অনলাইন সংস্করণ | ভোলা, মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি ২০২৩ | ২৫শে মাঘ ১৪২৯


প্রচণ্ড শীত, দিল্লিতে স্কুল বন্ধ ঘোষণা


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৯ই জানুয়ারী ২০২৩ রাত ১০:৩৪

remove_red_eye

১৮

কনকনে শীতে কাঁপছে ভারতের রাজধানী দিল্লি। হাড়কাঁপানো বাতাস আর ঘন কুয়াশায় বিপর্যস্ত জীবন। এমন পরিস্থিতিতে দিল্লির সব বেসরকারি স্কুল ১৫ জানুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার। সরকারি স্কুলগুলোও একই দিন পর্যন্ত বন্ধ থাকবে। খবর এনডিটিভির।

দিল্লির বেসরকারি স্কুলগুলোয় রোববার (৮ জানুয়ারি) শেষ হয়েছে শীতের ছুটি। আজ সোমবার (৯ জানুয়ারি) থেকে স্কুলগুলো খোলার কথা ছিলো। 

 

এরই মধ্যে রোববার দিল্লির শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দিল্লিতে চলমান শৈত্যপ্রবাহের কারণে ১৫ জানুয়ারি পর্যন্ত সব বেসরকারি স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হলো।’

কয়েক দিন ধরেই দিল্লিসহ এর আশপাশের এলাকার তাপমাত্রা কমছিল। তবে রোববার শীতের প্রকোপ ছিল সবচেয়ে বেশি। সকালে সফদারজং আবহাওয়া কেন্দ্রে দিল্লির তাপমাত্রা রেকর্ড করা হয় ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গত ১০ বছরে এটা দিল্লির দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ২০২১ সালের রাজধানীর তাপমাত্রা ছিলো ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

হাড়কাঁপানো ঠান্ডার সঙ্গে ঘন কুয়াশায় দিল্লির বাতাসের গুণমানও অত্যন্ত খারাপ পর্যায়ে পৌঁছেছে। রোববার রাজধানীর বাতাসের গুণমান সূচক (এয়ার কোয়ালিটি ইনডেক্স) ৩৫৯, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।