অনলাইন সংস্করণ | ভোলা, সোমবার, ১৭ই মে ২০২১ | ২রা জ্যৈষ্ঠ ১৪২৮


ভোলায় এক দিনে ৩৪৪ জন ডায়রিয়াতে আক্রান্ত


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১৯শে এপ্রিল ২০২১ রাত ১১:০৫

remove_red_eye

১৪০





বাংলার কণ্ঠ প্রতিবেদক : ভোলায় ডায়েরিয়া আক্রান্তের সংখ্যা দিন দিন প্রকট আকার ধারন করেছে। গত ২৪ ঘন্টয় ভোলা জেলায় ৩৪৪ জন রোগী আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এনিয়ে গত এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১৭১৬ জন । এ ছাড়া গত ১ মাসে আক্রান্ত হয় ৩ হাজার ৮৯২ জন এবং  ৪ মাসে ৭ হাজার ৬৬৫ জন । প্রচন্ড গরমে ডায়রিয়া আক্রান্ত হয়ে ভোলা সদর হাসপাতালে ভর্তি হচ্ছেন গড়ে প্রায় এক থেকে দেড় শত রোগী। এক সাথে এতো রোগীর চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে নার্স ও ডাক্তারদের। সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের ১০টি শয্যার বিপরীতে এত রোগী ভর্তি হওয়ায় হাসপাতালের বারান্দার ফ্লোরে শুয়ে চিকিৎসা নিচ্ছেন বেশীরভাগ রোগী। হাসপাতালে ভিতরে দেখলে মনে হবে ১০০ শয্যার পুরো হাসপাতালটি এখন ডায়রিয়া হাসপাতালে পরিনত হয়েছে।

 ভোলা সদর হাসপাতালে গিয়ে দেখা যায় , পুরো হাসপাতালের বারান্দার প্রায় দুই পাশে শুয়ে আছেন শতাধিক ডায়রিয়া আক্রান্ত নারী-পুরুষ ও শিশুরা। ডায়রিয়া ওয়ার্ডের সামনে থেকে শুরু করে পুরুষ সার্জারী ওয়ার্ড ও পুরুষ মেডিসিন ওয়ার্ডের বারান্দার ফ্লোরে দুই সারিতে শুয়ে আছেন ডায়রিয়া রোগী। কেউ আবার যায়গা না পেয়ে রোগী আনা নেয়ার ট্রলিতেই শুয়ে চিকিৎসা নিচ্ছেন। রোগীর চাপে হাসপাতালের বারন্দায়ও হাটার কোনো যায়গা নেই। মাত্র দুই জন নার্স এসকল রোগীদের সেবা দিচ্ছেন। এক সাথে এত রোগীর চিকিৎসা দিতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন তারা। তার পরও থেমে নেই। রোগীদের ঔষুধ, স্যালাইন ও ইনজেকশন পুশ করতে ছুটাছুটি করছেন তারা। থেমে নেই ওয়ার্ড বয় ও জাড়–দারও। ডাক্তার ও নার্সদের পাশাপাশি তারাও তাদের সাধ্যমত রোগীদের সেবা দিয়ে যাচ্ছে।
হাসপাতালে ভর্তি হওয়া রোগীর স্বজন সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের বাসিন্দা মো. ইউছুফ জানান, তার স্ত্রী নাজমা বিবি ও ১০ বছর বয়সী ছেলে নুরনবী তিন দিন ধরে বমি ও ডায়রিয়ায় ভুগছে। অবস্থা খারাপ হওয়ায় সকালে তাদেরকে হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি করানো হয়। সিট না পেয়ে মা-ছেলেকে হাসপাতালের বারান্দার ফ্লোরে রেখেই স্যালাইন দিচ্ছেন। বোরহানউদ্দিন উপজেলার বাসিন্দা মো. শাহিন জানান, তার স্ত্রী আমেনা বেগম ও তিন বছর বয়সী নাফিজ গত ছয় দিন ধরে বমি ও ডায়রিয়া আক্রান্ত। প্রথমে তাদেরকে বোরহানউদ্দিন হাসপাতালে নিয়ে গেলে সেখানে যায়গা না পেয়ে ভোলা সদর হাসপাতালে নিয়ে আসেন। এখানেও সিট না পেয়ে হাসপাতালের বারান্দায় চিকিৎসা নিচ্ছেন তারা।
 ভোলা সিভিল সার্জন দপ্ত সূত্র জানান, সোমবার ডায়েরিতে আক্রান্ত হয়ে ভোলা সদর হাসপাতালে ভর্তি হয় ১২৫ জন,দৌলতখানে ৩১ জন, বোরহানউদ্দিনে ৬২ জন, লালমোহনে ৩১ জন, চরফ্যাসনে ৫৯ জন,তজুমদ্দিনে ১৮ জন ও মনপুরায় ১৮ জন। আক্রান্তদের স্ব স্ব উপজেলার হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্স এ ভর্তি করা হয়েছে। ৭৬টি মেডিকেল টিম আক্রান্তদের চিকিৎসা সেবা দিচ্ছে বলে সূত্র জানিয়েছে।

