অনলাইন সংস্করণ | ভোলা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ | ১৫ই চৈত্র ১৪৩০


ভোলায় মা ইলিশ শিকারের দায়ে ৪৮ জেলের জেল-জরিমানা


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১৯শে অক্টোবর ২০২০ রাত ১০:৪৪

remove_red_eye

৪৭৮



বাংলার কণ্ঠ প্রতিবেদক : ভোলা জেলার মেঘনা ও তেতুঁলিয়া নদীতে মা ইলিশ রক্ষায় বিশেষ অভিযানে ৪৮ জেলের জেল জরিমানা করা হয়েছে। মৎস্য বিভাগের আয়োজনে ও প্রশাসনের সহযোগিতায় রবিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত (২৪ ঘন্টায়) বিভিন্ন উপজেলায় ১০টি মোবাইল কোর্ট ও ১৮টি অভিযান পরিচালনা করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৮ জেলের ১ বছর করে জেল ও ২০ জেলেকে ৫ হাজার টাকা করে ১ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া জব্দ করা হয় ৬১ হাজার মিটার জাল ও ২১০ কেজি ইলিশ। পরে জাল পুড়িয়ে ধ্বংশ ও ইলিশ অসহায়দের মাঝে বিতরণ করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজাহারুল ইসলাম সোমবার সকালে জানান, গত ২৪ ঘন্টায় জেলায় দন্ডপ্রাপ্ত ২৮ জন জেলের মধ্যে সদরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মিজানুর রহমান ৩ জনকে ১ বছর করে জেল দিয়েছেন। বোরহানউদ্দিনের তেঁতুলিয়া নদী থেকে আটক ১ জনকে ১ বছরের কারাদন্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শোয়াইব আহমেদ। একইসাথে তজুমাদ্দিনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিদারুল ইসলাম ১৮ জেলেকে ১ বছর করে দন্ড দেন।

এছাড়া চরফ্যাশনের মেঘনা নদী থেকে আটক ৪ জনকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রুহুল আমিন ১ বছর করে সাজা দেন। মনপুরায় মেঘনা থেকে আটক ২ জনকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ১ বছর করে দন্ড প্রদান করেন।
মৎস্য কর্মকর্তা আরো জানান, দৌলতখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট রেদোয়ানুল ইসলাম ১ জনকে ৫ হাজার টাকা জরিমানা করেন। তজুমদ্দিনে ১১ জেলেকে ৫ হাজার টাকা করে মোট ৫৫ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট দিদারুল ইসলাম। এছাড়া চরফ্যাশনে ৮ জনকে ৫ হাজার টাকা করে ৪০ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রুহুল আমিন। আইন ভঙ্গকারী কাউকে ছাড় দেয়া হচ্ছেনা বলেও জানান তিনি।