অনলাইন সংস্করণ | ভোলা, সোমবার, ২৯শে নভেম্বর ২০২১ | ১৫ই অগ্রহায়ণ ১৪২৮


তজুমদ্দিনে দুই শতাধিক কার্ডধারী পাচ্ছে না ওএমএস'র চাল


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ৫ই নভেম্বর ২০২১ রাত ০৮:১৯

remove_red_eye

৮০




তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন
 
 কামরুল ইসলাম : ভোলার তজুমদ্দিন উপজেলার চাঁচড়া ইউনিয়নের ইউপি নির্বাচনে প্রতিপক্ষ চেয়ারম্যান প্রার্থীর পক্ষ নেয়ায় দুইশতাধিক ওএমএস কার্ডধারীকে চাল দিচ্ছে না বলে অভিযোগ উঠেছে বর্তমান চেয়ারম্যান মো. আবু তাহেরের বিরুদ্ধে। এ সকল কার্ডধারীকে চাল না দিয়ে ডিলারের মাধ্যমে চেয়ারম্যান তাদের কার্ড আটকে রেখেছেন বলেও অভিযোগ করেন ভুক্তভোগীরা। এ নিয়ে তারা উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দিয়েছেন।

দিনমজুর, জেলে ও নি¤œ আয়ের  এ সকল কার্ডধারীদের নাম বাদ দিয়ে চেয়ারম্যান নিজের পছন্দের লোকদের নাম তালিকাভুক্ত করতেই এ কাজ করেছেন বলেও অভিযোগ করেন তারা। ওই ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা কৃষক আব্দুল মালেক ও মো. জাকির, জেলে আব্দুর রব, মো. মনির, মো. কাঞ্চনসহ অন্যান্য ওয়ার্ডের ১০-১৫ জন ভুক্তভোগী অভিযোগ করে বলেন, প্রথম ধাপের ইউপি নির্বাচনে তজুমদ্দিন উপজেলার চাঁচড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে তাঁরা সাবেক চেয়ারম্যান ও স্বতন্ত্রপ্রার্থী রিয়াদ হোসেন হান্নানের পক্ষে ভোট করেন। তিনি নির্বাচনে পরাজিত হন। কিন্তু নির্বাচনে জয় লাভ করে বর্তমান চেয়ারম্যান মো. আবু তাহের ক্ষিপ্ত হয়ে প্রতিপক্ষ চেয়ারম্যান প্রার্থী হান্নানের পক্ষে নির্বাচন করায় তাদের জেলে কার্ডের চাল ও বিশেষ ওএমএস এর ১০ টাকা কেজি দরে চালের নামের তালিকা থেকে তাদের নাম বাদ দিয়েছেন। মূলত তাঁরা সবাই দিনমজুর, জেলে ও কৃষক।
তাঁরা আরো অভিযোগ করেন, নির্বচনের পর তারা গত দুই-তিন মাস ১০ টাকা কেজি দরে ওএমএস এর চাল পেলেও গত মাসে ডিলার তাদেরকে নতুন কার্ড দেয়ার কথা বলে পুরাতন কার্ডগুলো রেখে দেয়। গত ২৫ অক্টোবর থেকে ওএমএস এর চাল বিতরণ শুরু হলে তারা চাল আনতে গেলে ডিলার তাদেরকে বলেন, "আপনাদের নাম চেয়ারম্যান কেটে দিয়েছে, আপনারা চাল পাবেন না"। তখন তাদের কেউ কেউ চেয়ারম্যানের কাছে গেলে চেয়ারম্যান তাদেরকে চাল দেয়া হবে না বলে জানিয়ে দেয়। অবশেষে তারা উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দিয়েছেন।
চাঁচড়া ইউনিয়ন পরিষদের পশের ফুটপাতে পান ও সবজি বিক্রেতা মো. আবু তাহের বলেন, চেয়ারম্যান তাকে ওএমএস চালের তালিকা থেকে বাদ দিয়েছেন। এ বিষয়টি গণমাধ্যমকর্মীদের জানানোর অপরাধে চেয়ারম্যানের লোকজন এসে তাকে মারধর করে তার দোকানের মালামাল রাস্তায় ফেলে দিয়েছে।
কার্ডধারী চাল না পাওয়া চাঁচড়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের জেলে মনজু, ৭নং ওয়ার্ডের জেলে আব্দুর রহিম, ৪নং ওয়ার্ডের জেলে নুরে আলম বলেন, গত মাসের রেশনের চাউল আনতে গেলে ডিলার তাদের সকলের কার্ড রেখে দেয়। এবং তালিকায় তাদের নামের উপর লালকালি দিয়ে দাগ দিয়ে দেয়। চেয়ারম্যানের পছন্দ ব্যাতিত এই মাসে কাউকে চাউল দেয়া হয়নি। আমারা অপর প্রার্থীর নির্বাচন করায় বর্তমান চেয়ারম্যান নির্বাচনে জয়লাভ করার পরপরই তার নির্দেশে আমাদেরকে চাউল দেয়নি ডিলার।

