হাসনাইন আহমেদ মুন্না ।। আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে যাত্রীদের নিরাপত্তা বিধানকল্পে ভোলায় প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে গতকাল সোমবার বেলা ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো: মাহমুদুর রহমান। সভায় যাত্রীদের নিরাপদে ঘরে ফিরতে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।
সভায় জানানো হয়, ঈদকে সামনে রেখে নদীতে নৌ চলাচল নির্বঘœ করতে সব ধরনের জাল অপসারন করা হবে। প্রত্যেকটি নৌঘাটে প্রশাসনের উর্ধŸতন কর্মকর্তাদের ফোন নম্বর রাখা হবে। যাতে করে যাত্রীরা তাদের যে কোন সমস্যা সহজেই প্রশাসনকে অবহিত করতে পারে। বিভিন্ন পরিবহনে ধারন ক্ষমতার বাইরে অতিরিক্ত যাত্রী নেওয়া যাবেনা। লঞ্চের ছাদে, কেবিনের সামনে ও সিড়িতে যাত্রী নেয়া বন্ধের ব্যাপারেও বলা হয়।
আরো জানানো হয়, বিভিন্ন ফেরী ও লঞ্চ ঘাটে পুলিশের টহল বৃদ্ধি করা হবে। লঞ্চ ও স্প্রীটবোটে লাইফ জ্যাকেট প্রস্তুত রাখতে হবে। সন্ধ্যার পর স্প্রীটবোট চালানো যাবেনা। সড়কে অবৈধ যানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে পুলিশের চেকপোষ্ট স্থাপন হবে। লঞ্চের প্রতিযোগিতা বন্ধ ও ফিটনেসবিহীন নৌযান বন্ধসহ যাত্রীদের সার্বিক নিরাপত্তায় বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করা হয়।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মৃধা মো: মুজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: সেলিম রেজা, অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রেট মামুন আল ফারুক, সহকারী পুলিশ সূপার মিজানুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ও প্রেসক্লাব সভাপতি এম হাবিবুর রহমান, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক মাহমুদুর রহমান আজাদসহ বাস মালিক ও লঞ্চ মালিক সমিতি’র নেতৃবৃন্দ বক্তব্য দেন।

জেএসবি/২৭ মে-১৯