অনলাইন সংস্করণ | ভোলা, বুধবার, ২৮শে অক্টোবর ২০২০ | ১২ই কার্তিক ১৪২৭


প্রথমবার ইনিংস ব্যবধানে বাংলাদেশের জয়


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১১ই মার্চ ২০১৯ সকাল ১০:১৮

remove_red_eye

১১৫

সাদা পোশাকে ইনিংস ব্যবধানে হারের অনেক তিক্ত স্মৃতি আছে বাংলাদেশের। কিন্তু এবারই প্রথম টিম টাইগার জিতল ইনিংস ব্যবধানে। আজ রবিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচের তৃতীয় দিনে ইনিংস এবং ১৮৪ রানের ব্যবধানে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে সাকিব আল হাসানের দল। খেলা হলো মোট আড়াই দিন! মাহমুদউল্লাহর সেঞ্চুরির পর দুই ইনিংসেই নূন্যতম ৫ উইকেট নিয়ে উইন্ডিজকে একাই ধসিয়ে দিয়েছেন মেহেদী মিরাজ।

আজ সকালেই ১১১ রানে প্রথম ইনিংসে অল-আউট হওয়া ওয়েস্ট ইন্ডিজকে ফলোঅন করায় ৩৯৭ রানে এগিয়ে থাকা বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশি স্পিনারদের ঘূর্ণিতে যথারীতি ব্যাটিং বিপর্যয়ে পড়ে সফরকারীরা। প্রথম ইনিংসের চিত্রনাট্যেই যেন শুরু হয় তাদের দ্বিতীয় ইনিংস। প্রথম ওভারেই অধিনায়ক সাকিবের ঘূর্ণিতে দলীয় ২ রানে এলবিডাব্লিউ হয়ে যান উইন্ডিজ অধিনায়ক ব্র্যাথওয়েট (১)। এরপর চিত্রনাট্য অনুযায়ী মঞ্চে আসেন মেহেদী মিরাজ। তুলে নেন কাইরন পাওয়েলের উইকেট।

এরপর জোড়া আঘাত হানেন তাইজুল ইসলাম। তার বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়েন সুনিল অ্যামব্রিস (৪)। ফিরতি ওভারেই রোস্টন চেইসকে (৩) মুমিনুল হকের তালুবন্দি করেন তিনি। বিপদ সামাল দিয়ে পঞ্চম উইকেটে শাই হোপকে নিয়ে অর্ধশতাধিক রানের জুটি গড়েন হেটমায়ার। অবশেষে শাই হোপকে (২৫) সাকিব আল হাসানের তালুবন্দি করে ৫৬ রানের এই জুটি ভাঙেন মিরাজ। এরপর শন ডারউইচকে (৩) সৌম্য সরকারের তালুবন্দি করে চলতি টেস্টে প্রথম উইকেটের স্বাদ নেন নাঈম হাসান।

সবার বিপরীতে দাঁড়িয়ে ৫৮ বলে ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি তুলে নেন হেটমায়ার। চারের বদলে ছক্কা মারতেই তার মনযোগ ছিল বেশি। দেবেন্দ্র বিশুকে(১২) সৌম্য সরকারের তালুবন্দি করে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ম্যাচে ১০উইকেট পূর্ণ করেন মিরাজ। ৯২ বলে ৯৩ রানের ঝড়ো ইনিংস খেলা হেটমায়ারকেও সেঞ্চুরি বঞ্চিত করেন এই তরুণ তুর্কী। হেটমায়ারের ইনিংসে ১টিমাত্র চারের বিপরীতে আছে ৯টি ছক্কা। ইনিংসে মিরাজের পঞ্চম শিকার কট অ্যান্ড বোল্ড ওয়ারিক্যান (০)। শেমরন লুইসকে (২০) তাইজুল ইসলাম এলবিডাব্লিউ করে দিলে ২১৩ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথমবারের মতো ইনিংস ও ১৮৪ রানের বিশাল জয় তুলে নেয় বাংলাদেশ।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে মাহমুদউল্লাহ রিয়াদের সেঞ্চুরিতে ৫০৮ রানে পাহাড় গড়ে বাংলাদেশ। ক্যারিয়ারে তৃতীয়বারের মতো তিন অংকে পা রাখা মাহমুদউল্লাহ ১৩৬ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেন। সর্বশেষ তিন টেস্টে এটা তার দ্বিতীয় সেঞ্চুরি। হাফ সেঞ্চুরি করেন অধিনায়ক সাকিব (৮০), অভিষিক্ত সাদমান (৭৬) এবং লিটন দাস (৫৪)।

বাংলাদেশের ৫০৮ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১১১ রানে অল-আউট হয় ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের চেয়ে ৩৯৭ রানে পিছিয়ে পড়া উইন্ডিজ খেলতে পেরেছে মাত্র ৩৬.৪ ওভার। দুই ঘূর্ণি তারকা অধিনায়ক সাকিব আল হাসান ৩টি এবং মেহেদী হাসান মিরাজ ৭ উইকেট শিকার করেন। মিরাজের ক্যারিয়ারে ৬ষ্ঠ বারের মতো ৫ উইকেট শিকার। স্পিন বিষে নীল ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৩৯ রান করেন শিমরন হেটমায়ার। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান শন ডারউইচের।





চরফ্যাসনে গাঁজা বিক্রির প্রতিবাদ  করায় ২ যুবককে পিটিয়ে আহত

চরফ্যাসনে গাঁজা বিক্রির প্রতিবাদ করায় ২ যুবককে পিটিয়ে আহত

ভোলায় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ভোলায় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ভোলার চর কুকরী-মুকরীতে সাব-স্টেশন  নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন

ভোলার চর কুকরী-মুকরীতে সাব-স্টেশন নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন

বোরহানউদ্দিনে কোটি টাকার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে কম দেখানোর অভিযোগ

বোরহানউদ্দিনে কোটি টাকার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে কম দেখানোর অভিযোগ

বোরহানউদ্দিনে চার জেলের  জেল-জরিমানা

বোরহানউদ্দিনে চার জেলের জেল-জরিমানা

দৈনিক সকাল বেলা পত্রিকার সম্পাদক এনামুল হকের মৃত্যুতে বাংলার কণ্ঠ পরিবারের শোক

দৈনিক সকাল বেলা পত্রিকার সম্পাদক এনামুল হকের মৃত্যুতে বাংলার কণ্ঠ পরিবারের শোক

বোরহানউদ্দিনে মা ইলিশ শিকারের অপরাধে ১৪ জেলের জেল-জরিমানা

বোরহানউদ্দিনে মা ইলিশ শিকারের অপরাধে ১৪ জেলের জেল-জরিমানা

ভোলা থেকে বিলুপ্তির পথে দেশীয়  প্রজাতির পাখি

ভোলা থেকে বিলুপ্তির পথে দেশীয় প্রজাতির পাখি

মনপুরার মেঘনায় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ১১ জেলের কারাদণ্ড

মনপুরার মেঘনায় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ১১ জেলের কারাদণ্ড

ভোলায় এক নারীর বিরুদ্ধে একাধিক  বিয়েসহ প্রতারনার অভিযোগ

ভোলায় এক নারীর বিরুদ্ধে একাধিক বিয়েসহ প্রতারনার অভিযোগ

আরও...