ভোলা, মঙ্গলবার, ২৫শে ফেব্রুয়ারি ২০২০ | ১৩ই ফাল্গুন ১৪২৬

বাংলার কণ্ঠ প্রতিবেদক


২৬শে জানুয়ারী ২০২০ রাত ০৯:৫৩




বাংলাদেশ জিন্দাবাদ স্লোগান দিয়ে ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগ বিএনপির যৌথ প্যানেল !

ভোলা সদর


বাংলার কণ্ঠ প্রতিবেদক : দীর্ঘ দিনের রীতি ভেঙে এ বছর ভোলা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ ও বিএপি সমঝোতার ম্যাধ্যমে একক প্যানেল দিয়ে কার্য নির্বাহী পরিষদ গঠনের উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু হঠাৎ করে অপর একটি গ্রæপ মনোনয়নপত্র জমা দেয়ায় অবশেষে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলেও ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ বিএনপি সমর্থিতরা সমঝোতার ভিত্তিতে পদ ভাগাভাগি করে এক প্যানেল দিয়ে নির্বাচন করছেন। এতে করে বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। সমঝোতার নির্বাচনকে প্রতিহত করার জন্য অপর একটি গ্রæপ নির্বাচনে নেমেছেন। তারা কার্তিক - শাজাহান পরিষদ নামে একটি প্যানেল ঘোষণা করে মনোনয়নপত্র দাখিল করায় আগামী ৩১ জানুয়ারি প্রতিদ্বন্দিতাপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার ব্যতিত্রমী নির্বাচন অনুষ্ঠিত হতে যাওয়ায় ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরণের মন্তব্য করছেন সাধারণ মানুষ।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ঐতিয্যবাহী ভোলা আইনজীবী সমিতি ১৯০৩ সালে গঠিত হয়। এ বছর ভোলা আইনজীবী সমিতির নির্বাচনে অংশ নেয়া ‘বাংলাদেশ জিন্দাবাদ’ ¯েøাগান দেয়া একটি প্যানেলে সভাপতি পদে এ্যাডভোকেট আলহাজ্ব মো: সালাউদ্দিন হাওলাদার (বিএনপি), সহ-সভাপতির ২টি পদে এ্যাডভোকেট শংকর গাঙ্গুলী (আ’লীগ), এ্যাডভোকেট মো: ইউসুব-১ (বিএনপি), সাধারণ সম্পাদক পদে এ্যাডভোকেট আলহাজ্ব মো: নুরুল আমিন নুরনবী (আ’লীগ), সহ-সাধারণ সম্পাদক পদে ২ জন হচ্ছে এ্যাডভোকেট মো: ইফতারুল হাসান শরীফ (বিএনপি) ও এ্যাডভোকেট জাকির হোসেন রিপন (আ’লীগ), অর্থ সম্পাদক পদে এ্যাডভোকেট মো: মোতাসিন বিল্লাহ (আ’লীগ), ধর্ম ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে এ্যাডভোকেট মো: ইউসুব (বিএনপি) (২), পাঠাগার সম্পাদক পদে ২ জন হচ্ছে এ্যাডভোকেট মো: মাশফিকুর রহমান বাবু (আ’লীগ) ও এ্যাডভোকেট পলাশ চন্দ্র দাস (বিএনপি), সদস্য পদে ৩ জন হচ্ছে এ্যাডভোকেট আলহাজ্ব মো: আবুল কাসেম (আ’লীগ), এ্যাডভোকেট মো: জাকির হোসেন (আ’লীগ) (২) ও এ্যাডভোকেট আলহাজ্ব মো: কাওসার আহমেদ (বিএনপি)  প্রতিদ্বন্দিতা করছেন।
অপর দিকে ‘ঐতিয্য ভোটাধীকার উন্নয়ন’ ¯েøাগান নিয়ে কার্তিক - শাজাহান পরিষদ নামে অন্য একটি প্যানেলে সভাপতি পদে এ্যাডভোকেট কার্তিক চন্দ্র সাহা, সহ-সভাপতি পদে ২ জন হচ্ছে এ্যাডভোকেট উমেশ চন্দ্র মজুমদার, এ্যাডভোকেট তারেক চন্দ্র দেবনাথ, সাধারণ সম্পাদক পদে এ্যাডভোকেট আলহাজ্ব মো: শাজাহান, সহ-সাধারণ সম্পাদক পদে ২ জন হচ্ছে এ্যাডভোকেট খারুল ইসলাম ও এ্যাডভোকেট মহিউদ্দিন হেলাল, অর্থ সম্পাদক পদে সুজন কৃষ্ণ দে, ধর্ম ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে এ্যাডভোকেট মো: মামুনুর রহমান, পাঠাগার সম্পাদক পদে ২ জন হচ্ছে এ্যাডভোকেট মিজানুর রহমান খান ও এ্যাডভোকেট মঞ্জুরুল আলম (খোকন), সদস্য পদে  মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস জুবুলি চৌধুরী নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন। এই প্যানেল ৩ সদস্য পদের স্থলে মাত্র ১জন নির্বাচন করছেন। অপর দুইটি সদস্য পদে প্রার্থী দেননি।
বিএনপি ও আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের সভাপতি পদ প্রার্থী এ্যাডভোকেট আলহাজ্ব মো: সালাউদ্দিন হাওলাদার জানান, এবারের নির্বাচনে আইনজীবী সমিতির বৃহত্তর স্বার্থে কোর্টের দুনীতি, পুলিশের দুর্নীতি, বারের উন্নয়ন, সরকারের সহযোগিতা প্রয়োজন। সরকার এবং বিরোধী দল যদি একত্র হয়ে কাজ করে তা হলে আমাদের সমস্যাগুলো সমাধান করা যায়। ব্যাতিক্রম কিছু করার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলের সিনিয়র ৯ জন এ্যাডভোকেট একত্রে বসে প্যানেল করার সিদ্বান্ত হয়। জেনারেল মিটিং-এ এই সিদ্বান্ত হয়। বিএনপি ও আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের সাধারণ সম্পাদক পদ প্রার্থী  ও ভোলা সদর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাডভোকেট আলহাজ্ব মো: নুরুল আমিন নুরনবী বলেন, আইনজীবী সমতির উন্নয়ন, প্রার্থী সংকট ও কাদা  ছোড়াছুড়ি যাতে না হয় তার জন্য সিনিয়ররা একত্রে বসে আওয়ামী লীগ বিএনপি মিলে একটি প্যানেল দিয়েছে। তবে তাদের প্যানেলে জামায়াতের কেউ নেই বলে তিনি দাবী করেন তিনি।
এদিকে তাদের এই সিদ্বান্তের কারনে এ বছর আওয়ামী লীগ ও বিএনপি জামায়াত সমর্থিত ২ পক্ষ আলাদা কোন মনোনয়নপত্র দাখিল করেননি। কিন্তু তাদের এই সিদ্ধান্ত প্রত্যাখান করেছেন অপর একটি পক্ষ। কার্তিক -শাজাহান পরিষদ প্যানেল দিয়ে মনোনয়নপত্র দাখিল করায় অবশেষে নির্বাচন হচ্ছে। কার্তিক শাজাহান পরিষদের সভাপতি পদের প্রার্থী এ্যাডভোকেট কার্তিক চন্দ্র সাহা জানান, জামায়াত বিএনপির সাথে আতাঁত হতে পারেনা। কিছু সেচ্ছাচারী লোকদের হাত থেকে আইনজীবী সমিতিকে উদ্ধার করতে তারা নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন।




