চরফ্যাসন সংবাদদাতা : ভোলার চরফ্যাশন উপজেলায় বে-সরকারি উন্নয় সংস্থা পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) এর উদ্যোগে অতিদরিদ্রদের জন্য ক্ষুদ্রঋণ কার্যক্রমভুক্ত সদস্যদের মেধাবী সন্তানকে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে।
বৃহস্পতিবার বে-সরকারি উন্নয় সংস্থা পরিবার উন্নয়ন সংস্থার হল রুমে অতিদরিদ্রদের জন্য ক্ষুদ্রঋণ কার্যক্রমভুক্ত সদস্যদের মেধাবী ছেলে-মেয়েদের মাঝে টাকার চেক বিতরণ করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় পরিবার উন্নয়ন সংস্থার এর আয়োজনে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক কামাল উদ্দিন। বাবু শংকর কুমার দেবনাথ প্রকল্প সমন্বয়কারীর পরিচালনায় এ সময় বক্তৃতা করেন সাংবাদিক নাছিউররহমান শিপু, পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ )প্রধান হিসাব রক্ষক জহিরুল ইসলাম নান্টু , পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) সমন্বয়কারী ফরিদ হোসেন।
অনুষ্ঠানে প্রকল্পের উপকারভোগি দরিদ্র পরিবারের (এসএসসি/সমমানের পরীক্ষায় ৪.০০ থেকে ৪.৯৯ গ্রেড প্রাপ্ত) মেধাবী ছেলে মেয়ে ও তাদের অভিভাবকদের হাতে প্রত্যেককে ১২হাজার টাকার বৃত্তির চেক তুলে দেয়া হয়। ভোলা জেলার বিভিন্ন উপজেলার তালিকা ভূক্ত শিক্ষার্থীদের মাঝে মোট ৬ লক্ষ ৭২ হাজার টাকার ক্রস চেক প্রদান করা হয়। এছাড়া দুই জন ভিক্ষুককে ১ লক্ষ টাকা করে মোট ২লক্ষ টাকার চেক দেয়া হয় ।
দেশ ও জাতির উন্নয়নে শিক্ষার কোন বিকল্প নেই উল্লেখ করে প্রধান অতিথি বলেন, বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে শিক্ষার আলোকবর্তিকা পৌঁছে দিতে হবে। শিক্ষা কোন সুযোগ নয় – শিক্ষা মানুয়ের জন্মগত অধিকার। মানুষের এ অধিকার প্রতিষ্ঠার জন্য তিনি সমাজের সকল শ্রেণীর মানুষকে একসাথে কাজ করার আহবান জানান।

উল্লেখ্য, পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ ) ১৯৮৭ সাল থেকে গরীব জনসাধারনের উন্নয়নে বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করে আসিতেছে। ক্ষুদ্র-ঋণ বিতরণ ও এর পাশাপাশি সামাজিক কাজ যেমন : বিভিন্ন প্রকল্পের মাধ্যমের স্বাস্থ্য, শিক্ষা ও স্যানিটেশন সহ যাবতীয় উন্নয়ন মূলক কাজ করিতেছে।