অনলাইন সংস্করণ | ভোলা, সোমবার, ১৭ই মে ২০২১ | ২রা জ্যৈষ্ঠ ১৪২৮


চরফ্যাশনে সরকারি হাসপাতালেই মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি


চরফ্যাসন প্রতিনিধি

প্রকাশিত: ১২ই এপ্রিল ২০২১ রাত ১১:২৮

remove_red_eye

১৩২

বরাদ্ধের অভাবে নমুনা সংগ্রহ করে নিয়মিত  ল্যাবে পাঠানো হচ্ছেনা
এআর সোহেব চৌধুরী,চরফ্যাশন \  মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকার সারাদেশে জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এর পরেও চরফ্যাশন স্বাস্থ্য কমপ্লেক্স সহ উপজেলার সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, রাস্তাঘাট ও হাট বাজারের দোকানপাট এবং স্থানীয় বাস স্ট্যান্ডে জনসাধারণ তোয়াক্কা করছেনা কোন রকমের স্বাস্থ্যবিধি। আর এ স্বাস্থ্যবিধি প্রতিপালনে উপজেলা প্রশাসন কর্তৃক ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত রয়েছে। এছাড়াও বিনামূল্যে মাস্ক বিতরণ করছে বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট পাউন্ডেশন সহ চরফ্যাশন যুব ব্যবসায়ী সমিতি। এতো কিছুর পরেও খোদ চরফ্যাশন সরকারি হাসপাতালই মানছে না স্বাস্থ্যবিধি। বহিঃবিভাগে রোগীদের উপচে পড়া ভীর থাকলেও তাদের মাঝে নেই সামাজিক দূরত্ব। তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, জনবলের অভাবে স্বাস্থ্য কমপ্লেক্সের বহিঃবিভাগে সামাজিক দূরত্ব কার্যকর করা সম্ভব হচ্ছে না।
সরকারি হাসপাতালে সরজমিনে গিয়ে দেখা যায়, বহিঃবিভাগের কাউন্টারে রোগীদের নাম, ঠিকানা, বয়স ও রোগ সম্পর্কিত তথ্য নিয়ে রোগীদের টিকেট দেয়া হচ্ছে। অসেচনতা ও হাসপাতাল কর্তৃপক্ষের হেয়ালিপনার জন্য রোগীদের ভীর চোখে পড়ার মতো। একজনের গা ঘেঁষে অন্যজন দাঁড়িয়ে আছেন চিকিৎসা সেবা নেয়ার টিকেটের জন্য। এছাড়াও শিশু ও আবাল বৃদ্ধসহ অনেকের মুখে নেই মাস্ক। টিকেট কাউন্টারসহ গাইনী চিকিৎসকের চেম্বার এবং পরিবার পরিকল্পনা কক্ষেও অনেক নারীকে শিশু নিয়ে সিরিয়াল ছাড়াই ভিড় জমিয়ে ডাক্তারদের চিকিৎসা সেবা নিতেও দেখা গিয়েছে।
হাসপাতালটির পরিসংখ্যান বিভাগ সূত্রে জানা যায়, দৈনিক গড়ে প্রায় ৪শ থেকে সাড়ে ৫শ রোগী এ হাসপাতালে আসেন চিকিৎসা সেবা নিতে। এ পরিমাণ রোগীর জন্য হাসপাতালের বহিঃবিভাগে নারী,পুরুষ ও শিশুদের জন্য টিকিট কাউন্টার রয়েছে ১টি। ফলে চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের অসেচতনতার জন্য দূরত্ব বজায় না রেখে এবং সিরিয়াল না দেয়ার ফলে সরকারের স্বাস্থ্যবিধীর নির্দেশ কার্যকর ভাবে রক্ষা হচ্ছেনা।
এছাড়াও গত বছরের জুলাই মাস থেকে এ উপজেলায় ৬৬০ জনের নমুনা সংগ্রহ করে ভোলার ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হলে  ৬২  জন রোগীর শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়। তবে এ পর্যন্ত ২ জনের মৃত্যু হয়। বাকি করোনার রোগীরা সুস্থ রয়েছে বলে সূত্রে জানা যায়। অপর দিকে বরাদ্ধ না থাকায় চরফ্যাসন হাসপাতালে নিয়মিত করোনা শনাক্ত করনের জন্য নমুনা সংগ্রহ করে ভোলা সদরে ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে পিসিআর ল্যাবে পাঠানো হচ্ছে না।
হাসপাতালে সামাজিক দূরত্ব মানার বিষয়ে চরফ্যাশন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মাহাবুব কবির বলেন, হাসপাতালে ৩য় ও ৪র্থ শ্রেণির ৫১ জন কর্মচারীর সংকট রয়েছে। যে কারণে রোগীদের সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। হাসপাতালের সকল কার্যক্রমেই জনবলের প্রয়োজন। এছাড়াও ১১ জন চিকিৎসকের পদ এখনও শূন্য আছে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শোভোন কুমার বসাক বলেন, বর্তমানে করোনার নমুনা সংগ্রহ করা হলেও বরাদ্ধ না থাকায় ভোলা সদর হাসপাতালের নিয়মিত নমুনা পিসিআর ল্যাবে পাঠানো হচ্ছেনা। তবে সপ্তাহে ২ দিন তারা পাঠান। এছাড়াও তারা হাসপাতালে কোন রোগী করোনা উপসংর্গ নিয়ে গেলে রেপিড কিটের মাধ্যমে নমুনা পরীক্ষা করা হয়।





