অনলাইন সংস্করণ | ভোলা, বৃহঃস্পতিবার, ৩০শে জুন ২০২২ | ১৬ই আষাঢ় ১৪২৯


প্রথিতযশা সাংবাদিক হাবিবুর রহমানকে ভোলা প্রেসক্লাবের পক্ষ থেকে সংবর্ধনা


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ২৩শে জুন ২০২২ রাত ০৩:০৮

remove_red_eye

৯০




 বাংলার কণ্ঠ প্রতিবেদক :  ভোলার  জেলা প্রশাসক মোঃ  তৌফিক ই-লাহী চৌধুরী বলেছেন,  সাংবাদিক এম. হাবিবুর রহমানের সংবর্ধনা অনুষ্ঠানটি যেন আজ আলোকিত মানুষদের একখÐ আলোকিত ভোলায় পরিণত হয়েছে। তিনি বলেন, যে সমাজে গুণীর কদর করা হয় না সেখানে গণী জন্মায় না।  ভোলার প্রবীণ সাংবাদিক এম. হাবিবুর রহমানকে বসুন্ধরা গ্রæপ যে সম্মান জানিয়েছেন তা সাংবাদিকদেরকে অনুপ্রাণিত করছে।

গতকাল বুধবার রাতে  ভোলার প্রথিতযশা সাংবাদিক দৈনিক বাংলার কণ্ঠের সম্পাদক ও প্রেসক্লাব সভাপতি এম. হাবিবুর রহমান বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড-২১ পাওয়ায় ভোলা প্রেসক্লাবের পক্ষ থেকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন। এ সময় জেলা প্রশাসক সাংবাদিক হাবিবুর রহমানের ৫৪ বছরের সাংবাদিকতা জীবনের উল্লেখযোগ্য নানা দিক ও গুনাবলী তুলে ধরেন । নতুন প্রজন্মের সাংবাদিকদের সফল মানুষের সফলতার গল্প তুলে ধরার আহবান জানান।  

অনুষ্ঠানের বিশেষ অতিথি পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম বলেন, হাবিবুর রহমান সত্যি একজন গুণী মানুষ। তার “বর্ণাঢ্য জীবন ” তরুন সাংবাদিকদের জন্য অনুসরণীয় অনুকরণীয় হয়ে থাকবে। তিনি আরও বলেন, অনুসন্ধানী সাংবাদকতার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে পদক দেয়ার ব্যবস্থা করা হবে।

বিশেষ অতিথি  ভোলা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব বলেন,  দুষ্টের দমন যেমন হয়, যারা ভাল কাজ করে তাদের মূল্যায়নও এই বাংলাদেশে হয়। আসুন আমরা সকলে মিলে ভাল কাজ করি। আমাদের  ভাল কাজের মূল্যায়নও হবে। প্রেসক্লাবের সভাপতি এম হাবিবুর রহমানকে বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করে বসুন্ধরা গ্রুপ সাংবাদিকদেরকে উৎসাহিত করেছে। মইনুল হোসেন বিপ্লব ভোলা প্রেসক্লাব থেকেও এ ধরনের পদক প্রদানের উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে বলেন এ ধরনের আয়োজন করা হলে  ভোলা জেলা আওয়ামী লীগ এবং সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদের পক্ষ থেকে সহায়তা করা হবে। এ সময় তিনি ভোলা প্রেসক্লাবে সাংবাদিকদের কল্যান ফান্ডের তহবিলে ১ লক্ষ টাকা তাৎক্ষনিক অনুদান দেয়ার ঘোষনা দেন।
অনুষ্ঠানে  বিশেষ অতিথি বীর মুক্তিযোদ্ধা ভোলা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার  শফিকুল ইসলাম বলেন, সাংবাদিক হাবিবুর রহমান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশ গ্রহণ করেছেন। মুক্তিযুদ্ধকালিন সময় জীবন বাজী রেখে সাংবাদিকতা করেছেন ।  তার সচিত্র প্রতিবেদন পত্রিকার মাধ্যমে দেশ বাসীর কাছে প্রকাশ করার দু:সাহসিক ভূমিকার কথা মুক্তিযোদ্ধা শফিকুর রহমান তুলে ধরেন।
ভোলা সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম তার বক্তব্যে বলেন, ৭০ সনের প্রলঙ্করী ঘূর্ণি ঝড়ের কয়েক লাখ মানুষে নিহত হওয়ার খবর তখন প্রথম এম হাবিবুর রহমান পূর্বদেশ পত্রিকার মাধ্যমে প্রকাশ করেন। তার পর দেশ বাসী তথা বিশ্ববাসী জানতে পারেন। সেই সময় থেকে শুরু করে প্রায় ৫৪ বছর টানা সাংবাদিকতা অব্যাহত রাখায় যে বিশেষ অবদান রেখেছেন তা তুলে ধরেন। তার এই অবদান ও গৌরব শুধু সাংবাদিকদেরই নয় ভোলাবাসীরও গৌরব।  

