অনলাইন সংস্করণ | ভোলা, মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪ | ৯ই বৈশাখ ১৪৩১


ভোলায় এইচআইভি এইডস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১৫ই মার্চ ২০২৪ বিকাল ০৫:০২

remove_red_eye

৬৯

বাংলার কন্ঠ প্রতিবেদক : ভোলায় দিনব্যাপী এইচআইভি এইডস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ১৪ই মার্চ সকালে ভোলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে ন্যাশনাল এইডস /এসটিডি কন্ট্রোল প্রোগ্রামের সহযোগীতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

জেলা সিভিল সার্জন একেএম শফিকুজ্জামান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ন্যাশনাল এইডস /এসটিডি কন্ট্রোল প্রোগ্রামের প্রজেক্ট ম্যানেজার ডাঃ আঃ অদুদ উপস্থিত ছিলেন।বিশেষ অতিথি হিসেবে ওই প্রজেক্টের সহকারী প্রজেক্ট ম্যানেজার ডাঃ তানভীর , ভোলা প্রেসক্লাবের সম্পাদক অমিতাভ রায় অপু প্রমূখ উপস্থিত ছিলেন।

এ সময় কর্মশালার প্রধান অতিথি ডাঃ আঃ অদুদ বলেন,এইডস আক্রান্ত রোগীরা এখন নিয়মিত ট্রিটমেন্টে সুস্থতা লাভ করছে।বাংলাদেশের বিভাগীয় শহর ও বেশ কয়েকটি জেলার হাসপাতালগুলোতে সরকারিভাবে বিনামূল্যে এ রোগের সেবা প্রদান করা হচ্ছে।তাই এ রোগে আক্রান্ত হলে বিচলিত হবার কিছু নেই।নিয়মিত ঔষধ সেবনে এ রোগ থেকে মুক্ত হওয়া সম্ভব। তবে একটু সচেতন হলেই এ রোগে আক্রান্ত হওয়া থেকে নিজেকে দূরে রাখা সম্ভব।তাই সে বিষয়গুলো জেনে মেনে চলার কথাও বলেন এই চিকিৎসক।

কর্মশালায় এইচ আই ভি এইডসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয় ।এ রোগে আক্রান্তের কারণ,আক্রান্ত হলে করণীয় এবং এ রোগে আক্রান্ত হওয়া থেকে কিভাবে একজন নিজেকে দূরে রাখতে পারবে সে সকল বিষয়গুলো এ কর্মশালায় তুলে ধরা হয়।

কর্মশালায় ভোলা সদর হাসপাতালে ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ইমতিয়াজ বেলাল,আঃ রব স্কুল এন্ড কলেজের শিক্ষক মনির হোসেন,ভোলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, নার্স, সিভিল সার্জন অফিসের বিভিন্ন পদে থাকা কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ,ইমাম,পুরোহিত সহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকেরা  উপস্থিত ছিলেন।