জুয়েল সাহা বিকাশ ॥ ভোলায় মুজিব নগর দিবস উপলক্ষে প্রামান্য চিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার দুপুরে ভোলা জেলা প্রশাসনের আয়োজনে প্রশাসক কার্যালয়ের হল রুমে এ প্রামান্য চিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মির্ধা মো: মুজাহিদুর ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, ভোলা জেলা প্রশাসক মোঃ মাসুদ আলম ছিদ্দিক। এসময় আরো বক্তব্য রাখেন, ভোলা প্রেসক্লাবের সভাপতি, দৈনিক বাংলার কণ্ঠের ও বাংলাদেশ বেতার প্রতিনিধি সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম হাবিবুর রহমান।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পরিচালক মাহামুদুল রহমান, এনএসআই’র উপ-পরিচালক মোঃ মোখলেছুর রহমান, ভোলা বনবিভাগের কর্মকর্তা  মোঃ ফরিদ মিঞ্জা প্রমূখ।

এসময় বক্তারা বলেন, ১৯৭১ সনের ১০ ই এপ্রিল বাংলাদেশ সরকার এবং মন্ত্রী পরিষদ গঠন করা হয়। এবং ১৭ ই এপ্রিল  মেহেদরপুওে বৌদ্য নাথ তলায় বাংলাদেশের রাজধানী মুজিবনগরে মন্ত্রী পরিষদের আনুষ্টানিক শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় দেশী-বিদেশী প্রায় শতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি নির্বাচিত করে সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপতির দ্বায়িত্ব প্রদান করা হয়। তাজউদ্দিন আহমেদকে প্রধান মন্ত্রী, কামরুল জামানকে স্বরাষ্ট্র মন্ত্রী করা হয়।

আজকের এই দিনে মুজিব নগরে আনুষ্ঠানিক ভাবে শপথ গ্রহনের মাধ্যমে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধের ইতিহাসে বিশেষ এক গুরুত্ব পূর্ন দিন। এর আগে মুজিব নগর দিবসের উপর একটি প্রামান্য চিত্র প্রদর্শন করে যা উপস্থিত সবাইকে একদিকে যেমন বেতনা বিধুর পরিবেশ সৃষ্টি করে এবং অপরদিকে দেশাত্ববোধ ও মুক্তিযোদ্ধের চেতনায় সবাইকে উজ্জীবিত করে।