অনলাইন সংস্করণ | ভোলা, রবিবার, ২২শে মে ২০২২ | ৮ই জ্যৈষ্ঠ ১৪২৯


সাতক্ষীরার আম আজ থেকে বাজারে


বাংলার কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৫ই মে ২০২২ সন্ধ্যা ০৭:২৯

remove_red_eye

২৫

আজ থেকে সাতক্ষীরার গোবিন্দভোগ আম গাছ থেকে পেড়ে বাজারজাত শুরু করেছেন আম ব্যবসায়ীরা। প্রথম ধাপে বাগান থেকে পাকা আম সংগ্রহ শুরু করছেন তারা।
এদিকে সংগ্রহের প্রথম দিনেই শহরের সুলতানপুর বড়বাজারে আম বিক্রি হয়েছে কেজি প্রতি ৬৫ টাকা দরে।   

প্রতি বছরের মতো এ বছরও আম পাড়ার ক্ষেত্রে জেলা প্রশাসনকে তৎপর দেখা গেছে। কড়াকড়ি আরোপ করে তারা বলছেন, নির্ধারিত সময়ের আগে যদি কোনো ব্যবসায়ী বা চাষী অপরিপক্ক আম গাছ থেকে পেড়ে কার্বাইড দিয়ে বাজারজাত করার চেষ্টা করেন তবে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

 

আজ (৫ মে) বৃহস্পতিবার জেলার আম বাগানগুলো থেকে প্রথম পর্যায়ে আমচাষীদের গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস ও বৈশাখীসহ কয়েক প্রজাতির আম পাড়ার অনুমতি দিয়েছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের নিদের্শনা অনুযায়ী পরবর্তী ধাপে পর্যায়ক্রমে আগামি ১৬ মে হিমসাগর, ২৪ মে ল্যাংড়া ও ১ জুন আম্রপালি আম সংগ্রহ ও বাজারজাত করা যাবে। 
গত ২৭ মার্চ সরকারি কর্মকর্তা ও আম ব্যবসায়ীদের নিয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আম ভাঙার সময়সীমা নির্ধারণ করে দেয় জেলা প্রশাসন।  

জানা গেছে চলতি বছর ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে জেলায় আমের আবাদ হয়েছে। আবাদ বাড়লেও এ বছর ৫০ ভাগ আম গাছে মুকুল আসেনি। উল্লেখ্য জেলায় ৫ হাজার ২৯৯টি আমবাগান ও ১৩ হাজার আমচাষী রয়েছে।

 

সাতক্ষীরার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির উপ-পরিচালক নুরুল ইসলাম জানান, চলতি বছর জেলায় আমের ফলন কম হয়েছে। বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন আমচাষীরা।