অনলাইন সংস্করণ | ভোলা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ | ১৫ই চৈত্র ১৪৩০


ভয়াল ১২ নভেম্বর উপকূল দিবস ঘোষণার দাবীতে ভোলায় মানববন্ধন আলোচনা সভা দোয়া


বাংলার কণ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১২ই নভেম্বর ২০২১ রাত ০৮:৪৬

remove_red_eye

২২৮





বাংলার কণ্ঠ প্রতিবেদক : ‘জলবায়ু-বিপন্ন উপক‚লের সুরক্ষার জন্য ন্যায্যতার দাবী জোরালো হোক ও উপক‚লের জন্য হোক একটি দিন’ এই শ্লোগানকে সামনে রেখে ‘ভয়াল ১২ই নভেম্বরকে উপক‚ল দিবস’ ঘোষনার দাবীতে ভোলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১২ নভেম্বর) সকালে ভোলা প্রেসক্লাবের সামনে যুব রেডক্রিসেন্ট ভোলা, ব-দ্বীপ ফোরাম, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ ও ভোলা নাগরিক অধিকার ফোরাম, উপকূল ফাউন্ডেশনের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে ১২ নভেম্বর নিহতদের স্মরণে ভোলা প্রেসক্লাবে দোয়া মুনাজাত অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে প্রেসক্লাবের হলরুমে ভোলা প্রেসক্লাবের সহসভাপতি ও দৈনিক বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি জুন্নু রায়হানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ভোলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাবেক অধ্যক্ষ এম ফারুকুর রহমান, শেখ ফজিলাতুনেছা মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর দুলাল চন্দ্র ঘোষ, ঢাকাস্থ ভোলা সদর উপজেলা সমিতির সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী গোলাম কিবরিয়া জাহাঙ্গীর, দৈনিক আজকের ভোলার সম্পাদক ও ভোলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি আলহাজ্ব মু. শওকাত হোসেন, ভোলা সদর উপজেলার ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মোঃ ইউনুস, জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম, ভোলা প্রেসক্লাব সম্পাদক অমিতাভ রায় অপু, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশের প্রধান সমন্বয়কারী ও রেডক্রিস্টে সোসাইটির যুব প্রধান আদিল হোসেন তপু প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন, ব-দ্বীপ ফোরামের প্রধান সমন্বয়কারী মীর মোশারেফ হোসেন অমি।

এ সময় বক্তারা  বলেন,  এখনও একের পর এক জলোচ্ছ¡াস ও ঘূর্ণিঝড় মোকাবেলা করে আজও ভোলাসহ উপক‚লীয় এলাকার মানুষের বেঁচে থাকতে হচ্ছে। কিন্তু আজও উপক‚লীয় অঞ্চলে নিরাপদে বেঁচে থাকার জন্য গড়ে উঠেনি পর্যাপ্ত সাইক্লোন সেন্টার ও টেকসই বেড়িবাঁধ। তাই পর্যাপ্ত সাইক্লোন সেল্টার, টেকসই বেড়িবাঁধ, মাটির কিল্লা নির্মানসহ ১২ নভেম্বরকে উপক‚ল দিবস ঘোষণার দাবী ভোলাসহ উপক‚লবাসীর।  

পরে ১৯৭০ সালের ১২ই নভেম্বর মহাপ্রলয়ংকারী ঘূর্ণিঝড়ে নিহতদের রুহের মাগফেরাত কামনায় দোয়া মুনাজাত অনুষ্ঠিত হয়।