অনুষ্ঠানে সংবর্ধিত সাংবাদিক এম হাবিবুর রহমান তার বক্তব্যে, তাকে সংবর্ধনার মাধ্যমে সম্মানিত করে কাজের মূল্যায়ন করায় প্রেসক্লাবের সদস্য ও সাংবাদিকদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে কয়েক দিন আগে তাকে সংবর্ধনা দেওয়ায় জেলা প্রশাসককে ধন্যবাদ জানান। তিনি বলেন, তাকে “ বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড-২১ ” নামে যে পদক দিয়েছে এটা শুধু তারই নয়,  ভোলাবাসীর  অর্জন ।  বসুন্ধরা গ্রæপকে এ জন্য ধন্যবাদ জানান। এ সময় তিনি বর্তমান সময়ে সাংবাদিকতার আধুনিক বহু সুযোগ সুবিধা থাকলেও ৭০ সনে কোন সুযোগ সুবিধা ছিলো না।  দুর্গম জনপদ ভোলায় সাংবাদিকতার দু:সাহসিক অভিজ্ঞতা তুলে ধরেন।

ভোলা প্রেসক্লাবের সাবেক সভাপতি সংবর্ধনা অনুষ্ঠানের সভাপতি অধ্যক্ষ এম. ফারুকুর রহমান বলেন, এম হাবিবুর রহমান সাহসি সাংবাদিকতা করেন। তিনি জীবনের ঝুঁকি নিয়ে ১৯৭০ সনের সাংবাদিকতা করে দেশ ব্যাপী আলোড়ন সৃষ্টি করেন। হাবিবুর রহমান ভোলার সাংবাদিকতা জগতে ধ্রæব নক্ষত্র।

এদিকে অনুষ্ঠানে আরো বিশেষ অতিথি ছিলেন ভোলা জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার দোস্ত মাহমুদ,  সিভিল সার্জন ডাক্তার কে. এম. শফিকুজ্জামান, জেলা বিজেপির সভাপতি আমিরুল ইসলাম রতন,  প্রফেসর দুলাল চন্দ্র ঘোষ, ভোলা আইনজীবী সমিতির সম্পাদক এ্যাডভোকেট মাহবুবুল হক লিটু। এসময় উপস্থিত ছিলেন ভোলা জেলা বিজেপির সাধারণ সম্পাদক মোতাছিম বিল্লাহ, দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ্ব মু. শওকাত হোসেন, অধ্যক্ষ মাকসুদুর রহমান,  অধ্যক্ষ জাহান জেব আলম চৌধুরী, অধ্যক্ষ হারুন অর রশিদ, অধ্যক্ষ মাজাহারুল ইসলাম, ভোলা বারের যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মো. ইউসুফসহ শহরের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের শুরুতে ভোলার সিনিয়র গুনি শিল্পী মঞ্জু আহমেদ, উত্তম ঘোষ, রেহানা ফেরদাউস,  আখি দে, ভাষ্কর মজুমদারসহ শিল্পীবৃন্দ গানের মধ্য দিয়ে সংবর্ধিত ব্যক্তিকে শুভেচ্ছা জানানো হয়। এসময় বোরহানউদ্দিন,  দৌলতখান ও লালমোহন প্রেসক্লাব এবং ভোলা টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট ফোরামের পক্ষ থেকে ফুলের শুভেচ্ছা ও সম্মামনা ক্রেস্ট প্রদান করা হয়। এর আগে ভোলা প্রেসক্লাবের পক্ষ থেকে সংবর্ধিত ব্যাক্তি প্রথিতযশা সাংবাদিক মো: হাবিবুর রহমানকে স্বর্ণস্মারক ও ক্রেস্ট প্রদান করা হয়।
অনুষ্ঠানে ক্লাবের সাধারণ সম্পাদক অমিতাভ অপু হাবিবুর রহমানের জীবনের গুরুত্বপূর্ণ অর্জনগুলো তুলে ধরে বলেন,  সংবর্ধিত ব্যক্তিত্ব এম. হাবিবুর রহমান ১৯৪৪ সালের ৩১ জানুয়ারি ভোলা শহরের ঐতিহ্যবাহী পরিবারে জন্মগ্রহণ করেন। এম. হাবিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি নিয়ে ১৯৬৮ সালে দৈনিক পূর্বদেশ পত্রিকার ডেক্স রিপোর্টার হিসেবে সাংবাদিকতা জীবন শুরু করেন। ১৯৭০ সালের ১২ নভেম্বর ভয়াল ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের সংবাদ " কাঁদো বাঙালি কাঁদো, ভোলার গাছে গাছে ঝুলছে লাশ" শিরোনামে তার সংবাদ ৪ দিন পর পূর্বদেশ পত্রিকায় ছাপা হয়। ওই সংবাদ প্রকাশের পর রাজধানীসহ সারা দেশের মানুষ জানতে পারেন।

