অনলাইন সংস্করণ | ভোলা, শনিবার, ২৪শে জুলাই ২০২১ | ৯ই শ্রাবণ ১৪২৮


ইযাসে ক্ষতিগ্রস্থ ইকোট্যুরিজম প্রকল্প পিকেএসএফ এর মহাব্যবস্থাপকের পরিদর্শন


চরফ্যাসন প্রতিনিধি

প্রকাশিত: ২০শে জুন ২০২১ রাত ১১:০৩

remove_red_eye

২১৪

চরফ্যাশন প্রতিনিধি: চরফ্যাশনে পল্লী কর্ম-সহাযক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর  প্রকল্পের আওতাধীন পরিবার উন্নযন সংস্থা (এফডিএ) কর্তৃক বাস্তবায়িত চরফ্যাশন উপজেলার চর কুকরি মুকরি ইউনিযনে কমিউনিটি ভিত্তিক ইকোট্যুরিজম উন্নযন প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন পল্লী কর্ম-সহাযক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সিনিয়র মহাব্যবস্থাপক (কার্যক্রম) ডঃ আকন্দ মোঃ রফিকুল ইসলাম । এসময় আরো উপস্থিত ছিলেন পরিবার উন্নযন সংস্থা( এফডিএ) এর সম্মানিত নির্বাহী পরিচালক মোঃ কামাল উদ্দিন এবং পিকেএসএফ এর ভ্যালু চেইন প্রজেক্ট ম্যানেজার মো: নজরুল ইসলাম ও মো: এরফান আলী সহ সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ।
পরিদর্শন শেষে মহাব্যবস্থাপক  ঘূর্ণিঝড ইযাসে ক্ষতিগ্রস্থ চর কুকরি মুকরি ইউনিযনে কমিউনিটি ভিত্তিক ইকোট্যুরিজম উন্নযন প্রকল্পের স্থাপনার পুনরায মেরামত করে দেওযার আশ্বাস দেন।
পরে তিনি কমিউনিটি ভিত্তিক ইকো ট্যুরিজম উন্নযনে বিভিন্ন দিক নিন্দেশনামূলক সৃজনশীল পরামর্শ প্রদান করেন। পরামর্শ গুলি হল, কৃষিভিত্তিক ইকো ট্যুরিজম কে সম্প্রসারিত করা।
পর্যটকদের বিনোদনের জন্য জীবন্ত হরিণ দেখবার অভিপ্রায থেকে হরিণ প্রজনন কেন্দ্র স্থাপন করা।স্থানীয কমিউনিটিকে ক্যাপাসিটি বিল্ডিং করা ও পাশাপাশি বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা। এগ্রো ইকোট্যুরিজম কে প্রসারিত করার জন্য সূর্যমুখী ফুল চাষের পদক্ষেপ নেযা।ঘুরতে আসা মা পর্যটকদের জন্য ব্রেস্ট ফিডিং সেন্টার স্থাপন করা।ট্রি হাউস রেস্টæরেন্ট স্থাপন করা।পর্যটকদের জন্য আলাদা ক্যাম্পিং জোন তৈরি করা।প্যারাগøাইডিং এর ব্যবস্থা করা। কমিউনিটি ভিত্তিক ইকো ট্যুরিজম উন্নযনে নারীর ক্ষমতাযন বৃদ্ধিতে সহাযতা করা। এছাড়া তিনি কাঁকড়া চাষ উন্নয়ণ প্রকল্পের কাঁকড়া চাষীদের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শন শেষে মহাব্যবস্থাপক মহোদয় ঘূর্ণিঝড ইযাসে ক্ষতিগ্রস্থ চাষীদের সহয়তা সহ সহজ শর্তে ঋন এর ব্যবস্থা গ্রহনের জন্য এফডিএ কে নিন্দেশনা প্রদান করেন।
শিপুফরাজী