অনলাইন সংস্করণ | ভোলা, শনিবার, ৬ই মার্চ ২০২১ | ২২শে ফাল্গুন ১৪২৭


ভোলায় নির্মাণ হচ্ছে ৭টি মডেল মসজিদ


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১৬ই ফেব্রুয়ারি ২০২১ রাত ১১:১৬

remove_red_eye

৭২



হাসনাইন আহমেদ মুন্না : ভোলা জেলার ৭ উপজেলায় ৮৮ কোটি ৬৫  লাখ টাকা ব্যয়ে ৭টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র’র নির্মাণ কাজ এগিয়ে চলছে। এছাড়া জেলা শহরের জন্য ১৪ কোটি ৭ লাখ টাকায় একটি মসজিদ নির্মাণ কাজ শিগ্রই শুরু করা হবে। ১৭০ ফিট বাই ১১০ ফিট স্থানের উপর মসজিদগুলো নির্মাণ কাজ বাস্তবায়ন করছে স্থানীয় গণপূর্ত বিভাগ। এর মধ্যে উপকূলীয় এলাকার বোরহানউদ্দিন, চরফ্যাসন ও মনপুরার মসজিদগুলো হচ্ছে ৪ তলা বিশিষ্ট ও সদর, দৌলতখান, লালমোহন এবং তজুমদ্দিনের মসজিদ হচ্ছে ৩ তলা বিশিষ্ট।
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের তত্বাবধায়নে এসব কাজের সহযোগিতায় রয়েছে ইসলামিক ফাউন্ডেশন। প্রত্যেকটি মসজিদে পুরুষ, নারী ও প্রতিবন্ধীদের জন্য নামাজের আলাদা আলাদা ঘর, ইসলামিক রিসার্চ এন্ড অটিজম কেন্দ্র, ইসলামিক বুক সেলফ, ইমাম ট্রের্নিং সেন্টারসহ অত্যাধুনিক সকল সুজোগ-সুবিধা রয়েছে।
স্থানীয় গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সরোয়ার হোসেন বলেন, সদর উপজেলার ব্যাংকের হাট এলাকায় ১১ কোটি ৮২ লাখ টাকা ব্যায়ে মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজ ৮৫ ভাগ সম্পন্ন হয়েছে। আগামী ১৭ মার্চের মধ্যে এটি নামাজ পড়ার জন্য উন্মুক্ত করা হবে। দৌলতখান উপজেলায় ১৩ কোটি ২০ লাখ টাকায় মসজিদের প্রথম তলার ছাদ ঢালাই হয়েছে। এটার অগ্রগতি ৩৫ ভাগ। ১২ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে তজুমদ্দিন উপজেলায় মসজিদ নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে ৭৫ ভাগ। বর্তমানে এখানে প্লাস্টার, টাইলস ইত্যাদীর কাজ চলছে।
তিনি আরো বলেন, বোরহানউদ্দিনে ১২ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে মসজিদ নির্মাণ কাজ হয়েছে ২৫ ভাগ। আগামী সপ্তাহে এর প্রথম তলার ছাদ ঢালাইয়ের কাজ শুরু করা হবে। লালমোহন উপজেলায় ১২ কোটি ১২ লাখ টাকা চুক্তি মূল্যে মসজিদের নিচতলার কলাম ঢালাইয়ের কাজ শেষ হয়েছে। বর্তমানে ছাদের সেন্টারিং’র কাজ চলছে। এর কাজের অগ্রগতি ২৫ ভাগ। ১৩ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে চরফ্যসনের মসজিদ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে ১৫ ভাগ এবং মনপুরায় ১৩ কোটি ৫৬ লাখ টাকায় মসজিদের কাজ হয়েছে ২০ ভাগ। জেলা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী কাজী শরীফ উদ্দিন আহমেদ জানান, এসব মসজিদের প্রথম তলায় প্রতিবন্ধিদের জন্য নামাজের ঘর, মরদেহ গোসল ঘর, পানি সংরক্ষণ ঘর, গার্ড রুম, ইসলামিক বুক সেলফসহ বিভিন্ন সুবিধা থাকছে। দ্বিতীয় তলায় প্রধান নামাজের স্থান, অফিস কক্ষ, ইসলামিক রিসার্চ এন্ড অটিজম কেন্দ্র, মিটিং রুম ইত্যাদী থাকছে। তৃতীয় তলায় ইমাম ট্রেনিং সেন্টার, পুরুষ ও মহিলাদের জন্য আলাদা আলাদা নামাজ ঘর, গেষ্ট রুম, ইসলামিক গ্রন্থাগার, টয়লেট জোন ও স্টাফদের রুম রয়েছে।
কাজী শরীফ উদ্দিন আহমেদ আরো জানান, জেলা শহরের জন্য একটি মসজিদ নির্মাণ কাজের টেন্ডার পক্রিয়া সম্পন্ন হয়েছে। খুব শিগ্রই এর নির্মাণ কাজ শুরু করা হবে। কাজের অগ্রগতি সন্তোসজনক। আমরা চেষ্টা করছি নির্ধারিত সময়ের আগেই নির্মাণাধীন মসজিদের কাজ শেষ করার জন্য। কাজের গূণগত মান শতভাগ বজায় রাখার জন্য নিয়মিত মনিটরিং করা হচ্ছে বলেও জানান জেলা গণপূর্তের প্রধান এই কর্মকর্তা।
জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক হারুনুর রশিদ বলেন, ধর্মীয় গোড়ামী, অপব্যাখ্যা রোধ ও ইসলামিক সাংস্কৃতি প্রসারে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে এসব মসজিদ। একইসাথে ধর্মীয় মূল্যবোধ ও ইসলামিক ভাবধারা উজ্জিবীত করতে সহায়তা করবে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। তাই মসজিদ নির্মাণ সরকারের একটি সঠিক স্বিদ্ধান্ত বলে মনে করেন তিনি।






