অনলাইন সংস্করণ | ভোলা, মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি ২০২৩ | ২৫শে মাঘ ১৪২৯


ভোলায় নতুন বছরের প্রথম দিন স্কুলে স্কুলে বই বিতরণ উৎসব


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১লা জানুয়ারী ২০২৩ রাত ১০:০১

remove_red_eye

৬২

বাংলার কন্ঠ প্রতিবেদক: নতুন বছরের প্রথম দিন সারাদেশের ন্যায় ভোলা জেলাতেও প্রায় সাত লাখ শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে ২৫ লাখ ৫৫ হাজার নতুন বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী রয়েছে পাঁচ লাখ ৮০ হাজার ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থী রয়েছে তিন লাখ ৬৮ হাজার। রবিবার (১ জানুয়ারী) বেলা ১১ টার দিকে ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ বই বিতরণের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী। এর পর থেকে পর্যায়ক্রমে জেলার এক হাজার ৮৪টি প্রথামিক বিদ্যালয় ও মাধ্যমিক স্তরের ৫১২টি শিক্ষা প্রতিষ্ঠানে এ বই বিতরণ করা হয়। তবে জেলায় এ বছর মোট চাহিদার ৫০ শতাংশ বই এখনো পাওয়া যায়নি। সেগুলো পেলে পর্যায়ক্রমে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বছরের প্রথম দিন নতুন বই হাতে পেয়ে উচ্ছ¡াসিত ছিলেন শিক্ষার্থীরা।
 
জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলায় মাধ্যমিক স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানসহ মোট ৫১২টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩ লাখ ৬৮ হাজার ৭৪৫জন শিক্ষার্থী রয়েছে। এবছর পাঠ্যবইয়ের চাহিদা দেয়া হয়েছে ৪২ লাখ ৯৪ হাজার ৭৮১টি। এর মধ্যে বই এসেছে ২১ লাখ ৭৭ হাজার ৬৯৫টি। তবে বই এসেছে ২১ লাখ ৭৭ হাজার ৬৯৫টি। যার মধ্যে প্রথম দিন ১৯ লাখ ৭৫ হাজার ২৮০টি বই বিতরণ করা হয়েছে। প্রায় ৫০ শতাংশ বই এসে পৌছায়নি।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলা এক হাজার ৮৪টি প্রাথমিক বিদ্যালয়ে তিন লাখ ৩০ হাজার শিক্ষার্থী রয়েছে। এবছর পাঠ্যবইয়ের চাহিদা দেয়া হয়েছে ১২ লাখ ২৮ হাজার। তবে বই এসেছে পাঁচ লাখ ৮০ হাজারটি। যার সবগুলোই প্রথম দিন বিতরণ করা হয়েছে। এখনো ছয় লাখ ৪৮ হাজার বই এসে পৌছায়নি। 
 
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আমিনুল ইসলাম জানান, এ বছর ভোলা জেলায় প্রাথমিক স্তরে বই চাহিদার অর্ধেকের থেকেও কম পাওয়া গেছে। যে পরিমান বই পেয়েছেন তার সবগুলোই বিতরণ করা হয়েছে। যেহেতেু বছরের প্রথম দিন তাই শিক্ষার্থীদের হাতে দুই তিনটি করেও হলেও সকল শিক্ষার্থীর হাতেই বই পৌছে দেয়া হয়েছে। বাকী বই আসলে শিক্ষার্থীদের দ্রæত সময়ে পৌছে দেয়া হবে।