হাসনাইন আহমেদ মুন্না ||ভোলায় কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল এর আওতায় পৌর এলাকার উপকারভোগী মায়েদের জন্য ফ্রী হেলথ ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুর ১২ টায় জেলা শিল্পকলা একাডেমীর অডিটরিয়ামে কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক। জেলা প্রশাসন ও মহিল বিষয়ক অধিদপ্তর যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে।
এখানে জেলা প্রশাসক বলেন, ল্যাকটেটিং মাদার সহায়তা সরকারের একটি অনন্য কার্যক্রম। সারা বিশ্বে এটি ব্যাপক প্রশংসা অর্জন করেছে। মায়ের গর্ভে সন্তান আসার পর ও সস্তান জন্মের পর মোট ৩ বছর ধরে এ সুবিাধা দেওয়া হচ্ছে। এতে একজন মা মোট ২৮ হাজার ৮’শ টাকা করে পাবেন। ফলে আমাদের সমাজে ও সংসারে কদর বাড়ছে মায়েদের। দেশে কমে আসছে শিশু ও মাতৃ মৃত্যুর হার।
জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মো: ইকবাল হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সদর হাসপাতালের চিকিৎসক ডা: সুব্রত রায়, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা চামেলি বেগম প্রমূখ।
প্রথম দিনে পৌর এলাকার ৫’শ জন মা ও শিশুকে ফ্রী চিকিৎসা সেবা প্রদান করা হয়। আগামীকাল আরো ৭’শ জনকে চিকিৎসা সেবা দেওয়া হবে। সকাল ১০ টা থেকে এর কার্যক্রম শুরু হবে।
উল্লেখ্য, ভোলা পৌরসভার ৯টি ওয়ার্ডে এই কর্মসূচির আওতায় মোট ১২’শ জন কর্মজীবী মা মাসিক ৮’শ টাকা করে ভাতা পেয়ে থাকেন। ৩ বছরের জন্য সরকারের এই বিশেষ বরাদ্দ পেয়ে থাকেন তারা।