অনলাইন সংস্করণ | ভোলা, সোমবার, ২৯শে নভেম্বর ২০২১ | ১৫ই অগ্রহায়ণ ১৪২৮


ভোলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে শেখ রাসেল দিবস পালিত


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১৮ই অক্টোবর ২০২১ রাত ১০:৩৩

remove_red_eye

৯১

 

বাংলার কণ্ঠ প্রতিবেদক : ভোলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার সকালে র‌্যালি, কেক কাটা, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। সকাল ১১ টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বেড় হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। এর পর সেখানে শেখ রাসেল’র ৫৮তম জন্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে কেক কাটা হয়।

পরে জেলা প্রশাসনের  আয়োজনে সেমিনারে জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহী চৌধুরী প্রধান অতিথি’র বক্তব্য রাখেন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত হাওলাদারের সভাপতিত্বে আরো বক্তব্য দিয়েছেন, ভোলা পুলিশ সুপাার সরকার মো: কায়সার, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক রাজিব আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক, ভোলা প্রেসক্লাব সভাপতি এম. হাবিুর রহমান, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মধাব চন্দ্র দাস, জেলা মৎস্য কর্মকর্তা এস. এম আজাহারুল ইসলাম।

সেমিনাওে প্রধান অতিথি বলেন, যেদিন শেখ রাসেল জন্ম গ্রহণ করেছিলেন, সেদিন বঙ্গবন্ধু রাজনৈতিক কাজে ঢাকার বাইরে ছিলেন। অন্য শিশুদের মত শেখ রাসেল সেভাবে বাবার স্বানিধ্য পায়নি। শেখ রাসেল জন্মের পর একটি বিশেষ চেতনা ও বোধের মধ্যে দিয়ে বেড়ে উঠেছিলেন। আর ১৫ আগষ্ট ছিলো সেই বোধ ও চেতনাকে বিনাশ করার একটি অপচেষ্টা। শেখ রাসেল আজ বেঁচে থাকলে আমাদের জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারতেন। কিন্তু আমরা সেটা থেকে বঞ্চিত হয়েছি। সেমিনারে ১৫ আগস্ট শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি শেখ রাসেলের মতো আর কোন শিশু যেন নির্মমতার শিকার না হয়, সারা পৃথিবী শিশুদের জন্য নিরাপদ বাসস্থান হয়ে গড়ে উঠে সেই প্রত্যাশা জানান। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা। 

বোরহানউদ্দিন প্রতিনিধি জানান, ভোলার বোরহানউদ্দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  ছোট ছেলে শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন উপলেক্ষ্য কেক কাটা, আলোচনা সভা, দোয়া মাহফিল, বিভিন্ন প্রতিযোগীতা অনুৃষ্ঠিত হয়েছে। 

বোরহানউদ্দিন পৌরসভার আয়োজনে সোমবার সকাল ১১ টায় পৌরসভা মিলনায়তনে স্বাস্থ্যবিধি মেনে কেক কাটার মধ্য দিয়ে  অনুষ্ঠানের শুরু হয়। 

বোরহানউদ্দিন পৌরসভার প্যানেল মেয়র মো. হারুন-অর-রশীদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তৃতা করেন, কাউন্সিলর সেলিম রেজা, সালাউদ্দিন পঞ্চায়েত, কামাল হোসেন, পৌরসভার সচিব সচিব প্রণয় কুমার সাহা, উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান, বোরহানউদ্দিন পৌরসভা সার্ভিস এসোসিয়েশনের সভাপতি মো. ইউসুফ আলী, সাধারণ সম্পাদক মনজুর হোসেন প্রমুখ।

আলোচনা অনুষ্ঠান শেষে দোয়া মোনাজাত পরিচালনা করেন,  পৌর শহর মসজিদের খতিব মাও. মো. মিজানুর রহমান। এসময় পৌরসভার কর্মকর্তা,কর্মচারী সহ বিভিন্ন শ্রেণি পেশার লোক উপস্থিত ছিলেন।  সকাল ৯ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুর রহমান। এছাড়া প্রশাসনের আয়োজনে উপজেলা মিলনায়তনে আলোচনা সভা, দোয়া মাহফিল ও শিশু কিশোরদের মাঝে  বিভিন্ন প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে বিভিন্ন সরকারি, বেসরকারি ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী উপস্থিত ছিলেন। দৌলতখান প্রতিনিধি জানান, ভোলার দৌলতখানে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে সোমবার সকালে শিশুদের নিয়ে র‌্যালি বের করা হয়। 

