অনলাইন সংস্করণ | ভোলা, শনিবার, ১৫ই জুন ২০২৪ | ১লা আষাঢ় ১৪৩১


ল্যাপটপের কি-বোর্ড কাজ না করলে যা করবেন


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৩রা সেপ্টেম্বর ২০২৩ সন্ধ্যা ০৭:৪৪

remove_red_eye

১৭১

খুব সহজে বহন করা যায়। যেখানে খুশি রেখে কাজ করা যায়। এ কারণে ডেস্কটপের চেয়ে এখন ল্যাপটপের ব্যবহারই বেশি। তবে ল্যাপটপে প্রায়ই একটি সমস্যা দেখা দেয়। কাজ করতে করতে অনেক সময় দেখা যায় কি-বোর্ড কাজ করছে না। নির্দিষ্ট কোনো কি অথবা পুরো কি-বোর্ডই হয়তো আর চলছে না। জরুরি কাজের সময় এমনটা দেখা দিলে পড়তে হয় ঝামেলায়।

ল্যাপটপের কি-বোর্ডে এমনটা হলে সহজে এর সমাধান করতে পারবেন নিজেই। সার্ভিসিং সেন্টারে নেওয়ার আগে কয়েকটি কাজ করতে পারেন।এতে আপনার সমস্যার সমাধান হয়ে যেতে পারে-

>> ল্যাপটপের কি-বোর্ড কাজ না করলে প্রথমেই আপনার ল্যাপটপটি রিস্টার্ট করুন। এতে কাজ হতে পারে।

>> সাধারণত ধুলাবালি জমেই কি-বোর্ডের বেশি সমস্যা হয়। তাই কি-বোর্ডটি পরিষ্কার করুন। এছাড়া সব সময় চেষ্টা করুন কি-বোর্ডটি পরিষ্কার রাখার।

>> ওয়্যারলেস কি-বোর্ড ব্যবহার করলে খেয়াল রাখতে হবে ব্যাটারি ঠিক আছে কি না। ব্যাটারি বদলে দেখতে পারেন। এতেও কি-বোর্ডটি আবার সচল হতে পারে।

>> কম্পিউটার এবং হার্ডওয়্যারের ক্ষেত্রে ড্রাইভার খুব গুরুত্বপূর্ণ। তা আপডেট করা দরকার। সার্চ বক্সে গিয়ে ডিভাইস ম্যানেজার খুঁজে কি-বোর্ডে গিয়ে ডবল ক্লিক করতে হবে। তারপর ডানদিকে ক্লিক করে আনইনস্টল ডিভাইস করে নিতে হবে। পরে কম্পিউটার রিবুট করতে হবে। তখনই নতুন ড্রাইভার ইনস্টল হয়ে যাবে।

>> প্রথমে Windows+I ক্লিক করুন। এবার সেটিংসে যান। এবার আপডেট অ্যান্ড সিকিউরিটি> ট্রাবলশট> কি-বোর্ডে যেতে হবে। সেখান থেকে রান দ্য ট্রাবলশটারে যান। কিছুক্ষণ অপেক্ষা করলেই সমস্যার সমাধান হয়ে যেতে পারে।

>> উপরের কোনোটাতে কাজ না হলে এই পদ্ধতি গ্রহণ করা যেতে পারে। প্রথমে সেটিংসে গিয়ে ইসি অব অ্যাক্সেস> কি-বোর্ডে গিয়ে
ইউজার ফিল্টার কিস ব্যবহার করতে হবে। এখানে গিয়ে প্রয়োজনমতো এনাবেল বা ডিজেবল করে নিতে হবে।

>> বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় ডিভাইসে কোনো ম্যালওয়্যার বা ভাইরাস ঢুকলে তা কাজ করা বন্ধ করে দেয়। সেক্ষেত্রে ম্যালওয়্যার স্ক্যান করিয়ে নিন।

সুত্র জাগো