ভোলায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা

ভোলায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা

বোরহানউদ্দিনে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচারণা

বোরহানউদ্দিনে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচারণা

একুশের বই মেলায় এলো কাজী নুসরাত শরমীনের কাব্যগ্রন্থ উঠে দাঁড়াবার কালে

একুশের বই মেলায় এলো কাজী নুসরাত শরমীনের কাব্যগ্রন্থ উঠে দাঁড়াবার কালে

ভোলায় নারী ও শিশুদের জন্য সার্ভিস ডেস্ক উদ্বোধন করলেন পুলিশ সুপার

ভোলায় নারী ও শিশুদের জন্য সার্ভিস ডেস্ক উদ্বোধন করলেন পুলিশ সুপার

ভোলায় প্রাথমিক সহকারী শিক্ষক প্যানেল গঠন করে নিয়োগের দাবীতে মানববন্ধন

ভোলায় প্রাথমিক সহকারী শিক্ষক প্যানেল গঠন করে নিয়োগের দাবীতে মানববন্ধন

তজুমদ্দিনে শিক্ষক অপহরণের চেষ্টা

তজুমদ্দিনে শিক্ষক অপহরণের চেষ্টা

ভোলায় পিঠা উৎসব

ভোলায় পিঠা উৎসব

ভোলার ভেদুরিয়া ফেরিঘাট থেকে ইলিশা পর্যন্ত  মহাসড়কটি ৩২ ফুট প্রসস্থ হচ্ছে

ভোলার ভেদুরিয়া ফেরিঘাট থেকে ইলিশা পর্যন্ত মহাসড়কটি ৩২ ফুট প্রসস্থ হচ্ছে

ভোলায় সপ্তাহ ব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা উদ্বোধন

ভোলায় সপ্তাহ ব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলা উদ্বোধন

ভোলায় সিপিপির স্বেচ্ছাসেবকদের মধ্যে সাংকেতিক যন্ত্রপাতি বিতরণ

ভোলায় সিপিপির স্বেচ্ছাসেবকদের মধ্যে সাংকেতিক যন্ত্রপাতি বিতরণ

আরও...