বর্ণাঢ্য র‌্যালিটি উপজেলা প্রশাসন চত্বর থেকে বের হয়ে পৌর শহরের মূল সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালি শেষে শেখ রাসেলের ম্যুরালে পুস্পার্ঘ অর্পন করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে জন্মদিনের কেক কেটে ইউএনও মোহাম্মদ তারেক হাওলাদারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভূমি) মহুয়া আফরোজ, সাবেক মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার আবদুর রাজ্জাক শশি, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হামিদুর রহমান টিপু প্রমুখ। আলোচনা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এ ছাড়া দৌলতখান সরকারি আবু আবদুল্লা কলেজ, দৌলতখান সরকারি উচ্চ বিদ্যালয় ও দৌলতখান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি পালিত হয়েছে। 

 





চরফ্যাশনে রসুলপুর ইউনিয়নে নির্বাচনে  হামলায় আহত -৪ : দুই মেম্বার প্রার্থীর ভোট সমান সমান

চরফ্যাশনে রসুলপুর ইউনিয়নে নির্বাচনে হামলায় আহত -৪ : দুই মেম্বার প্রার্থীর ভোট সমান সমান

চরফ্যাশনে ইউপি নির্বাচনে উৎসব মুখর ভোট :  বিচ্ছিন্ন সংঘর্ষ আহত ২০

চরফ্যাশনে ইউপি নির্বাচনে উৎসব মুখর ভোট : বিচ্ছিন্ন সংঘর্ষ আহত ২০

আগামীকাল চরফ্যাশনের ৭ ইউপিতে ভোট : ৬৯ কেন্দ্রের ৬৫টিই ঝুঁকিপূর্ণ

আগামীকাল চরফ্যাশনের ৭ ইউপিতে ভোট : ৬৯ কেন্দ্রের ৬৫টিই ঝুঁকিপূর্ণ

ভোলায় প্রতিপক্ষে হামলায় একই পরিবারের চারজন আহত

ভোলায় প্রতিপক্ষে হামলায় একই পরিবারের চারজন আহত

দ্রব্যমূল্যর উর্ধ্বগতি ও গণপরিবহণের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে ভোলায় কৃষকদলের লিফলেট বিতরণ

দ্রব্যমূল্যর উর্ধ্বগতি ও গণপরিবহণের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে ভোলায় কৃষকদলের লিফলেট বিতরণ

পথ হারা দুই শিশুকে আপন ঠিকানায় পৌঁছে দিলো লালমোহনের পুলিশ

পথ হারা দুই শিশুকে আপন ঠিকানায় পৌঁছে দিলো লালমোহনের পুলিশ

ভোলায় যুবলীগের নেতা টিটু হত্যার ঘটনায় এক আসামী গ্রেফতার: ৭ দিনের রিমান্ডের আবেদন

ভোলায় যুবলীগের নেতা টিটু হত্যার ঘটনায় এক আসামী গ্রেফতার: ৭ দিনের রিমান্ডের আবেদন

করোনার নতুন ধরন: দেশের প্রবেশপথে স্ক্রিনিং জোরদারের নির্দেশ

করোনার নতুন ধরন: দেশের প্রবেশপথে স্ক্রিনিং জোরদারের নির্দেশ

তৃতীয় ধাপের ইউপি নির্বাচন রোববার

তৃতীয় ধাপের ইউপি নির্বাচন রোববার

পঞ্চম ধাপে ভোলা সদর উপজেলার ১২ ইউপিতে নির্বাচন ৫ জানুয়ারি

পঞ্চম ধাপে ভোলা সদর উপজেলার ১২ ইউপিতে নির্বাচন ৫ জানুয়ারি

আরও...