ভোলা-লক্ষ্মীপুর রুটে ট্রলার ও স্পিডবোটে ঝুঁকি নিয়ে যাত্রীরা ফিরছে কর্মস্থলে

ভোলা-লক্ষ্মীপুর রুটে ট্রলার ও স্পিডবোটে ঝুঁকি নিয়ে যাত্রীরা ফিরছে কর্মস্থলে

ভোলায় বিনোদন কেন্দ্র  গুলোতে মানুষের ভিড়

ভোলায় বিনোদন কেন্দ্র গুলোতে মানুষের ভিড়

শেখ হাসিনা সরকারের আমলে দেশের স্বাস্থ্য খাতে ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে:এমপি শাওন

শেখ হাসিনা সরকারের আমলে দেশের স্বাস্থ্য খাতে ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে:এমপি শাওন

লালমোহনে রোগী দেখতে যাওয়ায়  মেম্বারের নেতৃত্বে হামলা,আহত-৪

লালমোহনে রোগী দেখতে যাওয়ায় মেম্বারের নেতৃত্বে হামলা,আহত-৪

জামাতের সঙ্গে নামাজ আদায়ে চরফ্যাশনের ৪০ শিশু পেল সাইকেল উপহার

জামাতের সঙ্গে নামাজ আদায়ে চরফ্যাশনের ৪০ শিশু পেল সাইকেল উপহার

মুক্তিযোদ্ধাদের সকল প্রকারের সুবিধা বৃদ্ধিতে  বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বদ্ধপরিকর : এমপি শাওন

মুক্তিযোদ্ধাদের সকল প্রকারের সুবিধা বৃদ্ধিতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বদ্ধপরিকর : এমপি শাওন

দৌলতখানে অগ্নিকান্ড ৬ ব্যবসা  প্রতিষ্ঠান পুড়ে ছাই

দৌলতখানে অগ্নিকান্ড ৬ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই

ঈদের ছুটি শেষে অফিস-আদালত খুলছে কাল

ঈদের ছুটি শেষে অফিস-আদালত খুলছে কাল

ভোলায় মসজিদে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত

ভোলায় মসজিদে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত

আজ পবিত্র ঈদুল ফিতর

আজ পবিত্র ঈদুল ফিতর

আরও...