 ভোলা সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে দায়িত্বরত সিনিয়র স্টাফ নার্স জাকিনুর জানান, গত দুই মাস ধরে হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। গত এক সপ্তাহ ধরে দৈনিক গড়ে প্রায়  এক থেকে দেড় শতাধিক ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। এদের মধ্যে নারী রোগীর সংখ্যা বেশী। ডায়রিয়া ওয়ার্ডে এত রোগীকে চিকিৎসা দিতে প্রতি সিপ্টে মাত্র দুই জন নার্স দেয়া হয়। দুই জন নার্স নতুন রোগী ভর্তি, ভর্তি রোগীদের ঔষুধ, স্যালাইন ও ইনজেকশন পুশ করতে হিমশিম খেতে হচ্ছে। এছাড়াও ডায়রিয়া ওয়ার্ডে বেড কম থাকায় রোগীদের বারান্দার মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে।
ভোলার সিভিল সার্জন ডা. সৈয়দ রেজাউল ইসলাম ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার কথা স্বীকার করে বলেন, ডায়রিয়া রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালে পর্যাপ্ত ঔষুধ-স্যালাইল সরবরাহ রয়েছে।তবে রোগী বেড়ে যাওয়ায় আইভি স্যালাইন স্বল্পতা দেখা দিতে পারে। গরমের কারণে ডায়রিয়া বেড়েছে। আমাদের ডাক্তার ও নার্স পর্যাপ্ত চিকিৎসা সেবা দিচ্ছে।





ভোলা-লক্ষ্মীপুর রুটে ট্রলার ও স্পিডবোটে ঝুঁকি নিয়ে যাত্রীরা ফিরছে কর্মস্থলে

ভোলা-লক্ষ্মীপুর রুটে ট্রলার ও স্পিডবোটে ঝুঁকি নিয়ে যাত্রীরা ফিরছে কর্মস্থলে

ভোলায় বিনোদন কেন্দ্র  গুলোতে মানুষের ভিড়

ভোলায় বিনোদন কেন্দ্র গুলোতে মানুষের ভিড়

শেখ হাসিনা সরকারের আমলে দেশের স্বাস্থ্য খাতে ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে:এমপি শাওন

শেখ হাসিনা সরকারের আমলে দেশের স্বাস্থ্য খাতে ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে:এমপি শাওন

লালমোহনে রোগী দেখতে যাওয়ায়  মেম্বারের নেতৃত্বে হামলা,আহত-৪

লালমোহনে রোগী দেখতে যাওয়ায় মেম্বারের নেতৃত্বে হামলা,আহত-৪

জামাতের সঙ্গে নামাজ আদায়ে চরফ্যাশনের ৪০ শিশু পেল সাইকেল উপহার

জামাতের সঙ্গে নামাজ আদায়ে চরফ্যাশনের ৪০ শিশু পেল সাইকেল উপহার

মুক্তিযোদ্ধাদের সকল প্রকারের সুবিধা বৃদ্ধিতে  বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বদ্ধপরিকর : এমপি শাওন

মুক্তিযোদ্ধাদের সকল প্রকারের সুবিধা বৃদ্ধিতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বদ্ধপরিকর : এমপি শাওন

দৌলতখানে অগ্নিকান্ড ৬ ব্যবসা  প্রতিষ্ঠান পুড়ে ছাই

দৌলতখানে অগ্নিকান্ড ৬ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই

ঈদের ছুটি শেষে অফিস-আদালত খুলছে কাল

ঈদের ছুটি শেষে অফিস-আদালত খুলছে কাল

ভোলায় মসজিদে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত

ভোলায় মসজিদে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত

আজ পবিত্র ঈদুল ফিতর

আজ পবিত্র ঈদুল ফিতর

আরও...