অনলাইন সংস্করণ | ভোলা, রবিবার, ২০শে জুন ২০২১ | ৬ই আষাঢ় ১৪২৮


বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ভোলায় বৃক্ষরোপণ ও পরিস্কার পরিচ্ছন্নতা কর্মসূচী পালিত


ইসতিয়াক আহমেদ

প্রকাশিত: ৫ই জুন ২০২১ রাত ১১:৪২

remove_red_eye

২৩৮

ইসতিয়াক  আহমেদ : ভোলায় 'বিশ্ব পরিবেশ দিবস' উপলক্ষে  বৃক্ষরোপণ ও পরিস্কার পরিচ্ছন্নতা কর্মসূচী  পালন করা হয়।  শনিবার  সকাল ১০ টার সময়  সেচ্ছাসেবী সংগঠন ভলান্টিয়ার ফর বাংলাদেশ এর সদস্যরা দুই দলে বিভক্ত হয়ে বৃক্ষ রোপণ ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান করেন। একটি দল আলতাজুর রহমান ডিগ্রি কলেজে অর্ধশতাধিক বিভিন্ন রকমের ঔষুধী গাছ রোপণ করেন। গাছ গুলোর মধ্যে রয়েছে আকাশ মনি,জাঊ, হরতকি, বহেরা,আমলকি ইত্যাদি ।

এছাড়া কলোনার কারনে ভোলা খেয়াঘাট দীর্ঘদিন লকডাউনে বন্ধ থাকায় আশেপাশে বিভিন্ন স্থানে  পলিথিন ও প্লাস্টিক আবর্জনা স্ত‚প ছিল । তাই অপর দলের  ভলান্টিয়ার সদস্যরা  নিজ হাতে  ভোলা খেয়াঘাটের আশ পাশে বাজার সহকারে যে জায়গাটা দিয়ে হাজারো মানুষ দৈনিক ঢাকা যাতায়তা করে সে স্থানটি পরিষ্কার পরিচ্ছন্ন করে দেয় । তারা মানুষকে সচেতন করে পলিথিন প্লাস্টিকের জিনিসপত্র নদীতে যেন না ফেলে নির্দিষ্ট জায়গায় রাখে এবং পলিথিন ও প্লাস্টিকের ব্যবহার স¤পর্কে মানুষকে সচেতন করেন।


ভলান্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলার সভাপতি মনিরুল ইসলাম বলেন, আমরা ভোলায় দীর্ঘদিন ধরে কাজ  করে যাচ্ছি । জাতীয়, সমস্যা সম্ভাবনা ,যেকোনো দুর্যোগ, শিক্ষা, স্বাস্থ্য ,পরিবেশ ইত্যাদি নিয়ে কাজ করি। আমরা বিশ্বাস করি এই ধরনের কার্যক্রম দেশে স্বেচ্ছাসেবাকে আরও অগ্রসর করবে এবং সমাজে ইতিবাচক প্রভাব পড়বে । সংগঠনের সহ-সভাপতি ঐশী  দত্ত জানান, আমরা আমাদের জায়গা থেকে সামাজিক দায়বদ্ধতার বার্তা প্রেরণ করে এবং প্রত্যেকে মূল্যবোধের পরিবর্তনে কাজ করে যাচ্ছি। এ সময় উপস্থিত ছিলেন ভলান্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলার সাধারণ স¤পাদক সাখাওয়াত হোসাইন, অর্থ স¤পাদক ইসমাইল আদনান ,প্রজেক্ট অফিসার খালেদ, মানব স¤পদ কর্মকর্তা আল জুবায়ের, জুই,তোহিদুর রহমান ফাহাদ,শহীদুল ইসলাম সাগর,মরিয়ম ইমু,ফাইজা,তানভীর এবং স্বর্ণা প্রমুখ।