অনলাইন সংস্করণ | ভোলা, বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ | ১৪ই চৈত্র ১৪৩০


ফিনল্যান্ডকে হুমকি দেননি পুতিন


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৬ই মে ২০২২ সকাল ০৭:৩৭

remove_red_eye

২৬৩

উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে ফিনল্যান্ডকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কোনো হুমকি দেননি। রোববার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসিটো এ তথ্য জানিয়েছেন।

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের প্রায় এক হাজার ৩০০ কিলোমিটারের সীমান্ত রয়েছে। এই ন্যাটো জোটে যোগদান ইস্যুতেই ইউক্রেনে হামলা চালিয়েছিল রাশিয়া। তাই ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানেরও বিরোধিতা করে আসছে মস্কো। ইতোমধ্যে বেশ কয়েকবার বিষয়টি নিয়ে ফিনল্যান্ডকে হুমকিও দিয়েছে রাশিয়া।

 

তবে চলতি সপ্তাহে বিষয়টি নিয়ে টেলিফোনে সরাসরি রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা বলেছেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসিটো।

রোববার সিএনএনকে তিনি বলেছেন, ‘তিনি (পুতিন) নিশ্চিত করেছেন যে, তিনি মনে করেন এটি ভুল। তিনি বলেছেন, আমরা আপনাকে হুমকি দিচ্ছি না। সব মিলিয়ে, আলোচনাটি ছিল ভাল, আমি বলতে পারি শান্ত ও সংযত।’

নিনিসটো বলেন, ‘কথোপকথনটি সরাসরি এবং সোজাসাপ্টা ছিল এবং এতে কোনো ধরনের উত্তেজনা ছিল না। উত্তেজনা এড়ানো গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়েছিল।’

 

প্রসঙ্গত, রোববার আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দিতে আবেদন করার কথা জানিয়েছে ফিনল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী সানা মারিন জানিয়েছেন, শিগগিরই এ ব্যাপারে পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠিত হবে।