অনলাইন সংস্করণ | ভোলা, রবিবার, ২০শে জুন ২০২১ | ৬ই আষাঢ় ১৪২৮


বাগদাদে মার্কিন কূটনৈতিক স্থাপনায় রকেট হামলা


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৬ই জুন ২০২১ রাত ১০:৫৩

remove_red_eye

৪৯

বাংলার কণ্ঠ ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদের একটি মার্কিন কূটনৈতিক স্থাপনায় রকেট হামলা চালানো হয়েছে। ইরাকে মোতায়েন মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার রাতে বাগদাদের ডিপ্লোমেটিক সাপোর্ট সেন্টার হামলার শিকার হয়েছে বলে ইরাকে মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল ওয়েনে মারত্তো এক টুইট বার্তায় নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, ‘প্রাথমিক প্রতিবেদনে জানা গেছে স্থানীয় সময় শনিবার রাত সোয়া ১২টার দিকে কূটনৈতিক কেন্দ্র লক্ষ্য করে একটি রকেট ছোঁড়া হয়। রকেটটি সাপোর্ট সেন্টারের কাছে পড়েছে। তবে কোনো হত্যাহতের ঘটনা ঘটেনি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।’

এই মুখপাত্র বলেন, ‘এ ধরনের হামলায় ইরাকের জাতীয় সার্বভৌমত্ব ক্ষুন্ন হচ্ছে।’ মার্কিন সেনা মুখপাত্র একথা বললেও বাস্তবতা হচ্ছে- যুক্তরাষ্ট্র নিজেই ইরাক সরকারের ইচ্ছার বিরুদ্ধে সেখানে সেনা পাঠিয়ে অনেকটা দখলদারিত্ব কায়েম করে রেখেছে।

ইরাকের সাদ্দাম সরকারের কাছে ব্যাপক গণবিধ্বংসী অস্ত্র রয়েছে এমন অজুহাত তুলে ২০০৩ সালে ইরাকে সামরিক আগ্রাসন চালায় মার্কিন সরকার। সাদ্দাম সরকারের পতন হলেও আমেরিকা সেখান থেকে সেনা প্রত্যাহার করেনি। এতে ইরাকের জনগণের ভেতরে প্রচণ্ডভাবে মার্কিন বিরোধী মনোভাব তৈরি হয়েছে। এরই জের ধরে ইরাকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থাপনায় মাঝে মধ্যেই রকেট হামলা চালানো হয়।