অনলাইন সংস্করণ | ভোলা, শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি ২০২৪ | ১১ই ফাল্গুন ১৪৩০


সেমির দৌঁড়ে এগিয়ে যেতে কাল মুখোমুখি আফগানিস্তান-নেদারল্যান্ডস


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২রা নভেম্বর ২০২৩ বিকাল ০৫:২৮

remove_red_eye

৬৮

ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালের দৌঁড়ে এগিয়ে যেতে আগামীকাল মুখোমুখি হচ্ছে আফগানিস্তান-নেদারল্যান্ডস। জয় ছাড়াই অন্য কিছুই ভাবছে না এই দু’দল। বিশ্বকাপের মঞ্চে এই প্রথমবার দেখা হচ্ছে আফগানিস্তান-নেদারল্যান্ডসের। লক্ষেèৗতে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।
বাংলাদেশের কাছে ৬ উইকেট হেরে বিশ^কাপ শুরু করেছিলো আফগানিস্তান। বাংলাদেশের পর ভারত ও নিউজিল্যান্ডের কাছে হারলেও তিন সাবেক বিশ^ চ্যাম্পিয়নদের হারিয়ে সেমির দৌড়ে ফিরে আফগানরা। নিজেদের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডকে ৬৯ রানে, পঞ্চম ম্যাচে পাকিস্তানকে ৮ উইকেটে এবং সর্বশেষ ম্যাচে শ্রীলংকাকে ৭ উইকেটে হারায় আফগানিস্তান।   
৬ খেলায় সমান ৩টি করে জয়-হারে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে আছে আফগানিস্তান। বাকী তিন ম্যাচের সবগুলোতে জিতলেই সেমিফাইনালে খেলার দারুন সুযোগ তৈরি করবে আফগানরা।
কিন্তু নেদারল্যান্ডসের পর অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে হবে আফগানিস্তানকে। বাকী তিন ম্যাচের মধ্যে দু’টিতে জিতলেও সেমির সুযোগ থাকছে আফগানদের। সেক্ষেত্রে তখন রান রেটে হিসেবে নামতে হবে রশিদ-নবিদের।
এ অবস্থায় ম্যাচ-বাই-ম্যাচ এগোতে চায় আফগানিস্তান। দলের অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদি বলেন, ‘আমাদের সামনে এখন তিনটি ম্যাচ। এরমধ্যে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মত শক্তিশালী দু’টি দলের বিপক্ষে খেলা রয়েছে। কিন্তু যেকোন দলকে হারানোর সামর্থ্য আমাদের আছে। ইতোমধ্যে তিন সাবেক বিশ^ চ্যাম্পিয়নদের আমরা হারিয়েছি। পয়েন্ট টেবিলের সমীকরণকে মাথায় রেখে আমরা ম্যাচ-বাই-ম্যাচ সামনের দিকে এগোতে চাই। আপতত নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচটিই বড় টার্গেট। নেদারল্যান্ডস ভালো দল। বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে তারা। ডাচদের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়তে চাই আমার।’
এ দিকে, ৬ খেলায় ৪ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টমস্থানে রয়েছে বাছাই পর্ব থেকে বিশ^কাপে খেলার যোগ্যতা অর্জন করা নেদারল্যান্ডস। দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মত দলের বিপক্ষে দু’টি দুর্দান্ত জয় আছে তাদের। সর্বশেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে  ৮৭ রানের জয় পেয়ে চাঙা হয়ে আছে নেদারল্যান্ডস। ঐ জয়কে পুঁজি করে এবার আফগানিস্তানকে বধ করতে বদ্ধপরিকর ডাচরা।
সেমিফাইনালে দৌঁড়ে টিকে থাকতে আফগানিস্তানের বিপক্ষে জিততে মরিয়া  নেদারল্যান্ডস অধিনায়ক স্কট এডওয়ার্ডস। তিনি বলেন, ‘এবারের বিশ^কাপটা এখন পর্যন্ত আমাদের জন্য অনেক বেশি স্মরনীয়। দক্ষিণ আফ্রিকার পর বাংলাদেশকে হারিয়েছি আমরা। সর্বশেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় আমাদের বাড়তি অনুপ্রেরণা দিচ্ছে। যা কাজে লাগবে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে। সেমির দৌঁড়ে টিকে থাকতে হলে আফগানিস্তানের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছুই ভাবার উপায় নেই।’
আফগানিস্তানের পর ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস। সেমির দৌঁড়ে ভালোভাবে টিকে থাকতে হলে শেষ তিন ম্যাচে জিততেই হবে ডাচদের, যা অবশ্যই কঠিন। এরপরও অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের হারের জন্য অপেক্ষা করতে হবে। আফগানদের বিপক্ষে হারলেও সেমির সম্ভাবনা অনেক সমীকরণের উপর টিকে থাকবে ডাচদের।
এখন পর্যন্ত ওয়ানডেতে নয়বার মুখোমুখি হয়েছে আফগানিস্তান-নেদারল্যান্ডস। জয়ের পাল্লা ভারী আফগানদের। ৭বার জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানিস্তান। ২বার জয় আছে নেদারল্যান্ডসের।
২০২২ সালের জানুয়ারিতে সর্বশেষ ওয়ানডেতে দেখা হয়েছিলো আফগানিস্তান-নেদারল্যান্ডসের। দোহাতে অনুষ্ঠিত  তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করেছিলো আফগানরা।
আফগানিস্তান দল : হাশমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, নুর আহমেদ, ফজলহক ফারুকি, আবদুল রেহমান ও নাভিন উল হক।
নেদারল্যান্ডস দল : স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), কলিন অ্যাকারম্যান, শারিজ আহমেদ, ওয়েসলি বারেসি, লোগান ফন বিক, আরিয়ান দত্ত, সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট, রায়ান ক্লাইন, বাস ডি লিডে, পল ফন মিকেরেন, রোলফ ফন ডার মারু, তেজা নিদামানুরু, ম্যাক্স ও’দাউদ, বিক্রম সিং ও সাকিব জুলফিকার।

