অনলাইন সংস্করণ | ভোলা, শুক্রবার, ১৮ই জুন ২০২১ | ৪ঠা আষাঢ় ১৪২৮


নিষেধাজ্ঞা অমান্য করে যাত্রী পারাপার ভোলায় মেঘনা নদীতে কোস্টগার্ডের অভিযানে ৪টি ট্রলার আটক


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ২৩শে মে ২০২১ রাত ১০:৫৬

remove_red_eye

১০৬

কামরুল ইসলাম :  ভোলা-লক্ষীপুর নৌ রুটে বন্ধ করা যাচ্ছে না অবৈধ নৌযান ট্রলার ও স্পীডবোট। চলমান লকডাউন ও ডেঞ্জার জোনে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে এ রুটে যাত্রী পরিবহনের করায় রবিবার দুপুর পর্যন্ত আরো ৪টি যাত্রীবাহী ট্রলার আটক করেছে কোষ্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা। এ নিয়ে ঈদের পর থেকে গত ৯ দিনে প্রায় ২১টি ট্রলার ও ১টি স্পীডবোট জব্ধ করা হয়।
কোষ্টগার্ডের পেটি অফিসার মো: শাহ আলম সাংবাদিকদের বলেন, চলমান লকডাউনে নৌ পথে ট্রলারে যাত্রী পারাপার সম্পূর্ণ অবৈধ। এছাড়া মেঘনার ডেঞ্জার জোনে ট্রলার ও স্পীডবোট চলাচল নিষিদ্ধ। কিন্তু তাই ইলিশা ফেরিঘাট এলাকায় ভোলা-ল²ীপুর নৌ রুটের মেঘনা নদীতে অবৈধভাবে ট্রলারে যাত্রী পারাপার করায় প্রায় ৩ শত যাত্রীসহ ৪টি ট্রলার আটক করা হয়। পরে ট্রলারের যাত্রীদের নিরাপদে ঘাটে নামিয়ে দেওয়া হয়।
এদিকে অভিযোগ রয়েছে,স্থানীয় প্রভাবশালী ও ইজারাদার গ্রæপের সিন্ডিকেটের  ছত্রছায়ায় অবৈধ নৌ বাণিজ্যের মাধ্যমে যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করে হাতিয়ে নেয়া হচ্ছে লাখ লাখ টাকা। আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী আটক করার পর জরিমানা করা হলেও মূল হোতারা থাকে ধরা ছোয়ার বাইরে। যে কারনে এ রুটে অবৈধ নৌ বাণিজ্য বন্ধ হচ্ছে না বলে মনে করছে স্থানীয়রা।