হাসনাইন আহমেদ মুন্না : সদ্য সমাপ্ত মা ইলিশ রক্ষা অভিযানে কোষ্ট গার্ড দক্ষিন জোন ৩৩ কোটি ৪ লাখ টাকা মূল্যের ইলিশ শিকারের উপকরণ জব্দ করেছে। এর মধ্যে রয়েছে অবৈধ জাল,ইঞ্জিন চালিত নৌকা ও উদ্ধারকৃত ইলিশ। এছাড়া ৬৪৫টি অভিযানের মাধ্যমে ৩৭৬ জন জেলেকে আটক করতে সক্ষম হয়েছে। এসব জেলেদের বিভিন্ন মেয়াদে দন্ড প্রদান করা হয়েছে। রবিবার বেলা ১১ টায় কোষ্টগার্ড দক্ষিন জোনের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
কোষ্টগার্ড জোনাল কমান্ডর ক্যাপ্টেন এস এম মঈনউদ্দিন বলেন, ৯ অক্টোবর মধ্যরাত থেকে ৩০ অক্টোবর মধ্যরাত পর্যন্ত টানা ২২ দিন দক্ষিন জোনের অধিনস্ত সকল বেইস, জাহাজ, এইচপিবি, স্টেশান ও আউট পোষ্ট সমূহ স্থানীয় প্রশাসন ও মৎস্য বিভাগের সাথে সমন্বয় করে অভিযান চালায়। এসময় ভোলা, বরিশাল, বরগুনা, পটুয়াখালী, ঝালকাঠী, লক্ষীপুর, নোয়াখালী ও ফেনী জেলার বিভিন্ন নদ-নদীতে মা ইলিশ রক্ষায় কার্যক্রম চালানো হয়। সকলের সহায়তায় এবছর অনেকটাই সফল হয়েছে মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম বলে জানান জোনাল কমান্ডর। একইসাথে চলমান জাটকা সংরক্ষণ কার্যক্রমেও সকলের সহযোগিতা চেয়েছেন তিনি।
এসময় জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজাহারুল ইসলাম,জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহিদুল ইসলঅম, কোষ্টগার্ডের লেফটেন্ট এস এ সাকিল, ভোলা প্রেসক্লাব সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা এম হাবিবুর রহমান, সদর নৌ থানার ওসি সুজন চন্দ্র পাল উপস্থিত ছিলেন।