 এরপর ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের সময় জীবনের ঝুঁকি নিয়ে সাংবাদিক হাবিবুর রহমান ভোলায় পাকহানাদার বাহিনীর টর্চার সেলের কাছাকাছি গিয়ে মুক্তিযোদ্ধাদের উপর করা অত্যাচার নির্যাতনের ছবি তুলেছিলেন। যা পরবর্তীতে পূর্বদেশ পত্রিকায় ছাপা হয়েছিল। তার সেই লেখা স্বাধীনাতা যুদ্ধের ইতিহাসের সপ্তম খন্ডে ছাপা হয়েছে।

হাবিবুর রহমান ১৯৮৪ সালে বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) যোগ দেন। ১৯৮৫ সালে বাংলাদেশ বেতারে যোগ দিয়েছেন। সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় পেয়েছেন রাষ্ট্রপতি পদক। এরপর ১৯৯৪ সালে ভোলা থেকে "দৈনিক বাংলার কণ্ঠ" নামে একটি পত্রিকার প্রকাশক ও সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।  বর্তমানে নিয়মিত সাংবাদিকতা করছেন বাংলাদেশ বেতারে। ১৯৭২ সাল থেকে দীর্ঘদিন ভোলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। গত এক যুগ সভাপতির দায়িত্ব পালন করছেন। হাবিবুর রহমান  ছিলেন মুসলিম ইনস্টিটিউট এন্ড পাবলিলাইব্রেরির সম্পাদক।
পাশাপাশি ছাত্রজীবনে  দক্ষিণাঞ্চলে ফুটবলার হিসেবেও খ্যাতির শিখরে ছিলেন হাবিবুর রহমান। সাংবাদিকতায় অর্ধশত বছর পূর্ণ করার গৌরব অর্জন করায় এ বছর তিনি বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড ২১ লাভ করেন।
    





বোরহানউদ্দিনে সড়ক দুর্ঘটনায়  স্কুল ছাত্রের মৃত্যু

বোরহানউদ্দিনে সড়ক দুর্ঘটনায় স্কুল ছাত্রের মৃত্যু

কৃত্রিম প্রজননের ফলে উন্নত  জাত উন্নয়নে নিরাপদ  মাংস ও দুধ উৎপাদনে  বিশেষ ভূমিকা রাখবে

কৃত্রিম প্রজননের ফলে উন্নত জাত উন্নয়নে নিরাপদ মাংস ও দুধ উৎপাদনে বিশেষ ভূমিকা রাখবে

মেঘনায় কোস্টগার্ডেও অভিযান ৪ ট্রলারসহ ৭৯ জেলে আটক

মেঘনায় কোস্টগার্ডেও অভিযান ৪ ট্রলারসহ ৭৯ জেলে আটক

বোরহানউদ্দিনে ৭ বছরের শিশুর উপর  নির্মম নির্যাতনের ভিডিও ভাইরাল

বোরহানউদ্দিনে ৭ বছরের শিশুর উপর নির্মম নির্যাতনের ভিডিও ভাইরাল

ভোলায় কোস্ট ফাউন্ডেশনের  সিপিআই প্রকল্পের জনপ্রতিনিধি  ও নাগরিক ফোরামের সাথে প্রকল্প কর্মীদের সভা

ভোলায় কোস্ট ফাউন্ডেশনের সিপিআই প্রকল্পের জনপ্রতিনিধি ও নাগরিক ফোরামের সাথে প্রকল্প কর্মীদের সভা

ভোলার রাজাপুরের গণধর্ষণ মামলার আরো এক আসামী গ্রেফতার

ভোলার রাজাপুরের গণধর্ষণ মামলার আরো এক আসামী গ্রেফতার

পদ্মায় নিখোঁজ চরফ্যাসনের ছাত্রলীগ  নেতার লাশ জাজিরায় উদ্ধার

পদ্মায় নিখোঁজ চরফ্যাসনের ছাত্রলীগ নেতার লাশ জাজিরায় উদ্ধার

চরফ্যাসনে ডোবার পানিতে  ডুবে শিশুর মৃত্যু

চরফ্যাসনে ডোবার পানিতে ডুবে শিশুর মৃত্যু

পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠান শেষে ফেরার পথে ট্রলার ডুবিতে চরফ্যাশন  ছাত্রলীগ নেতা নিখোঁজ

পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠান শেষে ফেরার পথে ট্রলার ডুবিতে চরফ্যাশন ছাত্রলীগ নেতা নিখোঁজ

দৌলতখানে কোভিড-১৯ প্রতিরোধে  কর্মশালা

দৌলতখানে কোভিড-১৯ প্রতিরোধে কর্মশালা

আরও...