপজেলার নির্বাহী কর্মকর্তা পল্লব কুমার হাজরা  জানান, ট্যাংকির ভিতরে ৩ জনের  মৃত্যর ঘটনায়  সমাজসেবা কর্মকর্তাকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা আগামী ৩ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিবেন। নিহতদের ময়নাতদন্ত শেষে মৃতদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এদিকে ভোলার জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতদের প্রত্যেক পরিবারকে আপাতত ২০ হাজার করে নগদ টাকা দেয়া হবে বলে  জানানো হয়।
 তজুমদ্দিন থানার ওসি তদন্ত এনায়েত হোসেন জানান, ট্যাংকির ভিতরে ৩ জন নিহত হওয়ার ঘটনায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।  
তজুমদ্দিন উপজেলা প্রকৌশলী অহিদুজ্জামান সাংবাদিকদের জানান, এমডিএসপি’র (মাল্টিষ্টোরেট ডিজাষ্টার ম্যানেজমেন্ট প্রজেক্ট) আওতায় মেসার্স তমা কনাস্টশনের ঠিকাদারী প্্রতিষ্ঠান চারতলা ফাউন্ডেশনের ওই স্কুল ভবনটির দুই তলার নির্মান কাজ চলমান। দায়িত্ববান ব্যক্তির উপস্থিতি ছাড়া কীভাবে এই শ্রমিকরা সেফটিক ট্যাংকির ভিতরে কাজে নেমেছে তা খতিয়ে দেখা হচ্ছে।