অনলাইন সংস্করণ | ভোলা, বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ | ১৪ই চৈত্র ১৪৩০


চরফ্যাশনে ঘুষ দিতে অস্বীকার করায় আইনজীবীকে পিটিয়ে আহত


এ আর সোহেব চৌধুরী

প্রকাশিত: ১৪ই জুলাই ২০২০ রাত ১০:৩৩

remove_red_eye

৫১২



এ আর সোয়েব চৌধুরী, চরফ্যাশন  : ভোলার চরফ্যাশনে অতিরিক্ত জেলা দায়রা জজ আদালত পেশকার আজাদের নেতৃত্বে দাবীকৃত ঘুষ দিতে অস্বীকার করায় আইনজীবী হারুন অর রশিদ ফরাজীকে  মারধরের অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার (১৪জুলাই) বিকালে চরফ্যাশনের অতিরিক্ত জেলা দায়রা জজ আদালতে এজলাস শেষে শেরেস্তাদার কক্ষে এ মারধরের ঘটনা ঘটে।
এসময় আইনজীবী সহকারীরা আহত হারুন অর রশিদ ফরাজীকে  উদ্ধার করে চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য নিয়ে আসেন। এ হামলার ঘটনায় চরফ্যাশন সদর থানায় মামলার প্রস্তুতি চলছে বলে সুত্রে জানাগেছে।
চিকিৎসাধীন  ওই আইনজিবী সাংবাদিকদের অভিযোগ করে জানান, জি আর ১০৯ মামলার জামিন আবেদনের জন্য মামলার ফটো কপি নেওয়ার জন্য সহকারী ইউসুফকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের পেশকার কমল দে’র কাছে ২শ টাকা নিয়ে পাঠালে পেশকার কমল দে ৫শ টাকা ছাড়া মামলা নথির ফটোকপি দিতে অস্বীকার করে। পরে আমার সহকারী ইউসুফ ফিরে আসলে আমি নিজে গিয়ে পেশকার কমল দের কাছে বিষয়টি জানতে চাই। এসময় পেশকার কমল দে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত চরফ্যাশনের সেরেস্তাদার আবুল কালাম আজাদ ও অফিস সহকারী হুমায়ূন সহ ১০ থেকে ১২ জন মিলে সেরেস্তাদার কক্ষে আমাকে আটকে  এলোপাথারী মারধর ও রক্তাক্ত ফোলা জখম করে গুরুতর আহত করে। আমার ডাক চিৎকারে আইনজীবীদের সহকারীরা এসে উদ্ধার করে।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক আইনজীবি সহকারী এ প্রতিবেদককে জানান, আদালতের কর্মচারীরা সংঘবদ্ধ সিন্ডিকেটের মাধ্যমে মামলা মকদ্যমার বাদী বিবাদী পক্ষ থেকে বিভিন্ন অযুহাত ও তালবাহানা করে অর্থ হাতিয়ে নেয়। অসহায় ও হত দরিদ্র পক্ষরা তাদের দাবীকৃত অর্থ দিতে অস্বীকার করলে মামলা মকদ্যমার কাগজ পত্রের বিষয় নিয়ে হয়রানী করা হয়।
পেশকার কমল দে জানান, ঘুষ চাওয়ার কোন ঘটনা ঘটেনি। আইনজীবী হারুন অর রশিদের সহকারী মামলার মুল নথি চাইলে আমি তা দিতে অস্বিকৃতী জানাই। কিছুকক্ষন পরে ওই আইনজীবী এসে আমার সাথে নথি না দেয়ার জন্য বাকবিতন্ডায় জড়ান।
সেরেস্তাদার আবুল কালাম আজাদ জানান, আমার রুমেই  পেশকার কমল দে’র সাথে মামলার নথি দেয়া নেয়কে কেন্দ্র করে তর্ক বিতর্ক হয় তবে আমি এঘটনায় জড়িত নই।
চরফ্যাশন আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট সালাহ উদ্দিন জানান, আইনজীবীর উপর আদালতের কর্মচারীদের মারধরের ঘটনায় আইনজীবী সমিতির সিদ্ধান্তে হামলাকারীদের বিরুদ্ধে চরফ্যাশন সদর থানায় মামলা দায়েরের প্রস্তুতি নেয়া হচ্ছে।
চরফ্যাশন থানার ওসি সামসুল আরেফিন জানান, এঘটনায় কোন অভিযোগ পাওয়া যায়নি । অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নেয়া হবে।