সুত্র বাসস





ভোলায় ২১০ নারী প্রশিক্ষণার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ

ভোলায় ২১০ নারী প্রশিক্ষণার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

ভোলায় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ ফুলেল শ্রদ্ধাঞ্জলি

ভোলায় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ ফুলেল শ্রদ্ধাঞ্জলি

লালমোহনে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

লালমোহনে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নবমবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ায়  তোফায়েল আহমেদকে ফুলেল শুভেচ্ছা

নবমবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় তোফায়েল আহমেদকে ফুলেল শুভেচ্ছা

লালমোহনে হোটেল ভাড়া  নিয়ে বাসা বাড়িতে চুরি

লালমোহনে হোটেল ভাড়া নিয়ে বাসা বাড়িতে চুরি

চরফ্যাসনে জ্বীন তাড়ানোর  নামে শিশুকে পিটিয়ে হত্যা

চরফ্যাসনে জ্বীন তাড়ানোর নামে শিশুকে পিটিয়ে হত্যা

চরফ্যাসনে পিকআপ ভ্যানের চাপায় যুবকের মৃত্যু

চরফ্যাসনে পিকআপ ভ্যানের চাপায় যুবকের মৃত্যু

নিরাপদ স্বাস্থ্য, স্যানিটেশন  ও পানি ব্যাবস্থাপনা নিশ্চিত করতে সভা অনুষ্ঠিত

নিরাপদ স্বাস্থ্য, স্যানিটেশন ও পানি ব্যাবস্থাপনা নিশ্চিত করতে সভা অনুষ্ঠিত

আওয়ামী লীগ সরকার কৃষকদের জীবনমান উন্নয়নে কাজ করছে: এমপি শাওন

আওয়ামী লীগ সরকার কৃষকদের জীবনমান উন্নয়নে কাজ করছে: এমপি শাওন

আরও...