অনলাইন সংস্করণ | ভোলা, শুক্রবার, ৫ই মার্চ ২০২১ | ২০শে ফাল্গুন ১৪২৭


প্রধানমন্ত্রীর উপহার ভোলার ৫২০ গৃহহীন পরিবার মাঝে ঘর ও জমি হস্তান্তর


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ২৩শে জানুয়ারী ২০২১ রাত ১০:১২

remove_red_eye

৯৫


বাংলার কণ্ঠ প্রতিবেদক  : মুজবি শতবর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ভোলার ৫২০ গৃহহীন ও ভুমিহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হয়েছে।  শনিবার সকালে সদর উপজেলা পরিষদ মিলনায়তে ঘরের চাবি ও জমির কাগজপত্র হস্তান্তর করা হয়।
প্রধামন্ত্রী শেখ হাসিনা ঘর বিতরন অনুষ্ঠান উদ্বোধনের পর পরই সদর উপজেলার ১৮২ গৃহহীন পরিবারে হাতে নতুন ঘরের চাবি ও জমির কাগজপত্র তুলে দেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক ও জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু। এর আগে অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন ভোলা-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ।
জানাযায়, জেলার মোট ৫২০টি ঘরের মধ্যে সদর উপজেলায় ১৮২, দৌলতখানে ৪২টি, বোরহানউদ্দিন ২৮টি, তজুমদ্দিন ১৮টি, লালমোহনে ২০টি, চরফ্যাসন ৩০টি ও মনপুরা উপজেলায় ২০০টি ঘর বরাদ্দ দেয়া হয়েছে। ৮ কোটি ৮৯ লাখ ২০ হাজার টাকা ব্যয়ে সবগুলো ঘর নির্ধানিত সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ করা হয়েছে। প্রতিটি ঘর নির্মাণ বাবদ ১লাখ ৭১ হাজার টাকা হয়েছে। এদিকে প্রধানমন্ত্রীর উপহার হাতে পেয়ে খুশি অসহায় পরিবারগুলো। উপকারভোগীদের মধ্যে রয়েছে নদীভাঙা, পঙ্গু, বিধবা ও ভিক্ষুক সহ হতদরিদ্র ভুমিহীনরা।
তজুমদ্দিন প্রতিনিধি জানান, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ভূমিহীন ও গৃহহীনদের মাঝে ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর কার্যক্রম গণভবন থেকে শনিবার (২৩ জানুয়ারী) সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মসূচীর উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর পরই তজুমদ্দিন উপজেলা প্রশাসন সুবিধাভোগী ১৮ পরিবারের নিকট ঘরের চাবি ও জমির দলিল হস্তান্তর করেন। উপজেলা নির্বাহি কর্মকর্তা পল্লব কুমার হাজরার সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিশেষ অতিথির বক্তৃতা করেন, করেন ভোলা-৩ আসনের সাংসদ আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফজলুল হক দেওয়ান, ভাইসচেয়ারম্যান মহিউদ্দন পোদ্দার, তজুমদ্দিন থানার অফিসার ইনচার্জ এস এম জিয়াউল হক, শম্ভুপুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান ফরিদ প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আবুল হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পবিকল্পনা কর্মকর্তা ডা. কবির সোহেল, প্রকল্পবাস্তবায়ণ কর্মকর্তা মোঃ রাশেদ খাঁন, মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শওকত আলী, মহিলা বিষয়ক কর্মকর্তা রুপ কুমার পাল, একাডেমিক সুপারভাইজার রাশেদুল ইসলাম, তজুমদ্দিন সরকারী কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ফরহাদ হোসেন, আ’লীগ সাংগঠনিক সম্পাদক ও হোসনেয়ারা চৌধুরী মহিলা কলেজের অধ্যক্ষ হেলাল উদ্দিন সুমন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শাহাবুদ্দিস মাষ্টার, যুবলীগ সভাপতি মেহেদী হাসান মিশু হাওলাদার, স্বেচ্ছাসেবকলীগ সভাপতি টুটুল তালুকদার।
দৌলতখান প্রতিনিধি জানান, মুজিব শতবর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’- প্রধানমন্ত্রীর এই নির্দেশনা অনুযায়ী ভোলার দৌলতখানে  ভূমিহীন ও গৃহহীনদের জন্য স্বপ্নের নীড় তৈরি করা হয়েছে। শনিবার  সকাল ১০ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে  উপজেলায় নির্মিত ৪২টি ঘরের চাবি আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর কার্যক্রম উদ্বোধন  করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে এক যোগে হস্তান্তর অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি।  দুই শতক জায়গার উপরে নির্মিত এসব প্রতিটা ঘরের নির্মাণ ব্যয় এক লাখ ৭১ হাজার টাকা। দুই কক্ষ বিশিষ্ট ঘরের সঙ্গে একটি রান্নাঘর, একটি সংযুক্ত টয়লেট ও ব্যবহারের জন্য প্রয়োজনীয় জায়গা রাখা হয়েছে। পাকা ঘরের দুই শতক জমির মালিকানাও পেয়েছেন উপকারভোগী ব্যক্তিরা। আশ্রয়ণ-২ প্রকল্প, গুচ্ছগ্রাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ তিন সংস্থার সমন্বয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারা দেশে সরকারের খাস জমিতে প্রায় ৬৬ হাজার ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহনির্মাণ করা হয়েছে। এসব ঘরের কাজ  সম্পন্ন হয়েছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘরগুলো উপকারভোগীদের কাছে হস্তান্তর করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাওছার হোসেন এর সভাপতিত্ব প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন,  অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত হালদার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মনজুর আলম খান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্ত (ওসি) বজলার রহমান, ইউপি সদস্য বৃন্দ, সরকারি কর্মকর্তা, কর্মচারী,সহ প্রমুখ।
দৌলতখান উপজেলা নির্বাহী কর্মকর্তা কাওছার হোসেন বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উলক্ষে প্রধানমন্ত্রী সারাদেশের মতো দৌলতখান উপজেলায়ও ৪২টি বাড়ি অসহায়, দরিদ্র, ভূমিহীন, গৃহহীন, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যাক্তা ও অতি বৃদ্ধাদের উপহার দিয়েছেন। এ বাড়ি নির্মাণের জন্য গত ২৪ ডিসেম্বর কাজ শুরু করা হয়। এরমধ্যে চর পাতা ইউনিয়নের ৪০টি, উত্তর জয়নগর ইউনিয়নে একটি ও চর খলিফা ইউনিয়নের একটি বাড়ি রয়েছে। প্রতিটি বাড়িতে ১ লাখ ৭১ হাজার টাকা বরাদ্দ রয়েছে।’
তিনি আরও বলেন, ‘আমরা উন্নতমানে সামগ্রী ব্যবহার করেছি। উপহার ভোগীরা কোনো প্রকার সমস্যা ছাড়াই অনেক বছর ধরে বসবাস করতে পারবেন এ ঘরে। আজ সকালে  প্রধানমন্ত্রী গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্ধোধন শেষে উপকারভোগীদের হাতে এসব ঘরের চাবি, দলিল হস্তান্তর করা হয়। চরফ্যাসন প্রতিনিধি জানান, মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ভোলার চরফ্যাশনের ৩০ ভূমিহীন ও গৃহহীন পরিবার পেলেন পাকা ঘর।
শনিবার বেলা ১১ টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জমি ও ঘর প্রদান কর্মসূচির উদ্বোধনের পর চরফ্যাশন উপজেলা কনফারেন্স রুমে ভূমিহীন ও গৃহহীন ওই ৩০ পরিবারের মাঝে খাস জমির দলিল, পর্চা ও চাবি হস্তান্তর করেন উপজেলা নির্বাহী অফিসার মো: রুহুল আমিন।
এসময় অনুষ্ঠানে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ভিপি, পৌর মেয়র বাদল কৃষ্ণ  দেবনাথ, জিন্নাগড় ইউপি চেয়ারম্যান মোঃ হোসেন মিয়া, চরমাদ্রাজ ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক জমাদার, মানিকা ইউপি চেয়ারম্যান সফিউল্লাহ হাওলাদার, চরফ্যাশন সাংবাদিক ফোরামের সভাপতি এ আর এম মামুন, সাংবাদিক আমির হোসেনসহ উপজেলায় কর্মরত বিভিন্ন গণ মাধ্যমের কর্মী, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী ও সুফলভোগী পরিবারের স্বজনরা উপস্থিত ছিলেন।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ্বাস জানান, মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন ৩০ পরিবারকে গৃহ ও জমি  দেয়া হয়েছে।






