বাংলার কণ্ঠ প্রতিবেদক ।। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ভোলা শাখার পল্লি উন্নয়ন প্রকল্পের (আরডিএস) কেন্দ্র লিডার ও ডেপুটি লিডারদের নিয়ে প্রশিক্ষন কর্মসুচি অনুষ্ঠিত হয়েছ। শনিবার সকালে ইসলামী ব্যাংক ভোলা শাখায় এই প্রশিক্ষন কর্মসুচি অনুষ্ঠিত হয়। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর বরিশাল জেনোর প্রধান ও এক্সিকিউটিব ভাইস প্রেসিডেন্ট মো: আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ মনিরুল মওলা।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোলা সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর পারভীন আখতার, ইসলামী ব্যাংকের আরডিডি প্রধান ও এক্সিকিউটিব ভাইস প্রেসিডেন্ট এম জোবায়ের আজম হেলালী। এসময় আরো বক্তব্য রাখেন ইসলামী ব্যাংক প্রধান কার্যালয়ের এসপিও আবদুর রহমান নুরী। সফল আরডিএস প্রকল্প বাস্তবায়নে কেন্দ্র লিডার ও ডেপুটি লিডারদের ভুমিকা নিয়ে বক্তব্য রাখেন আরডিএস বরিশাল জোনের জোন অফিসার জিহাদুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন ইসলামী ব্যাংক ভোলার শাখা ব্যবস্থাপক ও সিনিয়র এসিষ্টেন্ট ভাইস প্রেসিডেন্ট আবুল কালাম আল আজাদ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন ইসলামী ব্যাংক ভোলা শাখার জুনিয়র ইউনিট অফিসার ক্বারি মো: নুরুজ্জামান। আরডিএস ভোলা শাখার প্রকল্প কর্মকর্তা মো: শহিদুল ইসলামের সঞ্চালনায় এসময় কেন্দ্র লিডারদের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্র প্রধান মিঠু রানী দে, মো:রফিকুল ইসলাম, জাহানারা বেগম , নুরুন্নাহার বেগম।
আলোচনায় বক্তরা বলেন ইসলামী ব্যাংক দেশের প্রচলিত ব্যাংক বা এনজিওর মত কার্যক্রম পরিচালনা করে না। ইসলামী ব্যাংক ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি সামাজিক দায়িত্ববোধ থেকে গ্রামীন দরিদ্র জনসাধারন কে সহজ শর্ত্বে বিনা জামানতে ঋন প্রদান করে। এর পাশাপাশি গ্রাহকদের বিভিন্ন কাজে সহযোগিতা করে। সদস্যদের ছেলে মেয়েদেও লেখাপরায় সহযোগিতা, বাড়িতে বৃক্ষ রোপন,অসুস্থদের চিকিৎসা সহায়তা,বিবাহের ক্ষেত্রে সহযোগীতা, মৃত ঋন দাতার ঋন মওকুফ সহ বিভিন্ন সামাজিক কাজে সহায়তা করে। এসময় বক্তরা কেন্দ্র লিডারদের দাবির পেক্ষিতে আরো কয়েকটি সুবিধার ঘোষনা করেন। পরে সফল কেন্দ্র লিডারদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।