অনলাইন সংস্করণ | ভোলা, শনিবার, ২৪শে জুলাই ২০২১ | ৯ই শ্রাবণ ১৪২৮


ভোলায় অসহায় মানুষের সাহায্যে দৃষ্টান্ত স্থাপন করেছে তোফায়েল আহমেদ ফাউন্ডেশন


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ২০শে জুন ২০২১ রাত ০৮:১১

remove_red_eye

৫৩

 

প্রতিবন্ধীর কর্মসংস্থানে ইজিবাইক উপহার

 

 

বাংলার কণ্ঠ প্রতিবেদক : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, সাবেক মন্ত্রী ও ভোলা-১ আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ তার নামে নামে প্রতিষ্ঠিত “তোফায়েল আহমেদ ফাউন্ডেশন” ভোলার অসহায় মানুষের সাহায্যে ও আত্মমানবতার সেবায় কাজ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন । বৃদ্ধাশ্রম, শিক্ষাবৃত্তি, চিকিৎসাসেবা ও কর্মসংস্থানে ফাউন্ডেশন একের পর এক অবদান রেখে যাচ্ছেন। এরাই ধারাবাহিকতায় আজ রবিবার দুপুরে ভোলায় সদর উপজেলা পরিষদ চত্বরে প্রতিবন্ধী  দুর্ঘটনায় হাতের কবজি বিচ্ছিন্ন হওয়ায়  যুবক মোঃ মিজানুর রহমানের কর্মসংস্থানের জন্য পৌনে দুই লাখ টাকা দামের একটি ইজিবাইক প্রদান করা হয়। এ অনুষ্ঠানে  ঢাকা থেকে ভাচুয়ালি যুক্ত হয়ে বর্ষিয়ান এ রাজনীতিবিদ বলেন,  আমার যা কিছু আছে সবই ফান্ডেশনে যাবে। ভোলায় একটা ফার্ম (খামার) আছে সেটা বিক্রি করে যে টাকা পাব তা ফাউন্ডেশনে দান করব। আমি জনহিতকর কাজ করি। দোয়া করবেন সারা জীবন যেন মানুষকে সাহায্য করতে পারি। 

তোফায়েল আহমেদ ফাউন্ডেশনের মাধ্যমেই দরিদ্র্য মানুষের সেবায় নির্মাণ করা হচ্ছে  মেডিকেল কলেজ, পরিচালিত হচ্ছে বৃদ্ধাশ্রম, শিক্ষা বৃত্তি ,  আত্মমানবতায়  সেবামূলক নানা কাজ।  তোফায়েল আহমেদ তার মায়ের নামে বাংলাবাজারে বৃদ্ধাশ্রম গড়ে তুলেছেন। যেখানে বৃদ্ধানারীদের তিনি মায়ের মত সেবা করার জন্য সকল ব্যবস্থা করেছেন। শুধু ভোলা নয়, এই ফাউন্ডেশনের মাধ্যমে সারা দেশের অসহায় দরিদ্র মানুষের জন্য কাজ করা হবে। তার মা ও বাবা’র নামে গড়ে তোলা হয়েছে আজাহার-ফাতেমা মেডিকেল কলেজ। ওই কলেজের দায়িত্বে রয়েছেন তা মেয়ে  ডাঃ তাসলিমা মুন্নী। ওই হাসপাতালও ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত হবে। যেখানে বিনা টাকায় গরীব মানুষ চিকিৎসা পাবে। 

তোফায়েল আহমেদ বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করতে গিয়ে আবেগ জরিত কণ্ঠে বলেন,  বঙ্গবন্ধু তাকে অতি স্নেহ করতেন। তার রাজনৈতিক সচিব করেছেন। বঙ্গবন্ধুর ¯স্নেহে, ভালো জানাই হচ্ছে তার জীবনের বড় সম্পদ। বঙ্গবন্ধুর কাছ থেকে যা পেয়েছি তা কোন দিন শোধ করতে পারব না। এসময় বন্ধবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি। বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রী আন্তর্জাতিক বিশ্বে সম্মানিত ও মর্যাদাশালী। দেশে এখন করোনার যথেষ্ট টিকা আছে উল্লেখ করে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী টিকার বিষয় যেসব পদক্ষেপ নিয়েছেন সেগুলো আন্তর্জাতিক বিশ্বেও আজ প্রসংশিত। এবারের বাজেটকে সময় উপযোগী বাজেট বলেও উল্লেখ করেন তিনি।  আজকের এ দিনেও সাড়ে ৫৩ হাজার গৃহহীনকে ঘরবাড়ি দিয়েছেন।

এদিকে শিশু বয়সে ধান মারাই শ্রমিকের কাজ করতে গিয়ে  দুর্ঘটনায় হাতের কবজি বিচ্ছিন্ন হওয়া মোঃ মিজানুর রহমান ,তার মা বিবি ফাতেমা ও স্ত্রী রিনা বেগম  ইজিবাইক পেয়ে শুকরিয়া আদায় করেন ও তোফায়েল আহমদের জন্য দোয়া করেন। মিজানের বাড়ি বোরহানউদ্দিন উপজেলার হাসাননগর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডে। গতমাসে এলাকার এক রোগী নিয়ে জেলা শহরের যুগিরঘোলের এ্যাপোলো ডায়গনোস্টিকে আসেন মিজান। পাশের ঈদগাহ মসজিদে নামাজ আদায় করতে গেলে চুরি হয়ে যায় তার আয়ের একমাত্র অবলম্বন ইজি বাইকটি। মা, স্ত্রী, সন্তান নিয়ে সংকটে পড়ে যান মিজান। ফেসবুকে এমন একটি বেদনাদায়ক ঘটনা তোফায়েল আহমেদের নজরে আসে। কর্মহীন ওই প্রতিবন্ধীর সহায়তায় নতুন ইজিবাইক উপহার দেন তিনি। তার নামের ফাউন্ডেশনটি ২০১৬ সালে প্রতিষ্ঠার পর থেকেই জনহিতকর কাজ করে যাচ্ছে। এর প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান হচ্ছে তোফায়েল আহমেদ নিজেই। মহাসচিবের দায়িত্ব পালন করছেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মইনুল হোসেন বিপ্লব। 

 অনুষ্ঠানে উপস্থিত ছিলেন , ভোলার জেলা প্রশাসক মোঃ তৌফিক ই লাহী চৌধুরী, জেলা আওয়ামী লীগ সম্পাদক জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, উপজেলা চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোঃ মোশারফ হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান, উপজেলা আওয়ামী লীগ সম্পাদক নজরুল ইসলাম গোলদার, তোফায়েল ফাউন্ডেশনের মহাসচিব মইনুল হোসেন বিপ্লব,   ভোলা প্রেসক্লাব সভাপতি এম, হাবিবুর রহমান, ইউপি চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন প্রমুখ।