চাঁচড়া ইউনিয়নের ওএমএস ডিলার মাকসুদুর রহমান সুমন বলেন, আমি এক মাস হলো নতুন ডিলারশীপ নিয়েছি। আমাদের ইউনিয়নে মোট ৯৯৪ জন খাদ্যবান্ধব কর্মসূচির বিশেষ ওএমএস কার্ডধারী রয়েছে। তার মধ্যে আমি ইউনিয়নের দক্ষিনে পাঁচশত কার্ডের দায়িত্বে আছি। এর মধ্যে এই মাসে ৩৭০ এর অধিক কার্ডের চাল বিতরণ করা হয়েছে। চেয়ারম্যানের উপস্থিতিতে উপজেলা খাদ্য কর্মকর্তা একটি তালিকা দিয়ে বলেছেন, লাল দাগ দেয়া নামগুলো ছাড়া বাকীদের চাল দিয়ে দিতে। আমি তার নির্দেশে তাই করেছি। এখনও ১১৪ কার্ডের চাল আমার গুদামে মজুদ আছে। এটা উপজেলা নির্বাহী অফিসার, খাদ্য কর্মকর্তা ও চেয়ারম্যান অবগত আছেন। তাদের নির্দেশ পেলেই এ চাল বিতরণ করা হবে।
এ ব্যাপারে চাঁচড়া ইউনিয়নের চেয়ারম্যান মো. আবু তাহের বলেন, আমি নির্বাচিত হওয়ার পর ইউনিয়নের সকল জনগন আমার। আমি সেই ভাবেই সকল দেখি। মূলত সরকারি নির্দেশনা অনুযায়ী যারা সরকারের একাধিক সুবিদাভোগী, প্রবাসী, মৃত ও যাদের নামে ভিজিডি আছে তাদের নাম কর্তণ করে নতুন করে সরকারি সুবিদা বঞ্চিতদের নাম দেয়া হয়েছে। এবং যাদেরকে বাদ দেয়া হয়েছে তারাই সরকারে অন্য সুবিধা ভোগ করছেন। আমি কোনো অন্যায় করিনি সরকারের নির্দেশনা পালন করেছি।

উপজেলা খাদ্য কর্মকর্তা অবনী মোহন দাস বলেন, বিতরণ না করা দুইশ’ ২২ নামের চাল ডিলারের কাছে রয়েছে। যারা একাধিক সরকারি সুবিধা পায় তাদের বিষয়ে যাচাই বাছাই হচ্ছে। যাচাই বাছাই করে অতি শীগ্রই এ চাল বিতরণ করা হবে।

তজুমদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) মরিয়ম বেগম বলেন, ওএমএস তালিকা সংশোধন একটি চলমান প্রক্রিয়া। এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্তের জন্য উপজেলা খাদ্য কর্মকর্তাকে সদস্য সচিব করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।





চরফ্যাশনে রসুলপুর ইউনিয়নে নির্বাচনে  হামলায় আহত -৪ : দুই মেম্বার প্রার্থীর ভোট সমান সমান

চরফ্যাশনে রসুলপুর ইউনিয়নে নির্বাচনে হামলায় আহত -৪ : দুই মেম্বার প্রার্থীর ভোট সমান সমান

চরফ্যাশনে ইউপি নির্বাচনে উৎসব মুখর ভোট :  বিচ্ছিন্ন সংঘর্ষ আহত ২০

চরফ্যাশনে ইউপি নির্বাচনে উৎসব মুখর ভোট : বিচ্ছিন্ন সংঘর্ষ আহত ২০

আগামীকাল চরফ্যাশনের ৭ ইউপিতে ভোট : ৬৯ কেন্দ্রের ৬৫টিই ঝুঁকিপূর্ণ

আগামীকাল চরফ্যাশনের ৭ ইউপিতে ভোট : ৬৯ কেন্দ্রের ৬৫টিই ঝুঁকিপূর্ণ

ভোলায় প্রতিপক্ষে হামলায় একই পরিবারের চারজন আহত

ভোলায় প্রতিপক্ষে হামলায় একই পরিবারের চারজন আহত

দ্রব্যমূল্যর উর্ধ্বগতি ও গণপরিবহণের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে ভোলায় কৃষকদলের লিফলেট বিতরণ

দ্রব্যমূল্যর উর্ধ্বগতি ও গণপরিবহণের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে ভোলায় কৃষকদলের লিফলেট বিতরণ

পথ হারা দুই শিশুকে আপন ঠিকানায় পৌঁছে দিলো লালমোহনের পুলিশ

পথ হারা দুই শিশুকে আপন ঠিকানায় পৌঁছে দিলো লালমোহনের পুলিশ

ভোলায় যুবলীগের নেতা টিটু হত্যার ঘটনায় এক আসামী গ্রেফতার: ৭ দিনের রিমান্ডের আবেদন

ভোলায় যুবলীগের নেতা টিটু হত্যার ঘটনায় এক আসামী গ্রেফতার: ৭ দিনের রিমান্ডের আবেদন

করোনার নতুন ধরন: দেশের প্রবেশপথে স্ক্রিনিং জোরদারের নির্দেশ

করোনার নতুন ধরন: দেশের প্রবেশপথে স্ক্রিনিং জোরদারের নির্দেশ

তৃতীয় ধাপের ইউপি নির্বাচন রোববার

তৃতীয় ধাপের ইউপি নির্বাচন রোববার

পঞ্চম ধাপে ভোলা সদর উপজেলার ১২ ইউপিতে নির্বাচন ৫ জানুয়ারি

পঞ্চম ধাপে ভোলা সদর উপজেলার ১২ ইউপিতে নির্বাচন ৫ জানুয়ারি

আরও...