অনলাইন সংস্করণ | ভোলা, রবিবার, ৫ই ফেব্রুয়ারি ২০২৩ | ২২শে মাঘ ১৪২৯


রিয়াল মাদ্রিদকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের শিরোপা জিতলো বার্সেলোনা


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৬ই জানুয়ারী ২০২৩ সন্ধ্যা ০৭:১০

remove_red_eye

১৫

রিয়াল মাদ্রিদকে  হারিয়ে  স্প্যানিশ সুপার  কাপের শিরোপা জিতেছে বার্সেলোনা। সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে  অনুষ্ঠিত  কাপের ফাইনালে কাল  রিয়াল মাদ্রিদকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে শিরোপা জিতেছে বার্সেলোনা। কোচ হিসেবে জাভি হার্নান্দেজ দায়িত্ব নেবার পর এটাই কাতালান জায়ান্টদের প্রথম ট্রফি।
টিনএজার গাভি ছিলেন কাল বার্সার জয়ের মূল নায়ক। নিজে এক গোল পাশাপাশি রবার্ট লিওয়ানদোস্কি ও পেড্রি গঞ্জালেজকে দিয়ে করিয়েছেন আরো দুই গোল। চির প্রতিদ্বন্দ্বি রিয়ালের বিরদ্ধে প্রায় এক বছরের মধ্যে এটাই বার্সেলোনার সেরা পারফরমেন্স। 
বার্সার খেলোয়াড় হিসেবে সফল জাভি ২০২১ সালে নভেম্বরে কোচের দায়িত্ব পান। গ্রীষ্মে ট্রান্সফার উইন্ডোতে বিপুল পরিমান অর্থ ব্যয়ের পর এটাই বার্সেলোনার সর্বোচ্চ সাফল্য। এই মুহূর্তে লা লিগার শীর্ষে থাকা বার্সেলোনা সঠিক পথেই আছে। মাদ্রিদের হয়ে শেষ মুহূর্তে সান্তনার একমাত্র গোলটি করেছেন   করিম বেনজেমা। বিশ^কাপ বিরতির পর এখনো পর্যন্ত রিয়াল তাদের স্বাভাবিক ছন্দ ফিরে পায়নি। গত সপ্তাহে লিগে পরাজিত হয়ে বার্সেলোনার থেকে তিন পয়েন্ট পিছিয়ে পড়েছে। 
মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি ২০১৪ সালের পর এই প্রথম কোন ফাইনালে পরাজিত হলেন। গত মৌসুমে বার্সেলোনাকে পরাজিত করে স্প্যানিশ সুপার কাপের শিরোপা জিতেছিল লস রিয়াল মাদ্রিদ। এ নিয়ে রেকর্ড ১৪বারের মত সুপার কাপের শিরোপা ঘরে তুলেছে বার্সা। 
বার্সেলোনার অধিানয়ক সার্জিও বাসকুয়েটস বলেছেন, ‘আমরা জানতাম এই সুযোগ কাজে লাগানোটা  আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা ক্লাবে একটি পরিবর্তনকালীন  অবস্থার  মধ্য দিয়ে যাচ্ছি, যা থেকে বেরিয়ে আসা মোটেই সহজ নয়। আরো শিরোপা জয়ের জন্য আমাদের লড়াই চালিয়ে যেতে হবে।’
সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে কাল জাভি গুরুত্বপূর্ণ পরিবর্তন করেছিলেন। ১৮ বছর বয়সী গাভিকে মূল একাদশে বাম দিকের পজিশনে খেলিয়েছেন। মাদ্রিদের রাইট-ব্যাক ডানি কারভাহাল বারবার গাভির কাছে পরাস্ত হয়েছে। এন্টোনিও রুডিগারের একটি লুজ পাস থেকে বাসকুয়েটস লিওয়ানদোস্কির দিক বল বাড়িয়ে দেন। এগিয়ে থাকা গাভিকে দারুন এক পাস দেন লেভা। আত্মবিশ^াসী গাভি ৩৩ মিনিটে বার্সাকে এগিয়ে দিতে কোন ভুল করেননি। দ্বিতীয় গোলটির যোগানদাতা ছিলেন গাভি। ডি জংয়ের কাছ থেকে বল পেয়ে লিওয়ানদোস্কির  কাছে ক্রস করেন। সেই বলে বিরতির ঠিক আগে ব্যবধান দ্বিগুন করেন লেভা। 
সংবাদ সম্মেলনে জাভি বলেছেন, ‘গাভি এমন একজন খেলোয়াড় যে প্রতিদিনই আমাদের অবাক করছে। এভাবে তাকে খেলতে দেখলে যে কেউ বিস্মিত হবে। দলের জন্য সে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। তার মধ্যে নেতৃত্বে গুনাবলীও রয়েছে। এটা এসেছে তার  ভিতর থেকেই  । মাত্র ১৮ বছর বয়সে সে যেটা করছে, তা সবার পক্ষে সম্ভব নয়। তাকে থামতে দেয়া যাবেনা।’
২০২২ সালে গোল্ডেন বয় এ্যাওয়ার্ড বিজয়ী গাভি কাল ছিলেন অপ্রতিরোধ্য। এই মুহূর্তে এবং ভবিষ্যতেও তার উপর ভর করে বার্সেলোনা যে অনেক দুর এগিয়ে যাবে তা সহজেই অনুমেয়। 
এদিকে মাদ্রিদের তরুণ তারকা  ভিনিসিয়াস জুনিয়রকে কাল প্রতিরোধ করছেন বার্সেলোনার উরুগুইয়ান রাইট-ব্যাক রোনাল্ড আরাউজো। একের পর এক আক্রমন আটকাতে মাদ্রিদ গোলরক্ষক থিবো  কোর্তোয়াকে বেশ বেগ পেতে হয়েছে। বিপরীতে বার্সেলোনার মার্ক-আন্দ্রে টার স্টেগান ৭০ মিনিট পর্যন্ত অনেকটা অলস সময় কাটিয়েছেন। এই সময়ের মধ্যে তার দল তিন গোল দিয়ে দিয়েছিল। ৬৯ মিনিটে গাভির ক্রস থেকে পেড্রি বার্সেলোনার হয়ে তৃতীয় গোলটি করেন। শেষ মুহূর্তে বেনজেমার প্রথম প্রচেষ্টাটি ব্লক হলেও ফিরতি বলে এক গোল পরিশোধ করেন এই ফরাসি স্ট্রাইকার। ম্যাচ শেষে আনচেলত্তি বলেছেন, ‘একটি কথাই শুধু বলতে চাই এই ধরনের পরাজয় সত্যিই অসম্মানের। লিগে আমরা যে দলকে হারিয়েছি তাদের কাছে আজ পরাজিত হয়ে শিরোপা হাতছাড়া হয়েছে। তবে আজ এই জয়টা তাদের প্রাপ্য ছিল।’

