অনলাইন সংস্করণ | ভোলা, বুধবার, ২২শে সেপ্টেম্বর ২০২১ | ৭ই আশ্বিন ১৪২৮


ভোলায় লকডাউন অমান্য করায় ৭৮ জনের জেল-জরিমানা


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ৪ঠা আগস্ট ২০২১ সকাল ০৭:২৮

remove_red_eye

২৫৭

অচিন্ত্য মজুমদার ভোলা : ভোলায় স্বাস্থ্য বিধি না মানা ও লকডাউনের বিধিনিষেধ ভঙ্গ করায় ৭০টি মামলায় ৭৭ জনকে ৩৬ হাজার ৩৫০ টাকা জরিমানা ও ১ জনকে ৩ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। দ্বিতীয় দফা কঠোর বিধিনিষেধের ১২তম দিন মঙ্গলবার দিনভর জেলার বিভিন্ন পয়েন্টে নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে। বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে পুলিশের চেকপোস্ট থাকলেও তা উপেক্ষা করে অসচেতন মানুষের ঢর নামে।  
পাশাপাশি রাস্তায় রিকশা, অটোরিকশাসহ যানবাহন চলাচল আগের চেয়ে অনেক বেশি ছিল।
এতে করে সরকার ঘোষীত কঠোর লকডাউন কার্যত ব্যবসাপ্রতিষ্ঠান ও অফিস আদালত বন্ধ থাকায় সিমাবদ্ধ ছিল। দিন দিন গ্রাম পাড়া মহল্লা ছাপিয়ে এখন শহরেও মানুষের চলাচল বৃদ্ধি পাচ্ছে। সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি অথবা সামাজিক দূরত্বের পাশাপাশি বিধিনিষেধ মানার প্রবণতা নেই বললেই চলে। তবে বিধিনিষেধ অমান্য করায় ভ্রাম্যমান আদালতের কাছে জেল-জরিমানার শিকার হচ্ছেন অনেকেই।
৯টি মোবাইল কোর্টে  ৭০টি মামলায়  ৭৮ জন আসামীর মধ্যে ৭৭জনকে ৩৬,৩৫০/-টাকা জরিমানা  ও ১ জনকে ৩দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।
জেলা প্রশাসক কার্যালয় সূত্র জানায়, লকডাউনের বিধিনিষেধ অমান্য করায় ৯টি মোবাইল কোর্টের মাধ্যমে মঙ্গলবার ৭০টি মামলায় ৭৭ জনকে ৩৬ হাজার ৩৫০ টাকা জরিমানা ও ১ জনকে ৩ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।
এর মধ্যে ভোলা সদর উপজেলায় ৬টি মোবাইল কোর্টে ৩৮টি মামলায় ৪০ জনকে ১৯ হাজার ৫০ টাকা জরিমানা ও ১ জনকে ৩ দিনের কারাদণ্ড, বোরহানউদ্দিণে ১টি মোবাইল কোর্টে ৬টি মামলায় ৬ জনকে ৪ হাজার ৭০০ টাকা জরিমানা, লালমোহনে ১টি মোবাইল কোর্টে ৭টি মামলায় ৮ জনকে ২ হাজার ৫০০ টাকা জরিমানা, চরফ্যাশনে ১টি মোবাইল কোর্টে  ১৯টি মামলায় ২৩ জনকে ১০ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া দৌলতখান, তজুমদ্দিন ও মনপুরা উপজেলায় কোন অভিযান পরিচালনা করা হয়নি।  
গত ১ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত ৩৬০টি মোবাইল কোর্টের মাধ্যমে ২ হাজার ৭৪২টি মামলায় ২ হাজার ৭৭৬ জনকে ২৪ লক্ষ ৪১ হাজার ৫০০ টাকা জরিমানা এবং ১৪১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।