ভোলার সঙ্গীত গুরু দক্ষিণা মজুমদারের ২৪তম মৃত্যু বার্ষিকী 

ভোলার সঙ্গীত গুরু দক্ষিণা মজুমদারের ২৪তম মৃত্যু বার্ষিকী 

ভোলায় বিলুপ্তপ্রায় দেশীয় মাছের জাতকে  ধরে রাখতে অবহিতকরন কর্মশালা

ভোলায় বিলুপ্তপ্রায় দেশীয় মাছের জাতকে ধরে রাখতে অবহিতকরন কর্মশালা

চরফ্যাশনের চরমাদ্রাজ ইউপির  চেয়ারম্যান প্রার্থী ডাঃ আব্দুল মান্নানের শোডাউন

চরফ্যাশনের চরমাদ্রাজ ইউপির চেয়ারম্যান প্রার্থী ডাঃ আব্দুল মান্নানের শোডাউন

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে বাংলা বাজারে  সিপিপি সেচ্ছাসেবকদের র‌্যালী

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে বাংলা বাজারে সিপিপি সেচ্ছাসেবকদের র‌্যালী

ভোলার রাজাপুরে তৃতীয়  শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ

ভোলার রাজাপুরে তৃতীয় শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে ভোলায় প্রস্তুতি সভা

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে ভোলায় প্রস্তুতি সভা

ভোলা পৌরসভার নব নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের পক্ষ থেকে জেলা পরিষদের চেয়ারম্যানকে ফুলের শুভেচ্ছা

ভোলা পৌরসভার নব নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের পক্ষ থেকে জেলা পরিষদের চেয়ারম্যানকে ফুলের শুভেচ্ছা

ভোলায় গ্রাম আদালত বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে সভা

ভোলায় গ্রাম আদালত বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে সভা

ভোলায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মাঝে শিক্ষা উপকরন বিতরণ

ভোলায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মাঝে শিক্ষা উপকরন বিতরণ

চরফ্যাসনে সাংবাদিকদের  কলম বিরতি

চরফ্যাসনে সাংবাদিকদের কলম বিরতি

আরও...