ভোলায় বিলুপ্তপ্রায় দেশীয় মাছের জাতকে  ধরে রাখতে অবহিতকরন কর্মশালা

ভোলায় বিলুপ্তপ্রায় দেশীয় মাছের জাতকে ধরে রাখতে অবহিতকরন কর্মশালা

চরফ্যাশনের চরমাদ্রাজ ইউপির  চেয়ারম্যান প্রার্থী ডাঃ আব্দুল মান্নানের শোডাউন

চরফ্যাশনের চরমাদ্রাজ ইউপির চেয়ারম্যান প্রার্থী ডাঃ আব্দুল মান্নানের শোডাউন

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে বাংলা বাজারে  সিপিপি সেচ্ছাসেবকদের র‌্যালী

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে বাংলা বাজারে সিপিপি সেচ্ছাসেবকদের র‌্যালী

ভোলার রাজাপুরে তৃতীয়  শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ

ভোলার রাজাপুরে তৃতীয় শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে ভোলায় প্রস্তুতি সভা

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে ভোলায় প্রস্তুতি সভা

ভোলা পৌরসভার নব নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের পক্ষ থেকে জেলা পরিষদের চেয়ারম্যানকে ফুলের শুভেচ্ছা

ভোলা পৌরসভার নব নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের পক্ষ থেকে জেলা পরিষদের চেয়ারম্যানকে ফুলের শুভেচ্ছা

ভোলায় গ্রাম আদালত বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে সভা

ভোলায় গ্রাম আদালত বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে সভা

ভোলায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মাঝে শিক্ষা উপকরন বিতরণ

ভোলায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মাঝে শিক্ষা উপকরন বিতরণ

চরফ্যাসনে সাংবাদিকদের  কলম বিরতি

চরফ্যাসনে সাংবাদিকদের কলম বিরতি

জনগণের খেদমতে নিজেকে উৎসর্গের  ঘোষণা দিলেন  ভোলা পৌর মেয়র মনিরুজ্জামান

জনগণের খেদমতে নিজেকে উৎসর্গের ঘোষণা দিলেন ভোলা পৌর মেয়র মনিরুজ্জামান

আরও...