সুত্র বাসস





বাংলাদেশে আর কখনো তত্ত্বাবধায়ক সরকার হবে না : তোফায়েল আহমেদ

বাংলাদেশে আর কখনো তত্ত্বাবধায়ক সরকার হবে না : তোফায়েল আহমেদ

ভোলায় অনুষ্ঠিত হলো কাব্যাঙ্গণ আবৃত্তি উৎসব

ভোলায় অনুষ্ঠিত হলো কাব্যাঙ্গণ আবৃত্তি উৎসব

লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঔষধ ও যন্ত্রপাতি  ক্রয়ে নিয়মরক্ষার  টেন্ডার

লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঔষধ ও যন্ত্রপাতি ক্রয়ে নিয়মরক্ষার টেন্ডার

বাংলাদেশের বেষ্ট হসপিটালেটি এন্ড  ট্যুরিজম লিডার হিসাবে স্বীকৃতি পেলেন ভোলার কৃতি সন্তান শাখাওয়াত

বাংলাদেশের বেষ্ট হসপিটালেটি এন্ড ট্যুরিজম লিডার হিসাবে স্বীকৃতি পেলেন ভোলার কৃতি সন্তান শাখাওয়াত

রামপাল বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করলেন ভারতীয় হাইকমিশনার

রামপাল বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করলেন ভারতীয় হাইকমিশনার

প্রেমের টানে ভোলায় এসে প্রেমিকার বাড়ীতে সৌদি প্রবাসীর বিষপান

প্রেমের টানে ভোলায় এসে প্রেমিকার বাড়ীতে সৌদি প্রবাসীর বিষপান

ভোলায় নানা আয়োজনে জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালিত

ভোলায় নানা আয়োজনে জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালিত

বিদ্যুৎ সংযোগে মাছ ধরতে  গিয়ে যুবকের মৃত্যু

বিদ্যুৎ সংযোগে মাছ ধরতে গিয়ে যুবকের মৃত্যু

যুগোপযোগী ও জনবান্ধব রাজস্ব প্রশাসন গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী

যুগোপযোগী ও জনবান্ধব রাজস্ব প্রশাসন গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী

জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বই পড়ার চর্চা বাড়াতে হবে : রাষ্ট্রপতি

জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বই পড়ার চর্চা বাড়াতে হবে : রাষ্ট্রপতি

আরও...