অনলাইন সংস্করণ | ভোলা, রবিবার, ২৫শে অক্টোবর ২০২০ | ১০ই কার্তিক ১৪২৭


পিছিয়ে পড়া মানুষের অগ্রযাত্রায় চালিকা শক্তি হিসেবে কাজ করেছে এনজিও: ভোলা জেলা প্রশাসক


অচিন্ত্য মজুমদার

প্রকাশিত: ৬ই অক্টোবর ২০২০ রাত ১০:৪৪

remove_red_eye

১৪৫

অচিন্ত্য মজুমদার: ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে সরকারের সাথে বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো কাজ করে যাচ্ছে। সরকারের একার পক্ষে সকলকে এগিয়ে আনা একটি কঠিন ব্যাপার। দেশের বেসরকারি উন্নয়ন সংস্থা গুলো ঋণ দেয়া থেকে শুরু করে বিভিন্ন ভাবে প্রান্তিক জনগোষ্ঠীকে সহযোগিতা করে আসছে। সরকার তাদের কাজ গুলোকে সমন্বয় করছে।
 
মঙ্গলবার সকালে করোনা (কোভিড-১৯) পরিস্থির ক্ষতি কাটিয়ে উঠতে ভোলায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় প্রসপারিটি প্রকল্পের আওতায় গ্রামীণ জন উন্নয়ন সংস্থা অতিদরিদ্র পরিবারের মাঝে মাসিক হারে ৯ হাজার টাকা করে অর্থ সহায়তা দেয়ার কার্যক্রমের উদ্বোধন কালে তিনি এসব কথা বলেন। এ প্রকল্পের আওতায় জেলার সদরের ভেলুমিয়া ইউনিয়নের ২ হাজার ৬০০ পরিবারকে আগামী ৩ মাস ধরে ৩ হাজার টাকা করে এ অর্থ সহায়তা প্রদান করা হবে।

তিনি আরো বলেন, দেশের এ উন্নয়ন থেকে কেউ যেন বাদ না পড়ে সেদিকে নজর রাখতে হবে। পিছিয়ে পড়া অনগ্রসর মানুষগুলোকে আগে সামনে নিয়ে আসতে না পারলে দেশের উন্নয়ন টেকসই হবে না। এক্ষেত্রে একই মানুষকে বারবার সহায়তা না করে প্রতিটি দরিদ্র মানুষ যেন সহায়তা পেতে পারে সে দিকে বিশেষ নজরদারি করতে হবে।

এ সময় জেলা প্রশাসক সরকারের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে ভোলায় মানুষের আর্থসামাজিক উন্নয়নে বিশেষ অবদান রাখায় গ্রামীণ জন উন্নয়ন সংস্থার ভূয়সি প্রশংসা করে বলেন, ভোলার কৃষি, মৎস্য, প্রাণিসম্পদ, প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুৎ সহ বিভিন্ন প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে জনগণের জীবনমান উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার সুযোগ রয়েছে। কৃষি, হাঁস-মুরগী পালন, গবাদি পশুপালন, পুকুরে মাছ চাষ, উন্মুক্ত জলাশয় খাঁচায় মাছ চাষ, বৃক্ষরোপসহ গ্রামীণ জন উন্নয়ন সংস্থা তাদের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে এই প্রাকৃতিক সম্পদকেই বেছে নিয়েছে।

এসময় তিনি বলেন, করোনা দুর্যোগের মধ্যেও বাংলাদেশ অর্থ ও খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করেছে। এত দীর্ঘ সময় ধরে মহামারী চলার পরেও মানুষের মধ্যে কোন অভাব নেই। এর কারণ হিসেবে তিনি বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের কথা উল্লেখ করেন। সাধারণ মানুষকে এসব প্রাকৃতিক সম্পদ কাজে লাগিয়ে স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তোলার ক্ষেত্রে এনজিও গুলোর বিশেষ অবদান রয়েছে। কৃষি, মৎস্য, গবাদি পশু পালনের মাধ্যমে নিজেকে স্বয়ংসম্পূর্ণ করার ক্ষেত্রে তারা সাধারণ মানুষকে সচেতন করেছে। পাশাপাশি আর্থিক সহায়তা, প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে তারা সমাজের পিছিয়ে পড়া মানুষগুলোর অগ্রসর হওয়ার পেছনে চালিকাশক্তি হিসেবে কাজ করেছে। তাই সরকার ও বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো একসাথে কাজ করলে বাংলাদেশকে আরো এগিয়ে নেয়া সম্ভব বলে মনে করেন জেলার প্রধান এই কর্মকর্তা।  

গ্রামীণ জন উন্নয়ন সংস্থার পরিচালক জাকির হোসেন মহিন এর সভাপতিত্বে এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শংকর কুমার বিশ্বাস, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, ভেলুমিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুস সালাম মাষ্টার প্রমুখ।

এর আগে এই প্রকল্পের আওতায় ওই ২ হাজার ৬০০ অতিদরিদ্য পরিবারকে বিকল্প কর্মসংস্থানের জন্য দেশি মুরগি, উন্নত জাতের হাঁস, মাছের পোনা এবং ফলদ গাছের চারা দেয়া হয়।
                         





মনপুরার মেঘনায় ৩টি নৌকাসহ  ৮০ হাজার মিটার জাল জব্দ

মনপুরার মেঘনায় ৩টি নৌকাসহ ৮০ হাজার মিটার জাল জব্দ

দৌলতখানে ধানসহ রবি শস্যের ব্যাপক ক্ষতি

দৌলতখানে ধানসহ রবি শস্যের ব্যাপক ক্ষতি

ভোলার ভেলুমিয়াতে জেলেদের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ

ভোলার ভেলুমিয়াতে জেলেদের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে লালমোহন পৌরসভা চ্যাম্পিয়ন

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে লালমোহন পৌরসভা চ্যাম্পিয়ন

ভোলায় পরকীয়ায় বাঁধা দেয়ায় স্ত্রীকে মারধর

ভোলায় পরকীয়ায় বাঁধা দেয়ায় স্ত্রীকে মারধর

প্রধানমন্ত্রীর অনুদান থেকে গণমাধ্যম কর্মীরাও বঞ্চিত হয়নি :এমপি জ্যাকব

প্রধানমন্ত্রীর অনুদান থেকে গণমাধ্যম কর্মীরাও বঞ্চিত হয়নি :এমপি জ্যাকব

বোরহানউদ্দিনে মা ইলিশ শিকারের দায়ে সাত জেলের জেল-জরিমানা

বোরহানউদ্দিনে মা ইলিশ শিকারের দায়ে সাত জেলের জেল-জরিমানা

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ দারিদ্রমুক্ত  সোনার বাংলায় পরিণত হচ্ছে:তোফায়েল

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ দারিদ্রমুক্ত সোনার বাংলায় পরিণত হচ্ছে:তোফায়েল

আওয়ামী সরকারের আমলেই মানুষের জীবনমান উন্নয়ন হয়: এমপি শাওন

আওয়ামী সরকারের আমলেই মানুষের জীবনমান উন্নয়ন হয়: এমপি শাওন

মনপুরায় ছাগলে ধান খাওয়াকে নিয়ে  দুই গ্রুপের সংঘর্ষে আহত-৫

মনপুরায় ছাগলে ধান খাওয়াকে নিয়ে দুই গ্রুপের সংঘর্ষে আহত-৫

আরও...